Advertisement
Advertisement
Weather Forecast

প্রতি মুহূর্তে আবহাওয়ার খুঁটিনাটি জানাবে যন্ত্র, নয়া উদ্ভাবন কলকাতার পাঁচ বিজ্ঞানীর

IEMA রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট প্রাইভেট লিমিটেডের তরফে এই যন্ত্র তৈরি করেছেন ৫ বাঙালি তরুণ বিজ্ঞানী।

Revolutionize Environment Tracking with IEMA Enviro Sense: This smart machine will detect weather and air quality monitoring system
Published by: Sucheta Sengupta
  • Posted:June 21, 2024 4:20 pm
  • Updated:June 21, 2024 4:20 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কখনও মেঘ, কখনও তীব্র রোদ্দুর, কখনও আবার ঝেঁপে বৃষ্টি। কোথাও যখন অঝোর বৃষ্টি, অন্যপ্রান্তে আবার খটখটে শুষ্ক আবহাওয়া। এহেন খামখেয়ালিপনার হদিশ এবার প্রতি মুহূর্তে পেয়ে যাবেন। সৌজন্যে কলকাতার একঝাঁক তরুণ বিজ্ঞানীর উদ্ভাবনী শক্তি। ‘IEMA এনভাইরো সেন্স’ নামে একটি যন্ত্র তৈরি করেছে, যার মাধ্যমে আবহাওয়ার খুঁটিনাটি হাতের নাগালে পেয়ে যাবেন আপনি। কখন কোথায় বৃষ্টি নামবে, কখন ঝড়ঝঞ্ঝার পরিস্থিতি তৈরি হবে, সব জানতে পারবেন নিমেষে। IEMA রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট প্রাইভেট লিমিটেডের তরফে এই যন্ত্র তৈরি করেছেন ৫ বাঙালি বিজ্ঞানী।

অয়ন কুমার পাঁজা, সৌভিক চট্টোপাধ্যায়, অমর্ত্য মুখোপাধ্যায়, ঋষিত চক্রবর্তী এবং সমীরণ চক্রবর্তী নামে পাঁচ বিজ্ঞানীর দাবি, তাঁদের নয়া যন্ত্রের কাজ পরীক্ষামূলকভাবে সফল। তার সাহায্যে ইতিমধ্যে সল্টলেক (Salt Lake) ও নিউটাউন এলাকার আবহাওয়ার পূর্বাভাস (Weather Forecast) পাওয়া গিয়েছে। বাতাসে বিষাক্ত বায়ুকণার (Air Quality Index) পরিমাণ থেকে শুরু করে তাৎক্ষণিক এলাকার তাপমাত্রা, আর্দ্রতা, বায়ুর গতিবেগ – এই সব তথ্যই জানা গিয়েছে ওই যন্ত্রের মাধ্যমে। বলা হচ্ছে, এটি শুধুমাত্র একটি যন্ত্রই নয়, আবহাওয়ার নিখুঁত পূর্বাভাস দিতে যথেষ্ট এগিয়ে। আবহবিদরা এই যন্ত্রের উপর নির্ভর করতে পারেন। তাতে তাঁদের কাজে সুবিধা হবে। বিশেষত গাণিতিক তথ্য বিশ্লেষণে।

Advertisement

[আরও পড়ুন: লোকসভা ভোটে ভরাডুবি, সেলিমের প্রার্থী হওয়া নিয়ে দুভাগ সিপিএম]

IEMA রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট প্রাইভেট লিমিটেডের ডিরেক্টর সত্যজিৎ চক্রবর্তী জানিয়েছেন, “আবহাওয়া সম্পর্কিত তথ্য জানতে এমন একটি যন্ত্র নিয়ে আমরা উত্তেজিত। আবহাওয়া বিজ্ঞানে এ এক বড় প্রযুক্তিগত অগ্রগতি। এটা শুধু আবহাওয়া নিয়ে নানা তথ্য দেবে, তাই নয়। বিভিন্ন শিল্পক্ষেত্রের পরিকাঠামো উন্নয়নেও বড় ভূমিকা নেবে। কারণ, এই যন্ত্র একেবারে রিয়াল টাইম (Real Time) তথ্য দিতে সক্ষম। যে তথ্যের সাহায্যে শিল্পক্ষেত্রগুলিও বিভিন্ন যন্ত্রাংশে তাপমাত্রা নির্ধারণের ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নিতে পারবে।” জানা গিয়েছে, এই যন্ত্র উদ্ভাবনে কৃত্রিম বুদ্ধিমত্তার (AI)  সাহায্য নেওয়া হয়েছে। আর তাতেই তা নিখুঁত হয়ে উঠেছে। নিঃসন্দেহে পাঁচ বাঙালি তরুণের এই উদ্ভাবনী প্রশংসনীয়।

Advertisement

[আরও পড়ুন: পালিয়ে বিয়েকে কেন্দ্র করে সালিশি সভা! ৫ হাজার টাকা জরিমানা নিয়ে বচসায় ‘খুন’ যুবক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ