BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রথমবার অস্ট্রেলিয়াকে টেস্টে হারিয়ে তাক লাগালেন শাকিবরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 30, 2017 8:22 am|    Updated: October 2, 2019 12:38 pm

Bangladesh beats Australia in Dhaka Test

বাংলাদেশ- ২৬০ ও ২২১

অস্ট্রেলিয়া- ২১৭ ও ২৪৪

বাংলাদেশ ২০ রানে জয়ী।

ম্যাচের সেরা: শাকিব আল হাসান।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিকেটজগতে তাদেরকে ‘লিলিপুট’ দেশ হিসেবে মনে করেন অনেকেই। কিন্তু সেই ধারণাকে ভুল প্রমাণ করে ইতিহাস গড়ল বাংলাদেশ। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক টেস্টে জয় পেলেন শাকিব আল হাসানরা। দুই টেস্ট সিরিজের প্রথমটিতে ২০ রানে অজিদের হারাল বঙ্গ ব্রিগেড। সেই সঙ্গে বাঁচিয়ে দিল টেস্ট সিরিজও।

[চোটগ্রস্ত জুনিয়র ফুটবলার রাহুলের পাশে দাঁড়ালেন দীপেন্দু]

এশিয়ার মাটিতে গত বেশ কয়েকটি সিরিজ থেকেই বেহাল দশা দেখা দিয়েছে অস্ট্রেলিয়ার। শ্রীলঙ্কা, ভারতের পর এবার বাংলাদেশ সিরিজেও বেরিয়ে পড়ল স্টিভ স্মিথদের কঙ্কালসার চেহারা। মূলত শাকিব আল হাসানের দাপট এবং স্পিন না খেলতে পারার জন্যই পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের এই করুণ পরিস্থিতি। দুই ইনিংস মিলিয়ে দশ উইকেট নিয়ে সেরা হয়েছেন শাকিব। শুধু বল হাতে নয়, ব্যাট হাতেও দুরন্ত পারফরম্যান্স করেন তিনি।

মাত্র চারদিনেই শেষ হয়ে যাওয়া ঢাকা টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ স্কোরবোর্ডে তোলে ২৬০ রান। শাকিব(৮৪) ও তামিম (৭১) দলের রানকে আড়াইশোর গণ্ডি পেরোতে সাহায্য করেন। জবাবে ২২১ রানে শেষ হয় অস্ট্রেলিয়ার ইনিংস। শাকিব নেন পাঁচটি উইকেট। দ্বিতীয় ইনিংসে ৪৩ রানে এগিয়ে থেকে ব্যাট করতে নামে বাংলাদেশ। কিন্তু নাথান লিঁও-র দাপটে ২২১ রানে অল আউট হয়ে যায় ঘরের দল। ২৬৪ রান তাড়া করতে নেমে প্রথম ইনিংসের মতোই ভেঙে পড়ে অজিদের ব্যাটিং লাইন আপ। ডেভিড ওয়ার্নার (১১২) শতরান করলেও বাংলাদেশকে ঐতিহাসিক জয় এনে দেন শাকিবের ঝোড়ো বোলিং। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও পাঁচ উইকেট নেন তিনি।

[জাতীয় ক্রীড়া দিবসে হকির জাদুকর ধ্যানচাঁদকে স্মরণ শেহবাগের]

এই নিয়ে গত ২৪ ঘণ্টায় দু’টি বড় অঘটন দেখল ক্রিকেটবিশ্ব। কয়েকঘণ্টা আগেই ইংল্যান্ডের বিরুদ্ধে দুরন্ত জয় তুলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তারপরই বাংলাদেশের কাছে অস্ট্রেলিয়ার এই হার যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে