BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনা কাঁটা, ভাল কাজ করেও ব্যাঘ্র দিবসে পুরস্কার থেকে ‘বঞ্চিত’ সুন্দরবনের ২ বনকর্মী

Published by: Sayani Sen |    Posted: July 29, 2020 7:51 pm|    Updated: July 29, 2020 8:01 pm

Sunderbans forest workers fails to attend award ceremony due to corona crisis

দেবব্রত মণ্ডল, বারুইপুর: করোনা (Coronavirus) পরিস্থিতিতে যেন বদলে গিয়েছে গোটা পৃথিবী। তাই তো কোনও অনুষ্ঠানই আর পালন করা যাচ্ছে না। ঠিক যেমন ব্যাঘ্র দিবসের অনুষ্ঠানও চলতি বছর সেভাবে পালন করা সম্ভব হয়নি। অন্যান্য বছর আজকের দিনে পুরস্কৃত করা হয় বনকর্মীদের। দিল্লির বিজ্ঞান ভবন থেকে পুরস্কার নেন তাঁরা। চলতি বছর সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের সুকুমার মণ্ডল এবং নিরঞ্জন গিরি মনোনীত হন। তবে আক্ষেপ একটাই এবার পুরস্কার আসবে ডাকযোগে। এদিকে, ব্যাঘ্র সংরক্ষণ বিষয়ক স্বেচ্ছাসেবী সংস্থা ‘শের’ বনকর্মীদের সম্মানে সোশ্যাল মিডিয়ায় মিউজিক ভিডিও প্রকাশ করেন।

Tiger
চলতি বছর সারা ভারতের ৫০টি টাইগার রিজার্ভ থেকে ৬ জন বনকর্মীকে পুরস্কার দেওয়ার জন্য নির্বাচিত করা হয়। যার মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছেন দু’জন। এই দু’জনই সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের কর্মী। একজন সুকুমার মণ্ডল এবং অন্যজন নিরঞ্জন গিরি। প্রতি বছর এদিন দিল্লির বিজ্ঞান ভবনে অনুষ্ঠান করে পুরস্কার তুলে দেওয়া হয় বনকর্মীদের হাতে। করোনার জেরে চলতি বছর হয়নি সেরকম অনুষ্ঠান। ফলে পুরস্কার ডাকযোগে বাড়িতে পাঠিয়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে। এ বিষয়ে রাজ্যের মুখ্য বনপাল রবিকান্ত সিনহা বলেন, “ব্যাঘ্র দিবসের কোনও অনুষ্ঠান চলতি বছর পালন করা হচ্ছে না। ভাল কাজের জন্য সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের দু’জন কর্মী পুরস্কার পাচ্ছেন। এটা খুব ভাল খবর।”

Tiger

[আরও পড়ুন: করোনা কেড়েছে জলসা, অর্কেস্ট্রার বেতাজ বাদশা এখন সিকিউরিটি গার্ড]

ব্যাঘ্র সংরক্ষণ বিষয়ক স্বেচ্ছাসেবী সংস্থা ‘শের’-এর তরফ থেকে সোশ্যাল মিডিয়ায় একটি মিউজিক ভিডিও পোস্ট করা হয়। ভারতের মানুষকে সচেতন করতে এবং বনকর্মীদের সম্মান জানাতে বিভিন্ন জঙ্গলের ছবি তুলে ধরা হয়েছে ওই মিউজিক ভিডিওয়। ‘শের’-এর সাধারণ সম্পাদক জয়দীপ কুণ্ডু বলেন, “বাঘ বাঁচলে জঙ্গল বাঁচবে। জঙ্গল বাঁচলে মানুষ বাঁচবে।”

[আরও পড়ুন: করোনায় মৃত্যু ডেপুটি ম্যাজিস্ট্রেট দেবদত্তার, বন্ধুর নামেই বাংলোর নামকরণ রঘুনাথগঞ্জের বিডিও’র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে