BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মহাকাশে সবাইকে টেক্কা দিতে মরিয়া রাশিয়া, পাঁচ বছরের মধ্যেই বানাবে নতুন স্পেস স্টেশন

Published by: Biswadip Dey |    Posted: September 8, 2021 4:19 pm|    Updated: September 8, 2021 4:19 pm

Russia announces plans to construct Space Station within five years। Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েক দিন আগেই আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (ISS) ফাটল ধরা পড়েছিল। সেই ফাটল আবিষ্কার করেছিলেন রাশিয়ান (Russia) নভোচররা। এবার রাশিয়া জানিয়ে দিল, ২০২৫ সালের মধ্যেই তারা নতুন এক স্পেস স্টেশন স্থাপন করতে চলেছে, যা কিনা হার মানাবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনকেও (International Space Station)।

প্রসঙ্গত, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন একটি বহুদেশীয় প্রকল্প। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA) ও রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস ছাড়াও আরও বহু দেশের গবেষকরা এই স্পেস স্টেশন গড়ে তুলেছেন। এবার সেই মহাকাশ স্টেশনকেই টেক্কা দেওয়ার পরিকল্পনা রাশিয়ার।

[আরও পড়ুন:Planet Nine: সৌরজগতেই রয়েছে রহস্যময় এই গ্রহ! চাঞ্চল্যকর দাবি বিজ্ঞানীদের]

এক বিবৃতিতে রাশিয়ার মহাকাশ সংস্থার প্রধান জানিয়েছেন, ”আমরা এমন এক স্টেশন তৈরি করতে চাইছি যা বহু দিক দিয়েই যোগ্যতার নিরিখে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনকে হার মানাবে।” তিনি জানিয়েছেন, এই নতুন স্টেশন পরিচালনায় বড় ভূমিকা নেবে এআই তথা কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ। থাকবে রোবট। স্টেশনে কোনও সমস্যা দেখা দিলে তার মেরামতি করবে এই রোবটরাই। আগামী দিনে দীর্ঘমেয়াদি মহাকাশযাত্রার ক্ষেত্রে একটি আদর্শ স্বরূপ হয়ে উঠতে পারে তাদের মহাকাশ স্টেশন।

প্রসঙ্গত, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকেই আমেরিকা ও রাশিয়ার (তৎকালীন সোভিয়েত ইউনিয়ন) ‘ঠান্ডা যুদ্ধ’ শুরু হয়। যার অন্যতম অঙ্গ ছিল মহাকাশের টক্কর। ঠান্ডা যুদ্ধ শেষ হয়ে গেলেও রাশিয়ার সঙ্গে আমেরিকার প্রচ্ছন্ন লড়াই শেষ হয়নি। সম্প্রতি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ফাটল ধরা পড়ার পর থেকেই ওই প্রকল্প থেকে বেরিয়ে আসার ইঙ্গিত দিয়েছে পুতিনের দেশ। এবার তারা নিজেরাই ওই স্পেস স্টেশনকে টেক্কা দিয়ে নতুন স্পেস স্টেশন তৈরির ঘোষণার মাধ্যমে আমেরিকাকেই প্রচ্ছন্ন চ্যালেঞ্জ ছড়িয়ে দিল বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এদিকে আমেরিকাও পরিস্থিতি বেগতিক বুঝে আগেই কানাডা ও ইউরোপের নানা দেশকে আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক স্পেস স্টেশনকে কর্মক্ষম রাখার বিষয়ে সাহায্য করতে।

[আরও পড়ুন: বজ্রপাতে প্রাণহানি রুখবে ছাতা! অভিনব আবিষ্কারে তাক লাগাল বাংলার ‘খুদে বিজ্ঞানী’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে