১৭  শ্রাবণ  ১৪২৯  রবিবার ৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে সোনাজয়ী বজরংকে শুভেচ্ছাবার্তা মোদির

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 14, 2017 3:52 am|    Updated: May 14, 2017 4:54 am

 Asian Wrestling Championship: Narendra Modi congratulates Bajrang Punia for winning gold medel

সংবাদ প্রতিদিন ডিজিটালে ডেস্ক: এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে ভারতকে প্রথম সোনা এনে দিলেন বজরং পুনিয়া। শনিবার নয়াদিল্লিতে অনুষ্ঠিত ৬৫ কেজি বিভাগের ফাইনালে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি। হারালেন দক্ষিণ কোরিয়ার সেঙ্গুচুল লি-কে। খেলার ফল বজরংয়ের পক্ষে ৬-২।

[গিনেস বুকে নাম ভারতের ‘আদিযোগী’র আবক্ষ মূর্তির]

ভারতকে প্রথম সোনা এনে দেওয়ার পর বজরংয়ের প্রশংসায় পঞ্চমুখ গোটা দেশ। এমনকী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও টুইট করে এশিয়ার চ্যাম্পিয়নকে শুভেচ্ছা জানান। লেখেন, ‘এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে সোনা জেতায় বজরং পুনিয়াকে শুভেচ্ছা। তিনি এমন একটি কীর্তি স্থাপন করেছেন, যার জন্য গোটা দেশ গর্বিত।’ কিন্তু সোনাজয়ী বজরংয়ের গলায় অন্য সুর। নিজের কথা নয়, তাঁর মুখে নিজের কোচেদের প্রশংসাই শোনা গেল। সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমাদের কোচেদের কঠোর পরিশ্রম এবং মানুষের আশীর্বাদের জন্যই সোনার পদকটি পেয়েছি।’ সোনা জিতলেও বজরংয়ের লড়াই কিন্তু মোটেও সহজ ছিল না। প্রথম রাউন্ডে উজবেকিস্তানের সিরোজিদ্দিন হাসানভ (৪-৩), দ্বিতীয় রাউন্ডে মেইসাম নাসিরি(৭-৫) এবং শেষ চারে কুকওয়াং কিম(৩-২)-কে হারিয়ে ফাইনালে উঠেছিলেন তিনি। এর মধ্যে প্রতিটি ম্যাচেই হাড্ডাহাড্ডি লড়াই করতে হয় তাঁকে। এদিনও প্রথম ব্রেকের সময় বজরং ০-২-তে পিছিয়ে ছিলেন৷ কিন্তু পরের বিরতির পর দুর্দান্তভাবে ফিরে আসেন লড়াইতে৷ লি-কে কোনও সুযোগই দেননি৷ বজরংয়ের লড়াই দেখতে স্টেডিয়ামে উপস্থিত ছিলেন ভারতের তারকা কুস্তিগির যোগেশ্বর দত্ত৷ বজরং সোনা জেতার পর উচ্ছ্বসিত যোগেশ্বর জানান, “এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা জেতাটা ভীষণই গুরুত্বপূর্ণ৷”

[‘ভারতীয় হিসেবে লজ্জিত হলে সমুদ্রে ঝাঁপ দিন মমতা’]

অন্যদিকে মেয়েদের ৫৮ কেজি বিভাগের ফাইনালে হেরে গেলেন সরিতা মোর। ফাইনালে ০-৬ পয়েন্টে হারলেন কিরঘিস্তানের আইসুলু তায়নেবেকোভার কাছে৷ এর আগে শেষ চারের লড়াইয়ে সরিতা হারিয়েছিলেন উজবেকিস্তানের আসেম সেদায়েমতোভাকে৷ এই টুর্নামেন্টে ভারতের মহিলা কুস্তিগিররা সবথেকে ভাল পারফরম্যান্স করলেন৷ তাঁরা মোট পাঁচটি পদক পেলেন৷ তার মধ্যে রয়েছে তিনটি রুপো৷ এর আগে ২০১৩ সালে ভারতের মহিলারা পাঁচটি পদকই পেয়েছিলেন৷ কিন্তু তার মধ্যে ছিল দুটি রুপো এবং তিনটি ব্রোঞ্জ৷

[বরকতি-সিদ্দিকুল্লাহ সমর্থকদের হাতাহাতিতে রণক্ষেত্র টিপু সুলতান মসজিদ চত্বর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে