BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

সাড়ে তিনশো বছর ধরে বৃহস্পতির বুকে চলছে ভয়ংকর ঝড়! গতি কত জানেন?

Published by: Biswadip Dey |    Posted: September 29, 2021 7:47 pm|    Updated: September 29, 2021 7:48 pm

Wind speed in Jupiter's Great Red Spot speeding up। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতির (Jupiter) বুকে সাড়ে তিন শতক জুড়ে চলছে ভয়ংকর ঝড় (Storm)। আর সেই ঝড়ের গতি প্রতিনিয়তই বাড়ছে। যাকে ঘিরে বিস্ময়ের শেষ নেই বিজ্ঞানীদের। নতুন করে সেই ঝড়কে নজরবন্দি করেছে নাসার হাবল স্পেস টেলিস্কোপ। দেখা যাচ্ছে ২০০৯ সাল থেকে ২০২০ সালের মধ্যে ৮ শতাংশ বেড়েছে ঝড়ের গতি। যা এখন বাড়তে বাড়তে এসে পৌঁছেছে ৬৪০ কিলোমিটার প্রতি ঘণ্টায়।

সৌরজগতের যে ক’টি গ্রহকে ঘিরে বিজ্ঞানীদের কৌতূহল সবচেয়ে বেশি তার মধ্যে অন্যতম বৃহস্পতি। আর বৃহস্পতির গ্রেট রেড স্পটের উপর দিয়েই বয়ে চলেছে সেই ঝড়। এই অতিকায় অপার্থিব ঝড়ের ঘূর্ণনের এলাকা পৃথিবীর চেয়েও বড়।

[আরও পড়ুন: ভোর থেকে নাগাড়ে বৃষ্টি, রাজ্যের একাধিক জেলায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস]

কী এই গ্রেট রেড স্পট? একে বলা হয় সৌরজগতের সমস্ত ঝড়ের ‘রাজা’। ২০১৭ সালে বৃহস্পতির খুব কাছে এসেছিল মহাকাশযান জুনো। তখনই দেখা যায়, এই ঝড়ের কেন্দ্র বৃহস্পতির আবহাওয়ায় অন্তত ৩২০ কিলোমিটার এলাকায় ছড়িয়ে রয়েছে। উল্লেখ্য, পৃথিবীর ক্ষেত্রে তা ১৫ কিলোমিটারের বেশি হয় না। এর থেকেই আন্দাজ করা সম্ভব, পৃথিবীর সব ভয়ংকর ঝড়ও এর কাছে কার্যত কিছুই নয়।

১৮৩০ সালে, আজ থেকে প্রায় দুই শতাব্দী আগে প্রথম এই ঝড়ের সন্ধান পান জ্যোতির্বিজ্ঞানীরা। প্রায় সাড়ে তিনশো বছর ধরে ওই ঝড় চলছে। এই ধরনের দীর্ঘমেয়াদী ও ভয়ংকর ঝড় সৌরজগতের কোনও গ্রহেই দেখা যায়নি। সেই ঝড়েরই হালফিল গতিবিধি ধরা পড়ল হাবলের তীক্ষ্ণ পর্যবেক্ষণে। যাকে ঘিরে উত্তেজিত বিজ্ঞানীরা। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্য়াপক মাইকেল ওয়ং হাবলের উচ্ছ্বসিত প্রশংসা করে জানিয়েছেন, ”এটা হাবলের পক্ষেই করা সম্ভব।”

আসলে বৃহস্পতির বুকে বইতে থাকা এই ঝড়কে ঘিরে জ্যোতির্বিজ্ঞানীদের বরাবরের কৌতূহল। কিন্তু পৃথিবী থেকে ওই ঝড়কে নিয়মিত পর্যবেক্ষণ করা সম্ভব হয় না। এক্ষেত্রে হাবলের মতো শক্তিশালী টেলিস্কোপ ছাড়া উপায় নেই। আর তাই এই সাম্প্রতিক ছবি ঘিরে উচ্ছ্বসিত জ্যোতির্বিজ্ঞানীরা।

[আরও পড়ুন: চার পায়ে ডাঙায় দাপিয়ে বেড়াত তিমিরা! চাঞ্চল্যকর দাবি বিজ্ঞানীদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement