Advertisement
Advertisement
Sunita Williams

প্রতিকূলতা ঢের, তবু ফেরা নিয়ে আত্মবিশ্বাস অটুট, মহাকাশ থেকে কী বার্তা সুনীতার?

কবে ফিরবেন পৃথিবীতে? ৪৫ থেকে ৯০ দিন সময় লাগবে বলে স্পেস স্টেশন থেকে জানিয়েছেন সুনীতা, বুচ।

Sunita Williams's first message after delay in Boeing Starliner's return from space, what she said
Published by: Sucheta Sengupta
  • Posted:July 11, 2024 5:52 pm
  • Updated:July 11, 2024 5:54 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাস খানেকেরও বেশি হয়ে গেল মহাশূন্যে আটকে। প্রযুক্তির জটিল দুর্যোগে এখনই ফেরার বিশেষ আশাও নেই। হাজারও প্রতিকূল পরিস্থিতি। কিন্তু তা সত্ত্বেও হাল ছাড়লে যে চলবে না, তা বুঝেছেন মহাকাশচারী সুনীতা উইলিয়াম আর বুচ উইলমোর। বরং হতাশ না হয়ে এই সময়টা তাঁরা উপভোগ করছেন, মহাকাশ স্টেশনে নানা পরীক্ষানিরীক্ষা করে। বুধবার সেখান থেকে বিশেষ বার্তা দিয়ে সকলকে আশ্বস্ত করলেন সুনীতা। বললেন, ”আমি অন্তর থেকে বিশ্বাস করি যে এই মহাকাশযানই আমাদের ফিরিয়ে নিয়ে যাবে। কোনও সমস্যা হবে না।”

গত ৫ জুন স্টারলাইনারের মহাকাশযানে চড়ে মহাকাশ স্টেশনে পৌঁছন ভারতীয় বংশোদ্ভূত সুনীতা উইলিয়ামস (Sunita Williams), তাঁর সঙ্গী বুচ উইলমোর। কথা ছিল, সেখানে কিছু পরীক্ষানিরীক্ষা সেরে জুনের শেষ সপ্তাহে পৃথিবীতে ফিরে আসার। কিন্তু যাত্রাপথেই মহাকাশযানটিতে ত্রুটি দেখা দেয়। ফলে কোনওক্রমে স্পেস স্টেশনে (International Space Station) পৌঁছলেও সুনীতা, বুচের ফেরা নিয়ে সংশয় তৈরি হয়। সময়ের সঙ্গে সেই সংশয়, উদ্বেগ ক্রমশ বাড়ছিল। যান্ত্রিক ত্রুটি মেরামত না করতে পারলে কীভাবে তাঁরা ফিরবেন, এই প্রশ্ন ওঠে।

Advertisement

[আরও পড়ুন: আম্বানিপুত্রের বিয়েতে গিয়েও রাজনৈতিক কর্মসূচি মমতার, বৈঠক পওয়ার-ঠাকরেদের সঙ্গে]

এমনই জটিল পরিস্থিতিতে বুধবার স্পেস স্টেশন (ISS) থেকে বার্তা দিলেন সুনীতা উইলিয়ামস। শূন্যে ভেসেই বললেন, ”ব্যর্থতা কোনও বিকল্প নয়, হেরে যাওয়ার প্রশ্নই নেই। সেই মন্ত্র নিয়ে এখানে আমরা আছি। সবরকম প্রতিকূল পরিস্থিতিতে মহাকাশযানটিকে (Spaceship) নিয়ন্ত্রণ করার প্রশিক্ষণ দেওয়া হয়েছে আমাদের। সেরকম হলে মহাকাশ স্টেশন থেকে নিজেদের ‘আনডক’ করে নিজেরাই ঘরে ফেরার রাস্তা বের করতে পারব বলেই আমার বিশ্বাস।’’ কিন্তু কবে ফিরবেন? এতে অবশ্য খুব আশার কথা শোনাতে পারেননি সুনীতা বা বুচ। ৪৫ থেকে ৯০ দিন সময় লাগবে বলেই জানান তাঁরা। অর্থাৎ জুলাইয়ের শেষ। তবে এই সময়টুকুর সদ্ব্যবহার তাঁরা করছেন নানা পরীক্ষানিরীক্ষা করে।

Advertisement

[আরও পড়ুন: জয়ন্তকে ছাড়ানোর ব্যবস্থা না করলে খুন করে দেব! সৌগতকে হুমকি ফোন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ