BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিশ্বজুড়ে বাড়ছে বায়ুদূষণ, সবচেয়ে বিপর্যস্ত পাপুয়া নিউ গিনি ও নাইজার

Published by: Monishankar Choudhury |    Posted: March 5, 2022 10:39 am|    Updated: March 5, 2022 1:25 pm

Study highlights horrific level of air pollution | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: বিশ্বজুড়ে দ্রুত বাড়ছে বায়ুদূষণ। বাতাসে ভাসছে বিষ! দেশে ভয়াবহ রূপ নিয়েছে বায়ুদূষণের মাত্রা। সবচেয়ে বিপর্যস্ত পাপুয়া নিউ গিনি ও নাইজার। প্রভাব পড়েছে বাংলাদেশেও। সেদেশে মানুষের গড় আয়ু কমেছে প্রায় তিন বছর। তুলনায় প্রতিবেশী দেশ ভারত, মায়ানমার ও ভুটানের বায়ুদূষণের মাত্র অনেকটাই কম। এমনটাই দাবি করা হয়েছে এক চাঞ্চল্যকর রিপোর্টে।

[আরও পড়ুন: ইউক্রেন ইস্যুতে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে নিরপেক্ষ অবস্থান নিল ঢাকা]

সম্প্রতি ‘বৈশ্বিক বায়ু পরিস্থিতি-২০২০: বায়ুদূষণ কিভাবে বিশ্বজুড়ে আয়ুর ওপর প্রভাব ফেলছে’ শীর্ষক এক গবেষণার তথ্য প্রকাশ্যে এসেছে। এই গবেষণাটি যৌথভাবে চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের হেলথ ইফেক্টস ইনস্টিটিউট ও ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশন। সেখানেই বাংলাদেশে ভয়াবহ পরিস্থিতির কথা উঠে এসেছে। দক্ষিণ ও পূর্ব এশিয়ার দেশগুলির মধ্যে বায়ুদূষণে সবচেয়ে বেশি গড় আয়ু কমেছে নেপালের মানুষের। হিসাবে ৩.০৫ বছর।

প্রতিবেদনটি থেকে জানা গিয়েছে, বায়ুদূষণে বিশ্বে সবচেয়ে বেশি আক্রান্ত দেশগুলির তালিকায় রয়েছে পাপুয়া নিউ গিনি ও নাইজার। দেশ দুটিতে যথাক্রমে গড় আয়ু কমেছে ৩.২ বছর ও ৩.১ বছর। ২০১৯ সালে বিশ্বজুড়ে বাতাসের মান সম্পর্কিত তথ্য-উপাত্ত থেকে প্রস্তুত করা হয়েছে প্রতিবেদনটি। এতে বলা হয়েছে, বায়ুদূষণে বাংলাদেশে গড় আয়ু কমেছে ২.৯১ বছর। এর মধ্যে বাহ্যিক বায়ুদূষণে গড় আয়ু কমেছে ১.১৬ বছর, আর অভ্যন্তরীণ বায়ুদূষণে কমেছে ১.৫৩ বছর।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্যানুসারে, বর্তমানে দেশের মানুষের গড় আয়ু ৭২.৬ বছর। গোটা বিশ্বেই বায়ুদূষণের কারণে মানুষের গড় আয়ু কমেছে। গবেষণা প্রতিবেদনের তথ্য বলছে, বায়ুদূষণে বৈশ্বিক গড় আয়ু কমেছে এক বছর আট মাস।তথ্যানুসারে বায়ুদূষণের কারণে মানুষের গড় আয়ু সবচেয়ে বেশি কমেছে দক্ষিণ এশিয়া, সাব সাহারা ও ওশেনিয়া অঞ্চলে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য বলছে, বায়ুদূষণে প্রতিবছর বিশ্বব্যাপী আনুমানিক ৭০ লক্ষ মানুষ প্রাণ হারান। চিনে বায়ুদূষণের কারণে গড় আয়ু কমেছে ১.৮৫ বছর। এ ছাড়া ভুটান, পাকিস্তান, আফগানিস্তান ও মায়ানমারে কমেছে যথাক্রমে ২.০৯, ২.৮৩ বছর, ২.৬৬ বছর ও ২.৬১ বছর করে। তামাক গ্রহণে মানুষের গড় আয়ু যতটা কমে, বায়ুদূষণেও ঠিক সে মাত্রায়ই কমে বলে উল্লেখ করা হয়েছে গবেষণাটিতে।

[আরও পড়ুন: তারেক জিয়ার জন্যই বাংলাদেশে বিনিয়োগ করেনি টাটা গোষ্ঠী, বিস্ফোরক অভিযোগ হাসিনাপুত্রের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে