BREAKING NEWS

২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

পুরুলিয়াকে প্লাস্টিকমুক্ত করতে অঙ্গীকার, সই সংগ্রহে নামল বিজ্ঞান মঞ্চ

Published by: Bishakha Pal |    Posted: November 18, 2019 12:24 pm|    Updated: November 18, 2019 12:24 pm

An Images

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: শহর পুরুলিয়াকে প্লাস্টিক মুক্ত গড়ার অঙ্গীকারে স্বাক্ষর সংগ্রহ অভিযান শুরু করেছে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ। এই বিজ্ঞানমনষ্ক সংগঠনের পুরুলিয়া জেলা শাখা ও প্রতিজ্ঞা ফাউন্ডেশন নামে একটি সংস্থা শহরকে প্লাস্টিক থেকে বাঁচাতে পথে নেমেছে। শনিবার থেকেই তারা শহরের বিভিন্ন প্রান্তে শিবির করে প্লাস্টিক বর্জনে স্বাক্ষর সংগ্রহ করে অঙ্গীকার করাচ্ছে। সেই সঙ্গে প্লাস্টিক ব্যবহারের কুফল যেমন তারা বোঝাচ্ছেন। তেমনই ভুট্টা থেকে তৈরি পলিথিনের মতই দেখতে একটি ব্যাগকে তুলে ধরে প্লাস্টিকের বিকল্প হিসাবে সামনে আনছে।

এই শহরকে প্লাস্টিক মুক্ত করতে পুরুলিয়া পুরসভাও পথে নেমেছিল। কিন্তু এখনও সেভাবে সফল হতে পারেনি। তাই শুধু বিধি নিষেধ আরোপ নয়। প্লাস্টিক বর্জনে স্বাক্ষর সংগ্রহের মাধ্যমে অঙ্গীকার করিয়ে মানুষকে সচেতন করতে চাইছে এই দুই সংগঠন। তাই পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের পুরুলিয়া জেলা শাখার সম্পাদক নয়ন মুখোপাধ্যায় বলেন, “শুধু বিধি নিষেধ জারি করে তো কিছু হবে না। আগে মানুষকে সচেতন করতে হবে। এখনও এই শহরের বহু মানুষ জানেন না প্লাস্টিক ব্যবহারের ক্ষতি কি। তাই সেই কুফল বুঝিয়ে প্লাস্টিক বর্জনে স্বাক্ষরের মাধ্যমে আমরা অঙ্গীকার করাচ্ছি।” এই শহরকে প্লাস্টিক মুক্ত করতে তাদের স্বাক্ষর সংগ্রহ অভিযান সহ সচেতনতার প্রচার চলতেই থাকবে।

[ আরও পড়ুন: মন্দির তৈরির জন্য খালি হচ্ছে চেন্নাই উপকূল, বাস্তুহারা অলিভ কচ্ছপের দল ]

এই দুটি সংগঠন জানিয়েছে, তারা এই স্বাক্ষর সংগ্রহ করে জেলাশাসক, পুলিশ সুপার, সভাধিপতি, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ও মুখ্যমন্ত্রীর কাছে পাঠাবে। তাদের এই স্বাক্ষরতা শিবিরে চলছে মাইকিংও। “প্লাস্টিক ক্যারিব্যাগ বর্জন করুন। প্লাস্টিকমুক্ত সমাজ গড়ুন।” সেইসঙ্গে নানান প্ল্যাকার্ডেও তাদের প্রচার চলছে। বিজ্ঞান মঞ্চ বলছে, প্লাস্টিক নষ্ট হতে দীর্ঘ সময় লেগে যায়। একটি প্লাস্টিক গ্লাস নষ্ট হতে সময় লাগে প্রায় পঞ্চাশ বছর। ঠান্ডা পানীয় বোতল চারশ বছরেও নষ্ট হতে চায় না। শিশুদের ন্যাপী সাড়ে চারশ বছর। মাছ ধরার জাল নষ্ট হতে সময় লাগে প্রায় ছ’শ বছর। ফি দিন ব্যবহার করা এই প্লাস্টিক মাটি, জল, পুকুর, নদী, সমুদ্রে জমা হচ্ছে। পরিবেশবিদরা বলছেন, মাটি ও জলের স্হানকে স্হানচ্যুত করতে একটি বিপুল জায়গা নিচ্ছে। ফলে পুকুর, নদী, সমুদ্রে কমে যাচ্ছে গভীরতা। ফলে বাসস্থানের জায়গা কমে যাচ্ছে। কমে যাচ্ছে চাষের জায়গাও। বিজ্ঞান মঞ্চ বলছে, হিসাব বলছে বর্তমানে এই পৃথিবীতে তিনশ মিলিয়ন টন প্লাস্টিক জমেছে। যা বিশ্বের সমস্ত মানুষের ওজনের সমান। তাই বিজ্ঞান ম়ঞ্চ শহর জুড়ে হোর্ডিং টাঙিয়ে বলতে চায়, ‘প্লাস্টিক বর্জন করুন, পরিবেশ রক্ষা করুন।’

[ আরও পড়ুন: ঋতুভেদে অক্সিজেনের মাত্রার হেরফের, লালগ্রহের এই রহস্য ভাবাচ্ছে বিজ্ঞানীদের ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement