Advertisement
Advertisement

Breaking News

BCCI

এবার দ্বিগুণ হবে ঘরোয়া ক্রিকেটারদের বেতন! যুগান্তকারী সিদ্ধান্তের পথে BCCI

জানেন বর্তমানে ম্যাচ ফি বাবদ কত টাকা পান ঘরোয়া ক্রিকেটাররা?

BCCI may double domestic cricketers salary in Coming days

ফাইল ছবি।

Published by: Subhajit Mandal
  • Posted:April 25, 2024 10:31 am
  • Updated:April 25, 2024 2:24 pm

স্টাফ রিপোর্টার: আইপিএলের সুবাদে প্রতি বছর কোটিপতি হয়ে যান ভারতের ঘরোয়া সার্কিটের অনেক ক্রিকেটারই। অপরিচিতের তকমা ঝেড়ে উঠে আসেন প্রচারের আলোকবৃত্তে। তবে এবার ঘরোয়া ক্রিকেটে খেলেই কোটি টাকা আয় করার সুযোগ পেতে পারেন বহু ক্রিকেটার। অন্তত ভারতীয় বোর্ড (BCCI) যে পদক্ষেপ করতে চলেছে বলে জল্পনা, তা সত্যি হলে বাস্তবেই কোটির ঘরে পৌঁছে যাবে ক্রিকেটারদের আয়।

শোনা যাচ্ছে, ঘরোয়া ক্রিকেটে ম্যাচ ফি একধাক্কায় অনেকটাই বাড়াতে চলেছে বোর্ড। অর্থাৎ এখন রনজি ট্রফি (Ranji Trophy), সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি বা বিজয় হাজারে ট্রফি খেলে যে টাকা পান ক্রিকেটাররা, আগামী মরশুমে থেকে তা দ্বিগুণের বেশি হয়ে যাবে বলেই জল্পনা। আইপিএলে (IPL) সুযোগ না পাওয়া ঘরোয়া ক্রিকেটারদের কথা মাথায় রেখেই এমন পরিকল্পনা বলে বোর্ড সূত্রে খবর। জানা গিয়েছে, ইতিমধ্যেই জাতীয় নির্বাচক কমিটিতে বিষয়টি খতিয়ে দেখে সুপারিশ করার জন্য বলা হয়েছে। অজিত আগরকরের নেতৃত্বাধীন সেই কমিটি বিষয়টি নিয়ে একপ্রস্থ আলোচনাও করেছে। কমিটির সুপারিশের পরই ম্যাচ ফি বাড়ানো নিয়ে পদক্ষেপ করবে বোর্ড।

Advertisement

[আরও পড়ুন: ট্র্যাক ছেড়ে ২২ গজ, টি-২০ বিশ্বকাপে নয়া ভূমিকায় উসেইন বোল্ট]

এখন ম্যাচ ফি বাবদ কত টাকা পান ক্রিকেটাররা? রনজি ট্রফির ক্ষেত্রে দৈনিক ম্যাচ ফি নির্ভর করে সংশ্লিষ্ট ক্রিকেটারের অভিজ্ঞতার উপর। যেমন, চল্লিশের বেশি ম্যাচ খেলা ক্রিকেটাররা রোজ ৬০ হাজার টাকা পান। ম্যাচের সংখ্যা ২১ থেকে ৪০-এর মধ্যে থাকলে পাওয়া যায় পঞ্চাশ হাজার টাকা। তার থেকে কম ম্যাচ খেলা ক্রিকেটাররা পান ৪০ হাজার টাকা। এটা অবশ্য প্রথম একাদশে থাকা ক্রিকেটারদের প্রাপ্ত অর্থের হিসাব। রিজার্ভ বেঞ্চে থাকলে এই তিন বিভাগে পাওয়া যায় যথাক্রমে ৩০, ২৫ এবং ২০ হাজার টাকা। অর্থাৎ দল ফাইনাল খেললে সিনিয়র ক্রিকেটাররা মোটামুটি ২৫ লক্ষ টাকা পাবেন। দলের অন্যদের আয়ও ১৭ লক্ষ থেকে ২২ লক্ষের মধ্যে ঘোরাফেরা করবে। এছাড়া সৈয়দ মুস্তাক আলি এবং বিজয় হাজারের মতো প্রতিযোগিতা থেকেও ম্যাচ ফি বাবদ অর্থ পান ক্রিকেটাররা। ফলে ফি দ্বিগুণ হলে কিছু ক্রিকেটারের আয় ৭৫ লক্ষ থেকে ১ কোটি টাকার গণ্ডিতে পৌঁছে যাবে বলেই মনে করা হচ্ছে।

Advertisement

[আরও পড়ুন: ইনজুরি টাইমে ম্যাজিক, নাটকীয় ম্যাচে গোয়াকে হারিয়ে আইএসএল ফাইনালে এক পা মুম্বইয়ের

অবশ্য আইপিএলে সুযোগ না পাওয়া ক্রিকেটারদের কথা মাথায় রেখে ইতিমধ্যেই পদক্ষেপ করেছে বোর্ড। সচিব জয় শাহ (Jay Shah) আগেই জানিয়েছেন, শুধু টেস্ট খেলা জাতীয় ক্রিকেটারদের বাড়তি বেতন দেওয়া হবে। সেসময়ই কিংবদন্তি সুনীল গাভাসকর আশা প্রকাশ করেছিলেন যে, বোর্ড ঘরোয়া সার্কিটেও এমন ক্রিকেটারদের পাশে দাঁড়াবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ