Advertisement
Advertisement
Food coloring

মানুষের শরীরে বিপুল ক্ষতি করতে পারে খাবারের কৃত্রিম রং! আশঙ্কার কথা শোনালেন গবেষকরা

এখনই এই উপাদান খাদ্যে ব্যবহার করতে নিষেধ করছেন না বিজ্ঞানীরা।

Study finds food coloring nanoparticles can affect human body। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:February 17, 2023 5:06 pm
  • Updated:February 17, 2023 5:06 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খাবারকে সুদৃশ্য করতে তাতে রং মেশানো খুব পরিচিত একটা ব্যাপার। কিন্তু জানেন কি এর ফল শরীরের বড়সড় ক্ষতি হতে পারে? সম্প্রতি এক গবেষণায় তেমনই আশঙ্কার ছবি ফুটে উঠল। গবেষকদের দাবি, মেটাল অক্সাইড ন্যানো পার্টিকেলস (Nanoparticles) যা সাধারণত খাবারে রং আনতে ও কেক তৈরিতে ব্যবহৃত হয়, তা মানব শরীরে অন্ত্রের (Human intestine) বড়সড় ক্ষতি করতে পারে।

আমেরিকার বিংহামটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, এই বিষয়ে গবেষণা চালিয়ে তাঁরা এই বিষয়টি জানতে পেরেছেন। অন্যতম গবেষক এলাড টাকো জানাচ্ছেন, ”টাইটেনিয়াম ডাই অক্সাইড ও সিলিকন ডাই অক্সাইডের মতো ন্যানো পার্টিকেল, যা খাবার রং করতে ও কেক তৈরিতেও ব্যবহৃত হয়, তা মানুষের ক্ষুদ্রান্ত্র ও বৃহদন্ত্রের ক্ষতি করে।”

Advertisement

[আরও পড়ুন: তদন্তে ‘অসহযোগিতা’, নিয়োগ দুর্নীতি মামলায় এবার সিবিআইয়ের হাতে গ্রেপ্তার বাগদার ‘রঞ্জন’]

জানা গিয়েছে, গবেষকরা টাকো গবেষণাগারে মানব শরীরে টাইটেনিয়াম ডাই অক্সাইড ও সিলিকন ডাই অক্সাইড প্রয়োগ করে দেখেছেন কী বিক্রিয়া হয়। এমনকী, বিজ্ঞানীরা মুরগির ডিমে ন্যানো পার্টিকেল ইঞ্জেকশন দিয়েও দেখেছেন। দেখা গিয়েছে, তাদের অন্ত্র ও রক্তে এর অত্যন্ত খারাপ প্রভাব পড়েছে। এপ্রসঙ্গে গবেষকরা জানিয়েছেন, দৈনিক এই উপাদান একটু একটু করে মেশানো হয়েছিল। তবে এই ধরনের রং শরীরে দীর্ঘকালীন হিসেবে আর কী ক্ষতি করতে পারে তা এখনও জানা যায়নি। আগামিদিনে এই নিয়ে গবেষণা চালিয়ে গেলে এই বিষয়ে আরও তথ্য হাতে আসবে বলেই আশা তাঁদের। তবে এখনই এই উপাদান খাদ্যে ব্যবহার করতে নিষেধ করছেন না বিজ্ঞানীরা। তবে সতর্ক থাকার কথা বলেছেন তাঁরা।

Advertisement

[আরও পড়ুন: আল কায়দায় নতুন নেতা মিশরের প্রাক্তন সেনাকর্মী! নাম প্রকাশ করল রাষ্ট্রসংঘ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ