১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

গোলাপি টেস্টের শুরুতেই ধরাশায়ী বাংলাদেশ, ১০৬ রানে গুটিয়ে গেল প্রথম ইনিংস

Published by: Subhamay Mandal |    Posted: November 22, 2019 5:02 pm|    Updated: November 22, 2019 6:07 pm

Bangladesh bowled out for 106 on 1st day of pink ball test

বাংলাদেশ- ১০৬ রানে অল আউট, ইশান্ত শর্মা ৫/২২
ভারত- ২১/০
সুলয়া সিংহ: ঐতিহাসিক গোলাপি টেস্টের প্রথম দিনেই ধরাশায়ী বাংলাদেশ। চা-বিরতির আগে প্রথম ইনিংস গুটিয়ে গেল মাত্র ১০৬ রানে। দুরন্ত বোলিং ইশান্ত শর্মার। ঝুলিতে ফের পাঁচ উইকেট পুরলেন এই ফাস্ট বোলার। ভারতে প্রথম দিন-রাতের টেস্টে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশের অধিনায়ক মোমিনুল হক। কিন্তু প্রথমে ব্যাট করতে নেমে ল্যাজেগোবরে অবস্থা তাদের। প্রথম ঘণ্টাতেই চার উইকেট হারায় বাংলাদেশ। ইশান্ত-উমেশদের পেস ব্যাটারি তছনছ করে দেয় বাংলা টাইগারদের ব্যাটিং অর্ডার। মধ্যাহ্ণভোজের বিরতিতে ছয় উইকেট খুইয়ে ধুঁকছিলেন মুশফিকুররা। স্কোরবোর্ডে রান তখন মাত্র ৭৩। বিরতির পর আরও ধারালো হয় ইশান্তদের পেস। তাতে মাত্র ১০৬ রানেই শেষ হয়ে যায় বাংলাদেশিদের জারিজুরি।

এদিকে, আরও খারাপ খবর রয়েছে বাংলা টাইগারদের জন্য। শামির বলে মাথায় লেগে চোট পান বাংলাদেশের ব্যাটসম্যান লিটন দাস। ২৪ রান করার পর চোট পান তিনি। মাথায় আঘাত লাগায় সঙ্গে সঙ্গে মাঠের বাইরে নিয়ে যাওয়া হয় তাঁকে। ইডেনের মেডিক্যাল রুমেই প্রথমে ডাক্তার সপ্তর্ষি বসু লিটনকে পরীক্ষা হয়। তারপর নিয়ে যাওয়া হয় উডল্যান্ডসে। রেডিওলজিস্ট ডাক্তার সৌমিত্র ভট্টাচার্য এবং নিউরোলজিস্ট দীপ দাস তাঁকে দেখেন।  মাথায় স্ক্যান করা হয়। তবে তার রিপোর্টে খুলিতে কোনও আঘাত পাওয়া যায়নি। রক্তও জমাট বাঁধেনি। লিটনকে ব্যথা কমানোর ওষুধ দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে হাসপাতাল থেকে।

litan-injured

এদিন বর্ণাঢ্য অনিুষ্ঠানের মধ্যে দিয়ে ইডেন গার্ডেন্সে সূচনা হয় দেশের প্রথম দিন-রাতের টেস্টের। ক্রিকেটের নন্দনকাননে ঐতিহাসিক গোলাপি উৎসবে শামিল হয়েছে গোটা বাংলা। এদিন ইডেন বেল বাজিয়ে খেলার শুভারম্ভ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোনার কয়েনে টস হয় এদিন। টসে জেতার পর ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন মোমিনুল হক। কিন্তু প্রথম ঘণ্টাতেই বেকায়দায় পড়ে যায় তাঁরা। ১৭ রানে তিন উইকেট পড়ে যায় তাঁদের। তিনজন ব্যাটসম্যান শূন্য রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন। লাঞ্চের সময় ৭৩ রানে ছয় উইকেট হারিয়ে ধুঁকছিল বাংলাদেশ।

[আরও পড়ুন: ইডেনে গোলাপি ইতিহাস, প্রথম দিনেই বেকায়দায় বাংলাদেশের ব্যাটিং অর্ডার]

বিরতির পর আরও ধারালো হয় ভারতীয় বোলারদের পেস। আর পেস-ঝড়ে তছনছ হয়ে যায় বাংলাদেশের ব্যাটিং অর্ডার। দ্রুত প্যাভিলিয়নে ফিরতে থাকেন টেল এন্ডাররা। ৫ উইকেট নেন ইশান্ত শর্মা। শেষ খবর পাওয়া পর্যন্ত প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে পড়েছে ভারত। দুই অপেনার রোহিত শর্মা ও মায়াঙ্ক আগরওয়াল ব্যাট করছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে