BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৭  শুক্রবার ২২ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

এবার গোরিলার শরীরেও মিলল করোনা ভাইরাসের হদিশ! চিন্তায় বিশেষজ্ঞরা

Published by: Subhajit Mandal |    Posted: January 12, 2021 5:42 pm|    Updated: January 12, 2021 6:08 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মারণ করোনা ভাইরাস (Coronavirus) এখন আর শুধু মনুষ্য শরীরে সীমাবদ্ধ নেই। পশুদের শরীরে আগেই মিলছে করোনার অস্ত্বিত্বের প্রমাণ। তবে সেটা ছিল বাঘ ও সিংহ বা কোনও পোষ্যের শরীরে। এবার করোনার হদিশ মিলল ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো চিড়িয়াখানার দুটি গোরিলার (Gorilla) শরীরে। এই প্রথম কোনও ‘এপ’ প্রজাতির প্রাণীর শরীরে থাবা বসাল মারণ ভাইরাসটি। আরও একটি গোরিলার শরীরে করোনা আক্রান্ত হওয়ার উপসর্গ দেখা গিয়েছে।

সান দিয়েগো চিড়িয়াখানা সূত্রের খবর, ওই গোরিলাগুলি গত সপ্তাহ থেকেই সর্দিকাশিতে ভুগছিল। সেকারণেই তাদের করোনা পরীক্ষা করা হয়। দু’টি গোরিলার রিপোর্ট পজিটিভ এসেছে। আর একটি গোরিলার রিপোর্ট এখনও আসেনি। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, আক্রান্ত গোরিলাগুলিকে আইসোলেশনে রাখা হয়েছে। সর্দি-কাশি ছাড়া আর কোনও সমস্যা এদের নেই। কিন্তু কীভাবে আক্রান্ত হল এগুলি? কর্তৃপক্ষের দাবি, সেই ডিসেম্বর থেকেই চিড়িয়াখানা বন্ধ। তবে, এদের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কোনও কর্মীর কাছ থেকে মানুষের নিকটতম পূর্বসূরিদের শরীরে এই ভাইরাস প্রবেশ করতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, গরিলাদের জিন ৯৮ শতাংশ পর্যন্ত মানুষের মতো হতে পারে। সুতরাং এদের শরীরে করোনা প্রবেশ করলে অবাক হওয়ার কিছু থাকবে না। এখন দেখার, এই প্রাণীগুলির শরীরে এই মারণ ভাইরাস কী পরিমাণ প্রভাব বিস্তার করতে পারে।

[আরও পড়ুন: করোনার পরে কি ‘ডিজিজ এক্স’? আরও ভয়ংকর অতিমারীর আশঙ্কা ইবোলার আবিষ্কর্তার]

এর আগে নিউ ইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানার (Bronx Zoo) একাধিক প্রাণীর শরীরে মিলেছে কোভিড-১৯ (COVID-19) ভাইরাস। ভারতের একাধিক প্রজাতির বাদুড়ের মধ্যেও সংক্রমণ দেখা যায়। বিশ্বের প্রায় সব প্রান্তেই প্রাণীদের শরীরে সংক্রমণের খবর মিলেছে। কিন্তু এর আগে কোনও গরিলার শরীরে এই ভাইরাসের অস্তিত্বের প্রমাণ মেলেনি। আমেরিকার চিকিৎসকরা বলছেন, এই প্রাণীগুলি মানুষের শরীর থেকেই সংক্রমিত হতে পারে। এক পশু থেকে অন্য পশুর শরীরেও সংক্রমণ হতে পারে। তবে, কোনও পশুর বা পোষ্যের শরীর থেকে মানুষের শরীরে সংক্রমণের প্রমাণ এখনও মেলেনি। তবে, বিরল প্রজাতির এই প্রাণীগুলির শরীরে সংক্রমণ ছড়ানোর এই প্রবণতাই চিন্তায় রাখছে চিকিৎসকদের।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement