১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বল বিকৃতি কাণ্ডে স্মিথ ও ওয়ার্নারকে এক বছরের নির্বাসন অজি ক্রিকেট বোর্ডের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 28, 2018 3:21 pm|    Updated: March 28, 2018 3:21 pm

Ball tempering row: Steve Smith, David Warner banned for 1 year

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইঙ্গিত আগেই মিলেছিল। এবার তাতেই সিলমোহর পড়ল। বল বিকৃতি কাণ্ডে তিন অজি তারকার শাস্তি ঘোষণা করল ক্রিকেট অস্ট্রেলিয়া। এমন কাণ্ডে নজিরবিহীন শাস্তিই পেলেন স্মিথ, ওয়ার্নার ও ব্যানক্রফট। বোর্ডের সিইও জেমস সাদারল্যান্ড জানান, স্মিথ ও ওয়ার্নারকে ১২ মাসের জন্য নির্বাসিত করা হল। এদিকে ৯ মাসের জন্য নির্বাসিত ব্যানক্রফট। সুতরাং বড়সড় ধাক্কা খেল তিন তারকার ক্রিকেট কেরিয়ার।

বল বিকৃতির কাণ্ডে তোলপাড় বিশ্ব ক্রিকেটমহল। যার জেরে বুধবার আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান অজি ক্রিকেটার।আগামী ৭ এপ্রিল শুরু আইপিএল এগারোর মরশুম। আর তার দিন দশেক আগেই হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজির মাথায় যেন আকাশ ভেঙে পড়ল। বুধবার দলের সিইও কে শানমুগাম টুইট করে জানিয়ে দিলেন, সানরাইজার্সের নেতা হিসেবে দেখা যাবে না ওয়ার্নারকে। তিনি নিজেই সেই পদ থেকে সরে দাঁড়িয়েছেন। নতুন অধিনায়কের নাম শীঘ্রই ঘোষণা করা হবে। শোনা যাচ্ছে, নেতা হিসেবে ফ্র্যাঞ্চাইজির প্রথম পছন্দ শিখর ধাওয়ান। ২০১৪ আইপিএলে এই দলেরই অধিনায়কের ভূমিকায় ছিলেন ভারতীয় ওপেনার। বড়সড় শাস্তির মুখে পড়তে চলেছেন জেনেই যেন আগেভাগে সরে দাঁড়ান ওয়ার্নার।

[বল বিকৃতি কাণ্ডে সিরিজের মাঝেই বাড়ি ফেরানো হল স্মিথদের, আজ শাস্তি ঘোষণা]

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে বল বিকৃতির অভিযোগ ওঠে অজি ক্রিকেটার ব্যানক্রফটের বিরুদ্ধে। পরে সে কথা তিনি স্বীকারও করে নেন। আর অস্ট্রেলিয়ার অধিনায়ক ও সহ-অধিনায়ক হওয়ার কারণে এমন লজ্জাজনক ঘটনার দায় গিয়ে পড়ে স্মিথ ও ওয়ার্নারের উপরই। ফলে আইসিসি ও ক্রিকেট অস্ট্রেলিয়ার শাস্তির মুখে পড়েন তিন ক্রিকেটারই। তারপরই আইপিএলে রাজস্থান রয়্যালসের নেতৃত্ব হারান স্মিথ। তাঁর পরিবর্তে বেছে নেওয়া হয় অজিঙ্ক রাহানেকে। এবার একই ঘটনা ঘটল ওয়ার্নারের সঙ্গেই। আর সেই অজি তারকার শূন্যস্থানও পূরণ করবেন আরেক ভারতীয় ক্রিকেটার বলেই খবর। আগামী ১২ মাসের জন্য বাইশ গজে দেখা যাবে না স্মিথ ও ওয়ার্নারকে।

২০১৪ সালে সাড়ে পাঁচ কোটি টাকার বিনিময়ে হায়দরাবাদে যোগ দিয়েছিলেন ওয়ার্নার। ২০১৬ সালে তাঁর নেতৃত্বেই আরসিবি-কে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল দল। চারটি আইপিএল মরশুমে হায়দরাবাদের হয়ে ২৫৭৯ রান এসেছে ওয়ার্নারের ব্যাট থেকে। শুধু তাই নয়, বিদেশি ব্যাটসম্যান হিসেবে টুর্নামেন্টে সর্বোচ্চ রান ও নেতা হিসেবে এক ইনিংসে সর্বোচ্চ ১২৬ রানের রেকর্ডও রয়েছে তাঁর ঝুলিতে। তাই হায়দরাবাদের কাছে তিনি নিঃসন্দেহে অত্যন্ত মূল্যবান একজন ক্রিকেটার। আর আইপিএলের দৌলতে ওয়ার্নারের কাছেও ভারত হয়ে উঠেছে সেকেন্ড হোম। কিন্তু বল বিকৃতির মতো নক্কারজনক কাণ্ডে অভিযুক্ত হওয়ায় এবারের আইপিএলে আর দেখাই যাবে না তাঁকে। একই হাল স্মিথেরও।

[জার্মানির বিরুদ্ধে বদলা ব্রাজিলের, স্পেনের কাছে লজ্জার হার মেসিহীন আর্জেন্টিনার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে