BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু, বিরল আবিষ্কারের জন্য ২ ভারতীয় ছাত্রীকে কুর্নিশ নাসার

Published by: Soumya Mukherjee |    Posted: July 27, 2020 10:02 pm|    Updated: July 27, 2020 11:19 pm

Two class 10 girls discover asteroid set to pass Earth

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পৃথিবীর দিকে ধেয়ে আসা একটি গ্রহাণুকে আবিষ্কার করল সুরাটের দুই দশম শ্রেণির ছাত্রী। তাদের এই আবিষ্কারকে স্বীকৃতি দিয়ে বিরল বলে অভিহিত করেছে নাসা। পাশাপাশি ওই গ্রহাণুটির নাম দেওয়া হয়েছে HLV2514। গুজরাটের সুরাটের বাসিন্দা ওই দুই ছাত্রীর নাম বৈদেহী ভেকারিয়া সঞ্জয়ভাই এবং রাধিকা লাখানি প্রফুল্লভাই।

Vaidehi Vekariya Sanjaybhai and Radhika Lakhani Prafulbhai

কিছুদিন আগে ‘অল ইন্ডিয়া অ্যাস্টোরয়েড সার্চ ক্যাম্পেনিং ২০২০ (All India Asteroid Search Campaign 2020)’ নামে দু’মাসের একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল স্পেস ইন্ডিয়া। সুরাটের একটি সিবিএসই স্কুলে আয়োজিত ওই অনুষ্ঠানের সহযোগী ছিল ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সার্চ কোলাবরেশন (IASC) ও আমেরিকার টেক্সাসের হার্ডিন বিশ্ববিদ্যালয়। তাতে অংশ নিয়েই পৃথিবীর দিকে ধেয়ে আসা ওই গ্রহাণুটিকে আবিষ্কার করে বৈদেহী ও রাধিকা। এই কাজে হাওয়াই দ্বীপপুঞ্জের প্যান স্টার টেলিস্কোপ ব্যবহার করেছিল তারা। এই উচ্চ ক্ষমতাসম্পন্ন ওই টেলিস্কোপটি সিসিডি ক্যামেরার সাহায্যে গ্রহাণুর ছবি তোলে। এই টেলিস্কোপটিকে এমনভাবে তৈরি করা হয়েছে যাতে মহাকাশের অপেক্ষাকৃত অনুজ্জ্বল বস্তুগুলিও এর নজরে পড়ে। আর তাতেই মিলেছে সাফল্য। গত ২৪ জুলাই নিজেদের ফেসবুকে পেজে ওই দুই ছাত্রীর আবিষ্কারের কথা প্রকাশ করে স্পেস ইন্ডিয়া। এরপরই এই বিরল আবিষ্কারের কথা উঠে আসে আলোচনার শিরোনামে।

[আরও পড়ুন: পূর্বসূরিদের দাঁতেই লুকিয়ে মহামারীর ইতিহাস, কী বলছেন বিশেষজ্ঞরা?]

নাসার তরফে ইতিমধ্যে মেল পাঠিয়ে বিরল এই আবিষ্কারের জন্য ওই ছাত্রীদের ধন্যবাদ জানানো হয়েছে। নেটদুনিয়াতেও বইছে প্রশংসার ঝড়। এপ্রসঙ্গে মহাকাশ বিজ্ঞানীরা জানাচ্ছেন, এখন মঙ্গলগ্রহের কাছে অবস্থান করছে ওই গ্রহাণুটি। হয়তো খুব তাড়াতাড়ি পৃথিবীর কাছেও এসে পড়বে। তবে কতটা দূরত্ব দিয়ে পৃথিবীকে অতিক্রম করবে তা এখনই বলা যাচ্ছে না।

[আরও পড়ুন: লক্ষ্য মহাকাশে অফুরান শক্তির জোগান, চাঁদে পারমাণবিক চুল্লি বসাতে চায় আমেরিকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে