১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ৫ ডিসেম্বর ২০২০ 

Advertisement

আইসিসি চেয়ারম্যান নির্বাচনে কাকে সমর্থন করবে ভারত? ইঙ্গিত মিলল বোর্ড সূত্রে

Published by: Subhajit Mandal |    Posted: October 30, 2020 2:21 pm|    Updated: October 30, 2020 2:26 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিঙ্গাপুরের ইমরান খোয়াজা নয়। আসন্ন আইসিসি চেয়ারম্যান নির্বাচনে নিউজিল্যান্ডের গ্রেগ বার্কলেকে (Greg Barclay) খুব সম্ভবত সমর্থন করবে ভারত। বিসিসিআইয়ের অন্দরে এমনটাই খবর। তবে, আগামী দিনে এই অবস্থান বদলেও যেতে পারে।

BCCI likely to back New Zealand's Greg Barclay for ICC chairman's post
গ্রেগ বার্কলে

আগামী ডিসেম্বরের শুরুতে আইসিসি (ICC) চেয়ারম্যান নির্বাচন। চেয়ারম্যান পদে দু’জন মাত্র মনোনয়ন জমা করেছেন। নিউজিল্যান্ডের গ্রেগ বার্কলে। আর সিঙ্গাপুরের ইমরান খোয়াজা। বলা হচ্ছে, আইসিসির সর্বোচ্চ পদে খোয়াজার বদলে বার্কলে থাকলে ভারতের অনেক বেশি সুবিধে। অতএব, সিঙ্গাপুরের প্রার্থীকে সমর্থন করে কোনও লাভ নেই। তবে এখনই চূড়ান্ত করে কিছু বলা যায় না। কারণ, আইসিসি চেয়ারম্যান নির্বাচনের এখনও একমাস বাকি। এই এক মাসে যদি খোয়াজা ভারতীয় বোর্ডকে একই সুযোগসুবিধে দেন, বা দেওয়ার প্রতিশ্রুতি দেন, যা কি না বার্কলে থাকলে ভারত পেত, তা হলে অঙ্ক আবার পালটাতে পারে। তবে আপাতত বার্কলেকে সমর্থনের সম্ভাবনাই বেশি। কারণ তিনি দ্বিপাক্ষিক সিরিজের উপর জোর দেওয়ার কথা ভেবে রেখেছেন। যা ভারতও চায়। আইসিসির সদ্যপ্রাক্তন বোর্ডের সঙ্গে ভারতীয় বোর্ডের যাবতীয় সমস্যার কারণই ছিল এই দ্বিপাক্ষিক সিরিজ। শশাঙ্ক মনোহরের আইসিসি প্রায় প্রতিবছর অন্তত একটি করে আইসিসি ইভেন্ট করার পক্ষে ছিল। কিন্তু, ভারতীয় বোর্ডের (BCCI) তাতে তীব্র আপত্তি ছিল। কারণ, সেটা হলে একে তো দ্বিপাক্ষিক সিরিজগুলি গুরুত্ব হারাত, সেই সঙ্গে আইপিএলের মতো টুর্নামেন্টেরও জনপ্রিয়তা কমত, নতুন বোর্ডের কাছে ভারত চাইবে, যাতে দ্বিপাক্ষিক সিরিজে তারা বেশি মনোনিবেশ করে।

[আরও পড়ুন: ‘‌আমার সময়ে আপনি কোচ থাকলে.‌.‌.‌’, সূর্যকুমারকে নিয়ে শাস্ত্রীর টুইটের পর আক্ষেপ মনোজের]

উল্লেখ্য, একটা সময় সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) আইসিসি চেয়ারম্যান হওয়া নিয়ে বহু জল্পনা ছড়িয়েছিল। সৌরভ চাইলে অনায়াসেই এই পদে বসতে পারতেন। কিন্তু শেষ মুহূর্তে তিনি মনোনয়ন তোলেননি। আসলে এখনই বিসিসিআইয়ের ক্ষমতা ছাড়তে চাইছেন না কলকাতার ‘মহারাজ’। আর আইসিসির পদে বসতে হলে ভারতীয় বোর্ড থেকে পদত্যাগ করতে হত তাঁকে। সম্ভবত সেকারণেই পিছিয়ে এসেছেন সৌরভ। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement