১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিশ্বকাপ জিততে চলেছে ব্রাজিল, পূর্বাভাস পেয়ে খুশির হাওয়া সাম্বার দেশে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 31, 2018 6:52 pm|    Updated: May 31, 2018 6:52 pm

Brazil will win 2018 FIFA Football World Cup: Numerologist

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপ যত এগিয়ে আসছে তত বাড়ছে জল্পনা। যুক্তি, তর্ক, বিচার, বিশ্লেষণ শুরু হয়ে গিয়েছে। আর কয়েকদিন পরে হয়ত হাতি, অক্টোপাস দিয়েও কোন টিমের ভাগ্য কী হতে চলেছে, সেই গণনাও শুরু হয়ে যাবে। তবে বিশ্বকাপের ঠিক আগে ব্রাজিল ফ্যানদের জন্য দারুণ সুখবর দিলেন অস্ট্রিয়ার সংখ্যাতত্ত্ববিদরা। যাঁরা বলছেন, সব হিসাব মিলে গেলে রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়নশিপের মুকুট পেতে চলেছেন নেইমাররাই। সেই সম্ভাবনা প্রবল।

[সাফল্য সত্ত্বেও রিয়াল ছাড়ছেন জিদান, বিস্মিত ফুটবল দুনিয়া]

কোন ভিত্তিতে এমন কথা বলা হচ্ছে? একজন যেমন বলছিলেন, পুরোটাই লাতিন আমেরিকায় জায়ান্টদের সাম্প্রতিক পারফরম্যান্সের উপর নির্ভর করে করা হয়েছে। শেষ ব্রাজিল বিশ্বকাপের পর থেকে এখনও পর্যন্ত ব্রাজিল যে ক’টি ম্যাচ খেলেছে, তার বেশিরভাগেই জিতেছে তিতের টিম। সেই পারফরম্যান্স রাশিয়াতেও ধরে রাখলে বিশ্বকাপ জয় কঠিন হবে না, জানাচ্ছেন তিনি।

[ফাইনালে রোজা ভাঙার ‘শাস্তি’ পেয়েছেন মহম্মদ সালাহ, দাবি মুসলিম ধর্মগুরুর]

বিশেষজ্ঞদের মতে, ব্রাজিলেরই বিশ্বকাপ জয়ের সম্ভাবনা সবথেকে বেশি। প্রায় ১৫.৮ শতাংশ। এবং দ্বিতীয় দল হিসাবে কাপ জয়ের অন্যতম দাবিদার জার্মানি। এখানেই শেষ নয়। অস্ট্রিয়ান সংখ্যাতত্ত্ববিদরা বলছেন, দুই দেশের আসন্ন বিশ্বকাপে মুখোমুখি সাক্ষাতের সম্ভাবনা প্রবল। এবং গত বিশ্বকাপে জার্মানির কাছে লজ্জার হারের প্রতিশোধ নেওয়ার সুযোগ থাকছে ব্রাজিলের কাছে। সংখ্যাতত্ত্বের বিচার নাকি দুই দেশ ফাইনালে যদি মুখোমুখি হয়, যে সম্ভাবনা যদিও কম, তাহলে ব্রাজিলের জয়ের সম্ভাবনা প্রায় ৫০.৬ শতাংশ। তুলনায় জার্মানির জয়ের সম্ভাবনা কিঞ্চিত কম। প্রায় ৪৯.৪ শতাংশ।

[এই সংস্থা নাকি কাস্টমারদের মেরে ফেলেছে! শেহবাগের টুইটে চাঞ্চল্য]

এখানেই শেষ নয়। প্রশ্ন ছিল, লিওনেল মেসির আর্জেন্টিনা এবার কী করবে? অনেকেই তো বলছেন তাদের কাছে ভাল সুযোগ রয়েছে। যদিও মেসি মনে করছেন, একা তাঁর উপর ভরসা রাখলে চলবে না। তা গণিতজ্ঞরা যা বললেন, তা জানলে খারাপ লাগতে পারে বিশ্বের আর্জেন্টিনা ও মেসি ফ্যানেদের জন্য। তাঁরা বলছেন, আর্জেন্টিনার এবার সেই অর্থে বিশ্বকাপ জয়ের কোনও সম্ভাবনাই নেই। এবং যেটুকু আছে, সেটা মেসি দুরন্ত পারফর্ম করলে সম্ভব, না হলে নয়। পর্তুগালের ক্ষেত্রেও এক কথা বলা হয়েছে। তারা ইউরো চ্যাম্পিয়ন হলেও, বিশ্বকাপ জিততে পারবে না।

[বিশ্বকাপে গোলের নিচে ৪৫-এর ‘বুড়ো’ এল-হাদারিই ভরসা মিশরের]

সেমিফাইনাল কী হতে চলেছে? সে উত্তরও মিলেছে। শেষ চারটি দল হিসাবে বিশ্বকাপে সেমিফাইনালে ওঠার সম্ভাবনা রয়েছে ব্রাজিল, জার্মানি, স্পেন ও ফ্রান্সের মতো দলের। ব্রাজিল নামবে ফ্রান্সের বিরুদ্ধে। সেই সম্ভাবনা ৯.৪ শতাংশ। এবং জার্মানি নামবে স্পেনের বিরুদ্ধে। সেই সম্ভাবনা ৯.২ শতাংশ। এবং এই লড়াইয়ে ব্রাজিল ও জার্মানিই জিততে চলেছে। এবং ফাইনালে ব্রাজিলের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ১৬.৬ শতাংশ। সেখানে জার্মানির সম্ভাবনা ১৫.৮ শতাংশের মতো। তবে গণিতজ্ঞরা এটাও জানিয়েছেন, বিশ্বকাপের মতো বড় মঞ্চে এবার একাধিক অঘটন হতে চলেছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে