৪ মাঘ  ১৪২৫  শনিবার ১৯ জানুয়ারি ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফিরে দেখা ২০১৮ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্টার্টিকার সর্বোচ্চ শিখর ছুঁয়ে বিশ্বরেকর্ড গড়লেন ভারতীয় পর্বতারোহী অরুণিমা সিনহা। বিশ্বের প্রথম প্রতিবন্ধী মহিলা হিসেবে এই রেকর্ড গড়লেন তিনি। ২০১৩ সালে প্রথম প্রতিবন্ধী মহিলা হিসেবে মাউন্ট এভারেস্ট জয় করেন তিনি। এবার ছুঁয়ে ফেললেন আন্টার্টিকার সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট ভিনসন। এদিন তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি টুইটে লেখেন, “দারুণ। অরুণিমাকে আন্তরিক শুভেচ্ছা। সাফল্যের নতুন শিখরে পৌঁছে গিয়েছে। দেশের গর্ব অরুণিমা। কঠিম পরিশ্রমে এই সাফল্য এসেছে। ভবিষ্যতের সাফল্যের জন্য তাকে আগাম শুভেচ্ছা।”

[মেয়ের মিষ্টি ছবি পোস্ট করলেন রোহিত]

বৃহস্পতিবার টুইটারে নিজেই নিজের সাফল্য নিয়ে টুইট করেন অরুণিমা। তিনি লেখেন, “অপেক্ষার অবসান। বিশ্বের প্রথম প্রতিবন্ধী মহিলা হিসেবে এই বিশ্বরেকর্ড গড়তে পেরে আমি আপ্লুত। প্রতিবন্ধী হিসেবে আন্টার্টিকার সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট ভিনসন জয় করায় আমাদের দেশের নাম থাকবে। আপনাদের আশীর্বাদের জন্য ধন্যবাদ। জয় হিন্দ।” জাতীয় পর্যায়ের ভলিবল খেলোয়াড় ছিলেন অরুণিমা। ২০১১ সালে ট্রেনে ডাকাত হামলা হয়। ট্রেন থেকে ধাক্কা দিয়ে ফেলে দেওয়া হয় অরুণিমাকে। অস্ত্রোপচারে পা বাদ পড়ে তাঁর। কিন্তু দমেননি অরুণিমা। মাউন্ট এভারেস্ট জয় করতে বেরিয়ে পড়েন। ২০১৩ সালে প্রথম প্রতিবন্ধী হিসেবে এভারেস্টের সর্বোচ্চ শৃঙ্গ জয় করেন। তারপর জানান, বিশ্বের ছ’টি সর্বোচ্চ শৃঙ্গ জয় করাই তাঁর লক্ষ্য। এদিন দ্বিতীয় শৃঙ্গ জয় করে ফেললেন অরুণিমা।

[রাষ্ট্রীয় সম্মান থেকে বঞ্চিত আচরেকর, শচীনকে কী বার্তা দিল শিব সেনা?]

ভারত সরকারের পক্ষ থেকে পদ্মশ্রী সম্মান পেয়েছেন। ট্রেন দুর্ঘটনার পর হাসপাতালের বিছানায় শুয়ে শৃঙ্গজয়ের স্বপ্ন দেখা শুরু করেন অরুণিমা। তিনি বলেন, “শৃঙ্গজয়ের স্বপ্ন দেখেছিলাম। আমার পরিবার আমার সবথেকে বড় অনুপ্রেরণা। আমার মা একটু দ্বিধায় ছিলেন। কিন্তু আমার ইচ্ছাশক্তি দেখে আর কিছু বলেনি।”

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং