BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দাঁত মাজতে আলসেমি? এবার রোবটই ব্রাশ করাবে, নয়া আবিষ্কারে শোরগোল

Published by: Monishankar Choudhury |    Posted: July 17, 2022 3:52 pm|    Updated: July 17, 2022 3:52 pm

US invents Microrobots, will help to brush teeth। Sangbad Pratidin

ছবি: প্রতিকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রোজ সকালে দাঁত মাজতে গেলে তৈরি হতে পারে নানান সমস্যা। একটু অসাবধান হলেই ক্ষতি হতে পারে মাড়ির। আর ব্রাশ পুরোনো হয়ে গেলে তো কথাই নেই। ঠিক মতো পরিষ্কার ই হবেনা দাঁতের ময়লা।বিজ্ঞানের এই নতুন আবিষ্কার করতে পারে আপনার সমস্যার সমাধান। তৈরি করা হয়েছে এক মাইক্রো রোবট। যা মুখের মধ্যে ঢুকিয়ে দিলেই সব সমস্যার সমাধান হবে। স্বয়ংক্রিয় এই মাইক্রোরোবট নিজে থেকেই করে দেবে ব্রাশ। শুধু তাই নয়, দাঁতের আকারও ঠিক রাখবে এই ছোট্ট যন্ত্রটি।

এমন অদ্ভুত যন্ত্রটি আবিষ্কার করেছেন পেনসিলভেনিয়া ইউনিভার্সিটির(University of Pennsylvania)গবেষকেরা। যদিও তাঁদের উদ্দেশ্য ছিল অন্য। যারা শারীরিক অক্ষমতার কারণে দাঁত মাজতে পারেন না, তাদের কথা ভেবেই এই যন্ত্র আবিষ্কার করেছেন গবেষকেরা(Researcher)। 

[আরও পড়ুন: বাংলার পরবর্তী রাজ্যপাল কি নকভি? ধনকড় উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হতেই জল্পনা]

কীভাবে কাজ করে এই রোবট? আয়রন অক্সাইডের ন্যানোপার্টিকেল দিয়ে তৈরি করা হয়েছে এই যন্ত্রটি। এর মধ্যে থাকে একটি চুম্বক ক্ষেত্র। যার দ্বারা বাইরে থেকেই নিয়ন্ত্রণ করা যায় একে। একই সঙ্গে থাকে টুথব্রাশের ন্যায় ব্রিসল। ঠিক যেমন ভাবে আমাদের ঘরে থাকা টুথব্রাশগুলির স্ট্রিং দাঁতের মধ্যে জমে থাকা ময়লা বের করে, তেমন ভাবেই এই যন্ত্র কাজ করতে পারে। শুধু এখানেই শেষ নয়। আয়রন থাকার ফলে এই যন্ত্র মুখের ভিতর রাসায়নিক বিক্রিয়াও করতে পারে। যা সহজেই ধংস করে মুখের মধ্যে থাকা বিভিন্ন ক্ষতিকারক ব্যাকটেরিয়াকে।

[আরও পড়ুন: রোবোট করবে জটিল অস্ত্রোপচার! শহরে আসছে পাঁচ কোটি টাকার নয়া যন্ত্রমানব]

গবেষকদের মধ্যে অন্যতম এডওয়ার্ড স্টিগার এর মতে, ” আয়রনের ন্যানোপার্টিকেল-কে এভাবে রূপদান করা বা তার মধ্যে চৌম্বকক্ষেত্র সৃষ্টি করা অবশ্যই এক চমৎকার কাজ।” এই রোবটে থাকা ব্রিসলগুলি নিজের সুবিধা মতো ছোট ও বড় করা যায়। যার ফলে মুখের কোণে জমে থাকা ময়লাগুলিও সহজ ভাবেই বের করতে পারে এই যন্ত্র। এমনটাই দাবি করেছেন আরও এক গবেষক। এই আবিষ্কারের ফলে আলোড়ন তৈরি হবে। অনেক চিকিৎসক এর প্রশংসা করেছেন। দাঁত পরিষ্কারের পাশাপাশি আরও যেসব কাজে লাগতে পারে রোবটটি এককথায় অতুলনীয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে