BREAKING NEWS

১ আষাঢ়  ১৪২৮  বুধবার ১৬ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

আগামী সপ্তাহেই বছরের প্রথম সূর্যগ্রহণ, ভারত থেকে কি দেখা যাবে?

Published by: Biswadip Dey |    Posted: June 3, 2021 9:31 pm|    Updated: June 3, 2021 9:31 pm

Solar Eclipse 2021 Date and Timings: Get ready to witness ‘Ring of Fire’ | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদের পরে এবার পালা সূর্যের। ২৬ মে-র চন্দ্রগ্রহণের দিন সুপার মুন, ব্লাড মুন দেখে মুগ্ধ হয়েছিলেন সকলে। ২ সপ্তাহের মধ্যেই এবার দেখা যাবে সূর্যগ্রহণ (Solar Eclipse)। অন্ধকারে ঢাকা পড়ে যাবে সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ। ২০২১ সালের প্রথম সূর্যগ্রহণকে (Solar Eclipse 2021) ঘিরে তাই এখন থেকেই চড়ছে আগ্রহের পারদ।

আগামী ১০ জুন সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসবে চাঁদ। ফলে গ্রহণে ঢাকা পড়বে সূর্য। কেবল একটা বলয় দৃশ্যমান থাকবে। একে বলে ‘রিং অফ ফায়ার’ (Ring of Fire)। সহজেই অনুমেয় আকাশের কোলে কেমন সৌন্দর্য বিচ্ছুরণ করবে এই দৃশ্য! কিন্তু দুর্ভাগ্যের বিষয় ভারত থেকে সেভাবে দেখা যাবে না এই গ্রহণ। মূলত রাশিয়া, কানাডা, গ্রিনল্যান্ড, উত্তর মেরু থেকেই দেখা যাবে আগুনের বলয়। এদের মধ্যে গ্রিনল্যান্ড থেকেই গ্রহণের চূড়ান্ত অবস্থা প্রত্যক্ষ করা যাবে। এছাড়া ইউরোপ এবং এশিয়ার উত্তরাংশ থেকেও গ্রহণ দেখা যাবে। তবে সেখানে আংশিক ভাবেই তা দেখা যাবে। ভারতীয় সময় দুপুর ১টা ৪২ নাগাদ গ্রহণ শুরু হবে। শেষ হবে ৬টা ৪১ মিনিটে।

[আরও পড়ুন: ‘মেঘের খেলা আকাশ পারে’, মঙ্গলের মেঘলা দিনের অসামান্য ছবি শেয়ার করল নাসা

সাধারণ ভাবে সূর্যের খণ্ডগ্রাস, পূর্ণগ্রাস গ্রহণ ছাড়াও এই বলয়গ্রাস গ্রহণ দেখা যায়। এবছরের দ্বিতীয় সূর্যগ্রহণ হবে ৪ ডিসেম্বর। সেটি হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এটিও ভারত থেকে দেখা যাবে না। দক্ষিণ আমেরিকা, আন্টার্কটিকার বিভিন্ন প্রান্ত ও প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর ও ভারত মহাসাগরের কিছু অঞ্চল থেকে সেটি দৃশ্যমান হবে।

গত ২৬ মে ছিল চন্দ্রগ্রহণ। একই সঙ্গে দেখা গিয়েছিল চাঁদের তিন রূপ- সুপার মুন (supermoon), ব্লাড মুন (Blood moon) এবং ফ্লাওয়ার ফুল মুন (Flower fool moon)। এই গ্রহণও সেভাবে দেশ থেকে দেখা যায়নি। পূর্বাংশের রাজ্যগুলি থেকে আংশিক চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল। যদিও এই রাজ্যে ঘূর্ণিঝড় ‘যশ’-এর কারণে আকাশ মেঘলা থাকায় সেভাবে গ্রহণ দেখাই হয়ে ওঠেনি মহাকাশপ্রেমীদের। হাতছাড়া হতে চলেছে সূর্যগ্রহণ দেখার সুযোগও। 

[আরও পড়ুন: সর্বোচ্চ কত বছর হতে পারে মানুষের আয়ু? নয়া গবেষণায় জানালেন বিজ্ঞানীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement