BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পরপর পাঁচ বছর! স্বচ্ছতায় দেশের সর্বসেরার রেকর্ড গড়ল এই শহর

Published by: Sucheta Sengupta |    Posted: November 20, 2021 5:15 pm|    Updated: November 20, 2021 7:07 pm

This city has been awarded as India's Cleanest City, Chhatisgarh bags as the cleanest State | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জোড়া হ্যাটট্রিকের পথে মধ্যপ্রদেশের রাজধানী ইন্দোর (Indore)। দেশের সবচেয়ে পরিচ্ছন্ন, দূষণহীন শহর হিসেবে পঞ্চমবারের জন্য পুরস্কৃত হল এই শহর। তার ঝুলিতে এল ‘স্বচ্ছ সর্বেক্ষণ অ্যাওয়ার্ড ২০২১’। আগামী বছরও যদি ইন্দোরের মুকুটে এই পালক জোড়া হয়, তাহলে জোড়া হ্যাটট্রিকের অধিকারী হবে এই শহর। শনিবারই কেন্দ্রের তরফে প্রকাশিত হয়েছে স্বচ্ছ শহর (Cleanest City), রাজ্যের তালিকা। দেশের মধ্যে সবচেয়ে পরিচ্ছন্ন রাজ্যের তকমা পেয়েছে ছত্তিশগড় (Chattisgarh)। প্রসঙ্গত, কলকাতার নাম নেই তালিকায়।

কয়েকবছর ধরে পরিবেশ দূষণ (Pollution) রুখে স্বচ্ছতায় জোর দিতে পরিচ্ছন্ন শহর, রাজ্যের তালিকা প্রকাশ করে কেন্দ্র। শুধু তাইই নয়, তালিকার শীর্ষ স্থানাধিকারীদের পুরস্কৃত করা হয় কেন্দ্রের তরফে। দেখা গিয়েছে, পরপর পাঁচ বছর সবচেয়ে দূষণমুক্ত শহর হিসেবে ইন্দোরই এক নম্বর স্থান ধরে রেখেছে। এবছর প্রকাশিত হওয়া তালিকাতেও প্রথম নামটি ইন্দোরের। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে নরেন্দ্র মোদির শহর – সুরাট (Surat) ও বিজয়ওয়াড়া (Vijayawada)। স্বচ্ছতার নিরিখে এই দুই শহরের পারফরম্যান্স দারুণ।

[আরও পড়ুন: ঝড়বৃষ্টির আগাম পূর্বাভাস পেতে নতুন প্রকল্প নাসার, গবেষণায় ১৭৭ মিলিয়ন ডলার বিনিয়োগ]

শনিবার নগরোয়ন্নয় ও আবাসন মন্ত্রকের তরফে প্রকাশিত তালিকায় রয়েছে স্বচ্ছ রাজ্য এবং গঙ্গা তীরবর্তী স্বচ্ছ শহরের নামও। বারাণসীই (Varanasi) এই তালিকায় প্রথম স্থান দখল করেছে। এ দেশে ধর্মচর্চার অন্যতম পীঠস্থান গঙ্গার ধার ঘেঁষা বারাণসী বা বেনারস শহরের পরিবেশের যথেষ্ট উন্নতি হয়েছে গত কয়েক বছরে। বিশেষত দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) উদ্যোগে পরিচ্ছন্ন করা হয়েছে গঙ্গার ধার এবং তার পার্শ্ববর্তী এলাকা। ফলে ২০২১ সালে গঙ্গা তীরবর্তী পরিচ্ছন্ন শহর হিসেবে বারাণসীর নাম উঠে আসা প্রত্যাশিতই ছিল।

[আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় কলকাতা, অন্যতম শীর্ষস্থানে ভারতের আরও ২ শহর]

অন্যদিকে, স্বচ্ছতম রাজ্য হিসেবে এবছর প্রথম পুরস্কার জিতে নিয়েছে ছত্তিশগড়। শনিবারই প্রাপকদের হাতে পুরস্কার তুলে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind)। ভাল কাজের জন্য সকলকে ধন্যবাদ জানিয়ে তাঁর পরামর্শ, ইন্দোর কিংবা বারাণসীর মতো কাজ করুক অন্যরাও। প্রসঙ্গত, দেশের স্বচ্ছ শহরের তালিকায় নেই কলকাতার নাম। দীপাবলির মরশুমে শব্দবাজির দৌরাত্ম্য ঠেকাতে আতসবাজি অতিরিক্ত পোড়ানোর ফলে বাতাসে দূষণের মাত্রা বেড়েছিল। এখনও তা সেভাবে নিয়ন্ত্রণে আসেনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে