১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

বঙ্গ ক্রিকেটে নয়া চমক, আইপিএল-এর ধাঁচে লিগের ভাবনা সৌরভের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 8, 2018 1:24 pm|    Updated: January 8, 2018 1:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলার ক্রিকেটে কি নয়া চমক দিতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়? ময়দানে কান পাতলে কিন্তু তেমনটাই শোনা যাচ্ছে। এবার আইপিএল-এর ধাঁচেই নাকি এই রাজ্যে হবে বিপিএল। অর্থাৎ বেঙ্গল প্রিমিয়ার লিগ।

[ইতিহাসের পুনরাবৃত্তি! আগামী বছর ভারতে হবে না আইপিএল?]

অনেকদিন ধরেই পরিকল্পনা চলছিল। এবার সিএবি সূত্রে খবর পাওয়া গেল, জট কাটিয়ে আগামী মরশুমেই দিনের আলো দেখতে পারে এই টুর্নামেন্ট। টি-টোয়েন্টি ফরম্যাটের এই টুর্নামেন্টে অংশ নেবে মোট ছটি ফ্র্যাঞ্চাইজি। অনূর্ধ্ব ১৯ ও অনূর্ধ্ব ২৩ দলের ক্রিকেটারদেরই মূলত খেলতে দেখা যাবে বিপিএল-এ। তবে মনোজ তিওয়ারি, অশোক দিন্দার মতো বাংলা দলের নামী তারকারাও থাকবেন। সেই সঙ্গে ঋদ্ধিমান সাহা, মহম্মদ শামিকেও খেলতে দেখা যেতে পারে। যদি না সেই সময় ভারতের হয়ে কোনও টুর্নামেন্টে ব্যস্ত থাকেন তাঁরা। এর পাশাপাশি রাজ্যের বিভিন্ন প্রান্তের ক্রিকেট ক্লাবের যেসব ব্যাটসম্যান ও বোলাররা ভাল পারফর্ম করবেন, তাঁদেরও সুযোগ দেওয়া হবে।

[বিরাটের বিশ্রী পারফরম্যান্সে হতাশ, আত্মহত্যার চেষ্টা প্রৌঢ়ের]

এক্কেবারে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ধাঁচেই হবে এই টুর্নামেন্ট। ঠিক যেভাবে নিলামে ওঠা ক্রিকেটারদের অর্থের বিনিময়ে কিনে নেয় ফ্র্যাঞ্চাইজিগুলি, সেভাবেই বিপিএল-এও হবে নিলাম। এ প্রসঙ্গে বাংলা ক্রিকেট সংস্থার সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় বলেন, “হ্যাঁ, টুর্নামেন্টের জন্য আমরা প্রস্তুত। তবে সময়টাই বড় সমস্যা হয়ে দাঁড়াচ্ছিল। আগামী মরশুম থেকে বিপিএল শুরু করার পরিকল্পনা রয়েছে। এই টুর্নামেন্ট দিয়েই ক্লাব ক্রিকেট ক্যালেন্ডার শুরু করার কথা ভাবা হচ্ছে।” এ ধরনের উদ্যোগ নিঃসন্দেহে বাংলায় নতুন ক্রিকেটারের জন্ম দেবে। সেই সঙ্গে উঠতি ক্রিকেটারদেরও ভাল খেলতে উদ্বুদ্ধ করবে। এমনটাই আশা প্রাক্তন ভারত অধিনায়কের। তবে বাংলাই প্রথম নয়। ইতিমধ্যেই এমন টুর্নামেন্টের আয়োজন করেছে তামিলনাড়ু ও কর্ণাটক ক্রিকেট সংস্থাও।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement