BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বল বিকৃতি কাণ্ডে কান্নায় ভেঙে পড়লেন স্মিথ, অপরাধ স্বীকার ওয়ার্নারের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 29, 2018 4:02 pm|    Updated: July 15, 2019 2:49 pm

Ball Tampering Scandal: Steve Smith breaks down before press, Warner admits guilt

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বল বিকৃতি কাণ্ডে উত্তাল গোটা ক্রিকেট বিশ্ব। জেন্টলম্যানস গেম বলে পরিচিত বাইশ গজের লড়াইয়ে বল বিকৃতি করে রোষের মুখে তিন অস্ট্রেলিয়ান। অজিদের নেতা স্টিভ স্মিথ পুরো ঘটনার দায় নিজের কাঁধে নিয়ে নিলেও পার পাননি মূল অভিযুক্ত ক্যামেরন ব্যানক্রফট। দোষ কিছুটা নিয়েছেন সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারও। বিশ্বের তামাম প্রাক্তন ও বর্তমান ক্রিকেটাররা যখন তিনজনের মুণ্ডপাত করছেন, তখনই কান্নায় ভেঙে পড়লেন স্মিথ। নিজের এই বড় অপরাধ চিরকাল মনে রাখবেন বলে বৃহস্পতিবার সিডনিতে সাংবাদিকদের সামনে ভেঙে পড়েন স্মিথ। জানান, ‘নেতৃত্বে গলদ ছিল। সমস্ত দায় মাথায় পেতে নিচ্ছি। আমার ভুলের যা যা খেসারত দিতে হয় তার জন্য আমি প্রস্তুত।’ তিনি আরও বলেন, ‘এই ঘটনা থেকে যদি ভবিষ্যতে কেউ শিক্ষা নেয় তবে ভাল। আমি সারাজীবন আক্ষেপ করব। আমি অনুতপ্ত। হয়তো একটা সময়ের পর আবার সম্মান ফিরে পাব।’

[বল বিকৃতি কাণ্ডে স্মিথ ও ওয়ার্নারকে এক বছরের নির্বাসন অজি ক্রিকেট বোর্ডের]

নিজের কৃতকর্মের জন্য খুবই অনুতপ্ত স্মিথ। জানান, কাউকেই তিনি দোষ দিতে চান না। তাঁর অধিনায়কত্বে যখন দল খেলছে তখন সমস্ত দায় তাঁর। গত শনিবার মাঠে যা হয়েছে তা পুরোটাই তাঁরই দোষ। এরপরই কান্নায় ভেঙে পড়েন স্মিথ। কাঁদতে কাঁদতে বলেন, ‘আমি অত্যন্ত দুঃখিত। ক্রিকেটকে সত্যি ভালবাসি। অস্ট্রেলিয়াকে যা দুঃখ দিয়েছি তার জন্য শুধু ক্ষমাই প্রার্থণা করতে পারি আপামর জনতা ও অনুরাগীদের কাছে।’ অন্যদিকে, অবশেষে দোষ স্বীকার করলেন ডেভিড ওয়ার্নার। বল বিকৃতি ঘটনার পর এই প্রথম প্রকাশ্যে মন্তব্য করলেন অস্ট্রেলিয়ার সদ্য বিদায়ী সহ-অধিনায়ক। জানিয়ে দিলেন, ক্রিকেটকে ধ্বংস করার জন্য যে ভুল তিনি করেছেন তা সত্যিই ক্ষমার অযোগ্য।

২৪ ঘণ্টা আগে এক বছরের জন্য নির্বাসিত হয়েছেন স্টিভ স্মিথের সঙ্গে ডেভিড ওয়ার্নার। আন্তর্জাতিক ক্রিকেট তো বটেই, ঘরোয়া ক্রিকেটও তিনি বারো মাস খেলতে পারবেন না। এই ঘোষণার পর যথারীতি দোষী সাব্যস্ত তিন ক্রিকেটার (সঙ্গে ক্যামেরন ব্যানক্রফট) দক্ষিণ আফ্রিকা ছেড়ে ফিরে গিয়েছেন অস্ট্রেলিয়ায়। এতদিন পর্যন্ত তিনজনই ছিলেন নিশ্চুপ। অবশেষে নিজেকে মেলে ধরলেন ক্রিকেট পিপাসুদের সামনে ওয়ার্নার। ইনস্টাগ্রামে নিজেকে এইভাবে ওয়ার্নার মেলে ধরেছেন, “ক্রিকেটকে ধ্বংস করার জন্য আমি যে ভুল করেছি, তা সত্যিই ক্ষমার অযোগ্য। এর জন্য আমি যাবতীয় দায়ভার মাথা পেতে নিচ্ছি। সেই সঙ্গে ক্ষমা চাইছি ক্রিকেট অনুরাগীদের কাছে।” বিশ্ব ক্রিকেট বরাবরই মারকুটে ব্যাটসম্যান হিসাবে দেখে এসেছে। বল বিকৃতি ঘটনার পর অস্ট্রেলীয় মিডিয়া স্পষ্ট জানিয়ে দেয়, ওই ন্যক্কারজনক ঘটনার জন্য সম্পূর্ণ দায়ী ওয়ার্নার। ইতিমধ্যে অস্ট্রেলীয় বোর্ডও তিন দোষী ক্রিকেটারের শাস্তি ঘোষণা করেছে। “আমি উপলব্ধ করতে পারছি, কীভাবে এই ঘটনা ক্রিকেট এবং তার অনুরাগীদের মানসিক দিক দিয়ে বিধ্বস্ত করেছে। ক্রিকেটের গায়ে এই ঘটনা লাগিয়ে দিল কলঙ্কের দাগ। আমরা এতদিন এই খেলাকে অন্তর দিয়ে ভালবেসে এসেছি। এখন আমার প্রয়োজন পূর্ণ বিশ্রামে চলে যাওয়া। পরিবারের সঙ্গে সময় কাটানো। সেই সঙ্গে বিশ্বস্ত বন্ধু ও পরামর্শদাতাদের কাছ থেকে ভাল শিক্ষা নেওয়া। আগামী কয়েকদিন এভাবেই আমি নিজেকে রাখার চেষ্টা করব।”

অন্যদিকে, বিতর্কের জেরে এদিন ক্রিকেট অস্ট্রেলিয়ার স্পনসরশিপ ছেড়ে দিল ম্যাগেল্যান। ম্যাগেল্যানই ক্রিকেট অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় স্পনসর ছিল। ওয়ার্নারের কাছ থেকে ইতিমধ্যেই স্পনসররা সরে যাচ্ছে। দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক্স উৎপাদক সংস্থা এলজি জানিয়েছে, তারা আর ওয়ার্নারকে স্পনসর করবে না। সরে গিয়েছে এসিসও। আইপিএল তাঁকে আগেই বয়কট করেছে।

[বল বিকৃতি কাণ্ডে সিরিজের মাঝেই বাড়ি ফেরানো হল স্মিথদের, আজ শাস্তি ঘোষণা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে