১৭ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ৪ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Asia Cup: দুর্দান্ত পারফরম্যান্স ‘ডার্ক হর্স’ শ্রীলঙ্কার, এশিয়া কাপ থেকে কার্যত বিদায় ভারতের

Published by: Sulaya Singha |    Posted: September 6, 2022 11:20 pm|    Updated: September 6, 2022 11:36 pm

Asia Cup 2022: Sri Lanka beats Team India by 6 wickets | Sangbad Pratidin

ভারত: ১৭৩/৮ (রোহিত-৭২, সূর্যকুমার-৩৪, মদুশঙ্কা-২৪/৩)
শ্রীলঙ্কা: ১৭৪/৪ (নিশাঙ্কা-৫২, মেন্ডিস-৫৭, শানাকা-৩৩*, চাহাল-৩৪/৩)
৬ উইকেটে জয়ী শ্রীলঙ্কা

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত দু’টি রবিবার বিশ্বের জনপ্রিয়তম ভারত-পাক লড়াই দেখার সুযোগ পেয়েছিলেন ক্রিকেটপ্রেমীরা। আগামী রবিবার হয়তো ফের দুই চিরপ্রতিদ্বন্দ্বীর একটা হাইভোল্ডেজ ম্যাচের সাক্ষী থাকা যাবে। এই আশাতেই বুক বাঁধছিলেন সকলে। কিন্তু সমস্ত হিসেব নিকেশ কার্যত বদলে দিল শ্রীলঙ্কা। আইসিসি টি-২০ ব়্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ভারতকে হেলায় হারিয়ে এশিয়া কাপের ফাইনালের টিকিট কার্যত পাকা করে ফেলল লঙ্কাবাহিনী।

গ্রুপ পর্বের ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে ১০৫ রানে সবকটি উইকেট খুইয়ে ম্যাচ হেরেছিল শ্রীলঙ্কা। দেশের বিপর্যস্ত পরিস্থিতির প্রভাব যেন পড়েছিল ক্রিকেটারদের পারফরম্যান্সেও। কিন্তু ভাঙলেও যে মচকাতে রাজি নন, তা বুঝিয়ে দিলেন দাসুন শানাকারা। তাঁদের বিশ্বাস, একদিন ঘুরে দাঁড়াবে দ্বীপরাষ্ট্র। তবে তার আগেই এশিয়া কাপে দুর্দান্ত কামব্যাক করে ‘ডার্ক হর্সে’র তকমাটা পেয়ে গেলেন তাঁরাই।

[আরও পড়ুন: সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন রায়না, তবে শীঘ্রই ফের নামবেন মাঠে]

চোটের কারণে ছিটকে গিয়েছেন রবীন্দ্র জাদেজা। বাদ অসুস্থ আবেশও। এমন পরিস্থিতিতে কেমন হবে ভারতীয় দলের প্রথম একাদশ, এটাই ছিল লাখ টাকার সওয়াল। তবে টসের পর কার্যত চমক দিয়েই দুই স্পিনার অশ্বিন ও চাহালকে খেলানোর কথা ঘোষণা করেন অধিনায়ক রোহিত শর্মা। সেই দুই স্পিনারই শ্রীলঙ্কার শক্তিশালী টপ অর্ডারে খানিকটা ধাক্কা দিতে পেরেছিলেন। ওপেনিং জুটির ৯৭ রানের পার্টনারশিপ ভাঙে চাহালের ডেলিভারিতে। নিশাঙ্কাকে ফেরান ৫২ রানে। এরপরই ক্রিজে সেট হয়ে যাওয়া আরেক ব্যাটার মেন্ডিসকে আউট করেন। কিন্তু তাতেও শ্রীলঙ্কার রানের গতিতে ভাটা পড়েনি এতটুকু। শেষে ২ রান বাকি থাকার সময় অকারণে উইকেটের দিকে বল থ্রো করে ১ বল বাকি থাকতেই শানাকাদের জিতিয়ে দিলেন পন্থ।

পাকিস্তান ম্যাচে হারের পর তীব্র সমালোচনার মুখে পড়েছিল ভারতীয় বোলিং ও ফিল্ডিং। কিন্তু খারাপর বোলিং, অজস্র মিসফিল্ডের পাশাপাশি মঙ্গলবার দুবাইয়ে হতাশ করল টিম ইন্ডিয়ার ব্যাটিংও। ফের ব্যর্থ কেএল রাহুল (৬)। গত ম্যাচে হাফ সেঞ্চুরি হাঁকালেও লঙ্কাবাহিনীর বিরুদ্ধে খাতাই খুলতে পারলেন না বিরাট কোহলি (০)। তবে ৭২ রানের অধিনায়োকচিত ইনিংস খেলেন রোহিত। ৪১ বলে ৭২ রান করেন তিনি। হাঁকান পাঁচটি চার ও চারটি ছক্কা। দু’টি ছক্কা মারতেই প্রাক্তন পাক অধিনায়ক শাহিদ আফ্রিদিকে পিছনে ফেলে নয়া রেকর্ডের মালিক হয়ে যান তিনি। এশিয়া কাপে সর্বোচ্চ ওভার বাউন্ডারি এখন তাঁর ঝুলিতে (২৯)। এরই পাশাপাশি শচীন তেণ্ডুলকরকে টপকে ভারতীয় ক্রিকেটার হিসেবে এশিয়া কাপে সর্বোচ্চ রানের মালিকও হিটম্যান। কিন্তু তাঁর এসব রেকর্ড যেন মূল্যহীন হয়ে গেল ভারতের হারে। কারণ এই হারেই চলতি টুর্নামেন্ট থেকে কার্যত ছিটকেই গেলেন রোহিতরা। পরের ম্যাচ শুধু জিতলেই হবে না, বাকি দুটি ম্যাচে হারতে হবে পাকিস্তানকে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে