BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জিনের খেলায় তৈরি হবে নতুন প্রজাতি টমেটো, অভাব মিটবে ভিটামিন ডি’র! পথ দেখালেন বিজ্ঞানীরা

Published by: Sucheta Sengupta |    Posted: May 24, 2022 5:21 pm|    Updated: May 24, 2022 5:21 pm

Scientists make way for gene-edited tomatoes that will be the prime source of vitamin D | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্রেফ জিনের (Gene) খেলা। তাতেই উৎপন্ন হবে নয়া প্রজাতির টমেটো (Tomato)। প্রচুর পরিমাণ ভিটামিন ডি সমৃদ্ধ। আর এতেই নিরামিষাশীরা ভিটামিন ডি’র (Vitamin D)অভাব পূরণ করতে পারবেন অনায়াসে। মাত্র ২ টি টমেটোই সমস্ত ঘাটতি পুষিয়ে দেবে। শুধু তাই নয়, টমেটোপাতাও হবে ভিটামিন সমৃদ্ধ। সম্প্রতি গবেষণার পর ব্রিটিশ বিজ্ঞানীরা নতুন পথ দেখালেন।

টমেটোর 7-DHC জিনটিকে চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। এই জিনই পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি’র উৎস। গবেষণা বলছে, 7-DHC জিন সূর্যরশ্মি থেকে ভিটামিন ডি শোষণ করে ফল এবং পাতাকে সমৃদ্ধ করার ক্ষমতা রাখে। একক নয়, জোড়া জিনের কেরামতিতে উৎপন্ন করা যাবে নয়া প্রজাতির টমেটো। কীভাবে কাজ হবে? বলা হচ্ছে, অতিবেগুনি রশ্মির বদলে সরাসরি সূর্যালোক থেকেই ভিটামিন ডি শোষণ করে নেবে জিন জোড়া। ব্রিটেনের (UK) বিজ্ঞানীরা এই পথ ধরেই নতুন ধরনে টমেটো উৎপাদনের দিশা দেখিয়েছেন।

[আরও পডুন: স্কুলে আসেন না, ১০ হাজারে প্রক্সি ভাড়া করে ৭০ হাজার টাকা বেতন পান প্রধান শিক্ষিকা!]

ভিটামিন ডি’র প্রয়োজনীয়তার কথা ভালভাবে বুঝলেই জিন প্রযুক্তিতে টমেটো উৎপাদনের নেপথ্যে বিজ্ঞানীদের গবেষণা কতটা মূল্যবান। পরিসংখ্যান বলছে, বিশ্বজিড়ে প্রায় ১০০ কোটি মানুষ ভিটামিন ডি’র অভাবে ক্যানসার থেকে কার্ডিওভাসকুলার নানা রোগে ভোগেন। হাড়, দাঁত, পেশির একাধিক সমস্যায় জর্জরিত হয়ে পড়েন। টমেটো ভিটামিন ডি’র বড় উৎস, তা তো জানা কথা। কিন্তু টমেটোর পাতাতেও যে শরীরের জন্য প্রয়োজনীয় এই পুষ্টিগুণটি রয়েছে, তা কে জানত?

[আরও পডুন: শরীরে উপসর্গ থাকতে পারে ৫-২১ দিন, কতটা চিন্তার মাঙ্কিপক্স? জানালেন বিশিষ্ট চিকিৎসক]

কিন্তু ব্রিটিশ বিজ্ঞানীদের নয়া গবেষণায় আলো দেখা গিয়েছে। তাতে বলা হচ্ছে, 7-DHC জিনটির ম্যাজিকে ফলের সঙ্গে সঙ্গে পাতাতেও ভিটামিন ডি পাওয়া যাবে। অতএব, ঘাটতি সবরকমভাবে পরিপূর্ণ হবে। এমনকী রোগ-ব্যাধিও মিটে যাওয়ার পথে এ এক বড় অস্ত্র হতে চলেছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে