১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ধোনিকে টপকে টি-টোয়েন্টিতে অনন্য রেকর্ড গড়লেন আফগান অধিনায়ক আসগর

Published by: Abhisek Rakshit |    Posted: March 21, 2021 2:00 pm|    Updated: March 21, 2021 2:11 pm

Asghar Afghan surpasses MS Dhoni, becomes most successful T20I captain | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। IPL ছাড়া ঘরোয়া ক্রিকেটেও তাঁকে আর উইকেটের পিছনে দেখা যায় না। তবুও বিশ্বের সেরা অধিনায়কদের মধ্যে এখনও গণ্য করা হয় মহেন্দ্র সিং ধোনিকে (Mahendra Singh Dhoni)। কারণ তাঁর ক্যাবিনেটে রয়েছে দুটি বিশ্বকাপ, একটি চ্যাম্পিয়ন্স ট্রফি। তবে এবার বিশ্বকাপজয়ী প্রাক্তন ভারত অধিনায়ককে টপকে অনন্য রেকর্ড গড়লেন আফগানিস্থানের (Afghanistan) অধিনায়ক আসগর আফগান (Asghar Afghan)। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড গড়েছেন। তালিকায় অনেক পিছিয়ে ইংল্যান্ড অধিনায়ক ইওন মর্গ্যান এবং ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)।

জিম্বাবোয়ের বিরুদ্ধে দ্বিতীয় টি-২০ ম্যাচে জয়ের পরই ধোনিকে ছুঁয়ে ফেলছিলেন। আর আবুধাবিতে অনুষ্ঠিত তৃতীয় টি-টোয়েন্টিতে ৪৭ রানে জয়ের পরই ধোনিকে টপকে গেলেন আসগর আফগান। ৭২টি ম্যাচে ভারতের হয়ে অধিনায়কত্ব করে ধোনি যেখানে ৪১টি ম্যাচ জিতেছেন, সেখানে মাত্র ৫২টি ম্যাচে আফগানিস্থানের অধিনায়কত্ব করে ৪২টি ম্যাচে দেশকে জয় এনে দিয়েছেন আসগর। তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ড অধিনায়ক ইওন মর্গ্যান। ৫৯টি ম্যাচের মধ্যে মর্গ্যান জিতেছেন ৩৩টিতে। এরপর রয়েছেন পাকিস্তানের সরফরাজ আহমেদ। ৩৭টি ম্যাচে ২৯টি জয় পেয়েছেন। এরপর পঞ্চম স্থানে রয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ৪৫টি ম্যাচে দেশের হয়ে অধিনায়কত্ব করে বিরাট জিতেছেন ২৭টি ম্যাচে।

[আরও পড়ুন: ‘বিশ্বকাপ আর আইপিএলেও ওপেন করব’, রোহিতের সঙ্গে জুটি বেঁধে মুগ্ধ কোহলি]

এছাড়া শুধু আসগর নয়, রেকর্ড গড়েছেন আফগান স্পিনার রশিদ খানও। গত শুক্রবার জিম্বাবোয়ের হয়ে তিন উইকেট পাওয়ায় নিউজিল্যান্ডের টিম সাউদিকে টপকে আন্তর্জাতিক টি-২০তে তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারি হওয়ার নজির গড়েছেন।

এদিকে, আর কয়েকদিন পরেই আইপিএলে আরও একবার দেখা যাবে মহেন্দ্র সিং ধোনিকে। টুর্নামেন্টে নামার আগে মাহি যে ফর্মে রয়েছেন, ফের একবার তার প্রমাণ দিলেন। চিপকে অনুশীলনে হাঁকালেন একের পর এক গগনচুম্বী ছয়। যা দেখার পর ক্রিকেটভক্তরাও উচ্ছ্বসিত।

[আরও পড়ুন: চুক্তি নিয়ে জট অব্যাহত, লাল-হলুদ কর্তাদের সঙ্গে বসতে রাজি নন বাঙুর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে