BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

বয়কটের বাতাবরণেও বিশ্বকাপের সেরা আগ্রহ ভারত-পাক ম্যাচ

Published by: Subhajit Mandal |    Posted: February 21, 2019 1:25 pm|    Updated: February 21, 2019 1:25 pm

Buzz over India-Pak match amid uncertainties

স্টাফ রিপোর্টার: কেন্দ্রীয় আইনমন্ত্রী রবি শংকর প্রসাদের বিশ্বকাপে ভারত বনাম পাকিস্তান ক্রিকেটযুদ্ধ বয়কটের দাবিতে পরোক্ষ সমর্থন পেশ। মুম্বইয়ে ভারতীয় বোর্ডের সদর দপ্তর থেকে পাকিস্তানি ক্রিকেটারদের স্মারক-সহ নানা জিনিসপত্র নামিয়ে ফেলা। দেশের সরকার নির্দেশ দিলে বিশ্বকাপে পাকিস্তান ম্যাচ খেলা হবে না বলে ভারতীয় বোর্ড কর্তার হুমকি। আগামী ২৭ ফেব্রুয়ারি দুবাই বৈঠকে ভারত-পাকিস্তান দু’দেশের প্রতিনিধিকে নিয়ে আইসিসি কর্তাদের বসার সমূহ সম্ভাবনা। পুলওয়ামা কাণ্ড এবং তার প্রেক্ষিতে বুধবার ঘটে যাওয়া ভারতীয় ক্রিকেটের একের পর এক খবর। কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গিহানায় জওয়ানদের শহিদ হওয়া নিয়ে ভারতবাসীর ক্ষোভ-দুঃখ-যন্ত্রণা যত বাড়ছে, তত তার রেশ পুরোপুরি গিয়ে পড়ছে দু’দেশের ক্রিকেটের উপর। আরও ভাল করে বললে, আসন্ন ক্রিকেটবিশ্বকাপে ভারত বনাম পাকিস্তান ম্যাচের উপর।

[নিরাপত্তা নিয়ে চিন্তা! পুলওয়ামার জেরে ভারতে আসছেন না পাক শুটাররা]

মহম্মদ শামি থেকে হরভজন সিং-এঁরা পাকিস্তানের উপর প্রতিশোধের সোচ্চার দাবিতে নেমে পড়েছেন। হরভজন বলেছেন, অবিলম্বে বিশ্বকাপে ভারত-পাক ম্যাচ বয়কট করা হোক। শামি বিশ্বকাপ নিয়ে ঢোকেননি। কিন্তু একধাপ এগিয়ে বলে দিয়েছেন যে, দেশের জন্য প্রয়োজনে যুদ্ধে যেতেও রাজি তিনি। এ দিন সেই ক্ষোভের সঙ্গে আনুষাঙ্গিক হিসেবে উপরে বর্ণিত ঘটনাগুলোও পরপর জুড়ে গেল। কিন্তু আশ্চর্যের হচ্ছে, ভারত-পাক দু’দেশের বর্তমান অগ্নিগর্ভ পরিস্থিতিতে এমন এক তথ্য বার হল যা কি না কেউ ভাবতেই পারেনি।

বিশ্বকাপের যে ম্যাচ নিয়ে এত অনিশ্চয়তা, এত অশান্তি, বয়কটের এত দাবি, সেই ম্যাচ নিয়েই কি না সবচেয়ে আগ্রহী বিশ্ব! এক নয়। দুই নয়। পাঁচ লক্ষ টিকিটের আবেদন জমা পড়েছে আগামী ১৬ জুন বিশ্বকাপে ভারত বনাম পাকিস্তান ম্যাচের জন্য! যে স্টেডিয়ামে বিশ্বকাপের এই ম্যাচ হবে, সেই ওল্ড ট্র্যাফোর্ডে দর্শকাসন মাত্র ছাব্বিশ হাজার। অথচ টিকিটের আবেদন জমা পড়েছে পাঁচ লক্ষ। বিশ্বকাপের অন্য কোনও ম্যাচে তো নয়ই, এমনকী ফাইনাল নিয়েও বিশ্বের ক্রিকেট জনতা এতটা আগ্রহী নয়। বিশ্বকাপ সেমিফাইনাল নয়, ফাইনাল নয়, দর্শককুল চায় শুধু বিশ্বকাপের একটাই ম্যাচ দেখতে। ভারত বনাম পাকিস্তান!

[পুলওয়ামা হামলায় ক্ষোভ, দেশের জন্য যুদ্ধে যেতেও রাজি মহম্মদ শামি]

আইসিসি নিজেরাই এ দিন সে সব হিসেব-টিসেব দিয়ে জানিয়েছে যে, ভারত-পাক ম্যাচের টিকিটের জন্য যে আবেদন জমা পড়েছে, তা অন্তত আড়াই লক্ষ বেশি কাপ ফাইনালের টিকিটের আবদনেপত্রের চেয়ে। আইসিসি সিইও ডেভ রিচার্ডসন বলেছেন, “আমরা সব পরিস্থিতি খতিয়ে দেখছি। ভারতীয় বোর্ড, পাকিস্তান বোর্ডের সঙ্গে কথা বলছি। বিশ্বকাপে ভারত-পাক ম্যাচ হবে না, এ রকম ইঙ্গিত পাইনি। কিন্তু তবু সব দেখা হচ্ছে।” বিশ্বকাপের টুর্নামেন্ট ডিরেক্টর আবার প্রাক্তন দক্ষিণ আফ্রিকা পেসার স্টিভ এলওয়ার্দি। তিনি আবার বলে দিয়েছেন যে, বিশ্বকাপের ‘প্রধান’ ম্যাচ নিয়ে কী হবে না হবে, তা নিয়ে তাঁরা এখন থেকেই ঘুম নষ্ট করতে রাজি নন। “এর আগেও তো বিশ্বকাপে দু’টো টিম খেলেছে। তা হলে এখন থেকেই অতিরিক্ত ভাবতে যাব কেন আমরা?” তবে যা খবর, তাতে আগামী ২৭ ফেব্রুয়ারির দুবাইয়ে আইসিসি বৈঠকে ভারত-পাকিস্তান দু’দেশের প্রতিনিধিদের মধ্যে বিশ্বকাপের ম্যাচ নিয়ে আলোচনার সম্ভাবনা আছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement