Advertisement
Advertisement
Sunita Williams

ফেরার দিন এখনও অজানা, বুধবারই মহাকাশ থেকে বার্তা দেবেন সুনীতা উইলিয়ামস

লাইভে ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারীর কণ্ঠস্বর শুনতে উদগ্রীব মহাকাশপ্রেমীরা।

Sunita Williams will discuss in a live address from the space
Published by: Biswadip Dey
  • Posted:July 10, 2024 4:36 pm
  • Updated:July 10, 2024 4:37 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাকাশে ‘বন্দি’ সুনীতা উইলিয়ামস। আপাতত তাঁর পৃথিবীতে ফেরা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। কিন্তু বুধবার তাঁর দেখা পাবে পৃথিবীবাসী। সন্ধে সাড়ে আটটায় মহাকাশ থেকে বার্তা দেবেন তিনি। লাইভে ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারীর কণ্ঠস্বর শুনতে উদগ্রীব মহাকাশপ্রেমীরা।

গত ৭ জুন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাড়ি দিয়েছিলেন সুনীতা (Sunita Williams) ও বুচ উইলমোর। উৎক্ষেপণের পরেই একাধিক যান্ত্রিক ত্রুটি পড়ে তাঁদের মহাকাশযানে। না ঘুমিয়ে নিজেরাই সেই ত্রুটি মেরামত করেন নভশ্চররা। তবে যাবতীয় সমস্যা পেরিয়ে গন্তব্যে পৌঁছে যায় তাঁদের মহাকাশযান। কিন্তু এবার সেই মহাকাশযান বোয়িং স্টারলাইনারকে ঘিরেই ঘনিয়েছে বিতর্ক। এমনকী, ওই মহাকাশযানে যে ত্রুটি রয়েছে তা নাকি আগে থাকতেই জানত মার্কিন মহাকাশ সংস্থা, এই অভিযোগও উঠেছে। সব মিলিয়ে জটিলতা তৈরি হয়েছে সুনীতাদের ফেরা নিয়ে। প্রথমে জানা গিয়েছিল, ২৬ জুন তাঁরা ফিরবেন। কিন্তু তার পর জানা যায়, আপাতত তাঁদের ফেরা সম্ভব নয়। ত্রুটি ধরা পড়েছে তাঁদের মহাকাশযানে। এদিকে ফুরিয়ে আসছে জ্বালানি। ফলে বাড়ছে আতঙ্ক।

Advertisement

[আরও পড়ুন: মুসলিম মহিলারাও বিবাহবিচ্ছেদের পর খোরপোশ চাইতে পারেন, জানাল সুপ্রিম কোর্ট]

যদিও নাসা জানিয়েছে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে নিরাপদে রয়েছেন সুনীতা ও বুচ উইলমোর। খাদ্য থেকে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী সবই রয়েছে। ওই স্টেশন এমনভাবে তৈরি যেখানে দীর্ঘ সময় থাকতে পারেন নভোচররা। ফলে আতঙ্কের কিছু নেই। প্রসঙ্গত, এর আগে ২০০৬ ও ২০১২ সালে মহাকাশ অভিযানে অংশ নিয়েছিলেন সুনীতা। সব মিলিয়ে ৩২২ দিন মহাকাশে কাটানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। তিনি শুধু ভারতীয় বংশোদ্ভূত নন, ভারতীয় সংস্কৃতির সঙ্গেও তাঁর যোগ রয়েছে। তাঁর ফেরা নিয়ে সংশয় অনেকের মনেই ফেরাচ্ছে কল্পনার চাওলার স্মৃতি। তবে এবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে শোনা যাবে সুনীতার বার্তা। যা সাময়িক স্বস্তি দেবে।

Advertisement

[আরও পড়ুন: নজির গড়া পারফরম্যান্সে দুরন্ত ইয়ামাল, ফ্রান্সকে ছিটকে ইউরো ফাইনালে স্পেন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ