BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তিতে বাধা হয়ে দাঁড়িয়েছে ভারতীয় বোর্ডই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 31, 2017 3:49 pm|    Updated: July 11, 2018 2:39 pm

BCCI ‘not interested’ on ICC’s bid to bring cricket into Olympic fold

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯০০ সালে শেষবার অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু তারপর থেকেই অলিম্পিক থেকে বাদ যায় ক্রিকেট। ফের এই খেলাকে ‘বিগেস্ট শো অন আর্থ’ অর্থাৎ অলিম্পিকে যুক্ত করতে চেষ্টা চালাচ্ছে আইসিসি। ২০২৪ সালে প্যারিসে অনুষ্ঠিত অলিম্পিকেই সেটিকে যুক্ত করতে চায় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। এর অর্থ একবার অলিম্পিকে ক্রিকেট যুক্ত হওয়া মানে সেখান থেকে একটি বা দু’টি মেডেল পেতেই পারে ভারত। কিন্তু জানেন কি, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের কারণেই অলিম্পিকে যুক্ত হতে পারছে না ক্রিকেট খেলা? শুনতে অবাক লাগলেও বস্তুত এমনটাই হয়ে চলেছে।

[‘মা চিনের মহিলা বলেই কি মোদি বিরোধিতা করেন?’ প্রশ্নের মুখে জোয়ালা]

কিন্তু গোটা দেশ যেখানে চাইছে অলিম্পিকে ক্রিকেট খেলাটিকে অন্তর্ভুক্ত করা হোক, সেখানে বিসিসিআই কেন রাজি হচ্ছে না? এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, নিজেদের স্বার্থের জন্যই নাকি অধিকাংশ বিসিসিআই আধিকারিকরা এমনটা চাইছেন না। কিন্তু কেন এমন সিদ্ধান্ত বোর্ড কর্তাদের? জানা গিয়েছে, আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা আইসিসিকে জানিয়েছে, যদি বিশ্বের বড় দল এবং তাঁদের খেলোয়াড়রা অলিম্পিকে অনুষ্ঠিত ক্রিকেট প্রতিযোগিতায় অংশ নেওয়ার ব্যাপারে সম্মতি দেয় তাহলেই অলিম্পিকে অন্তর্ভুক্ত হবে ক্রিকেট। আর কে না জানে বিসিসিআইয়ের সাহায্য ছাড়া এ কাজে সফল হবে না আইসিসি। কিন্তু বোর্ডের আধিকারিকদের মতে, সেক্ষেত্রে ভারতীয় অলিম্পিক সংস্থার অধীনে চলে যাবে বিসিসিআই। বোর্ডের স্বাধীন সত্বাটি থাকবে না। তাছাড়া ওই সময় অন্য কোনও সিরিজ খেললে আয়ও বাড়বে। আর তাই সরাসরি না বললেও নিজেদের সমর্থন জানাতে টালবাহানা করে চলেছেন বোর্ড কর্তারা। এই প্রসঙ্গে বিসিসিআইয়ের এক আধিকারিক জানিয়েছেন, ‘একাধিক বোর্ড কর্তাই অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তিতে রাজি নয়।’ অপর এক সূত্র মারফত জানা গিয়েছে, ‘অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তির জন্য চেষ্টা চালাচ্ছে আইসিসি। কিন্তু এর জন্য পাশে দরকার বিসিসিআইকে। তবে গত কয়েকমাসের বেশ কিছু ঘটনার কারণে সময় লাগছে।’

[দ্বিপাক্ষিক সিরিজে ‘না’, BCCI-এর বিরুদ্ধে আইনি ব্যবস্থার পথে পাক বোর্ড]

চলতি বছরের সেপ্টেম্বরেই অলিম্পিকে অন্তর্ভূক্ত হওয়ার জন্য বিডিং হবে। কিন্তু তার আগে এখনও পর্যন্ত কিছু জানায়নি ভারতীয় বোর্ড। আর বোর্ডের এই মনোভাব নিয়েই বিভিন্ন মহলে উঠছে প্রশ্ন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement