BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘নিম্নমানের পিচ’, শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট জিতেও আইসিসির রোষের মুখে ভারতীয় বোর্ড

Published by: Subhajit Mandal |    Posted: March 20, 2022 7:26 pm|    Updated: March 20, 2022 7:38 pm

Bengaluru pitch gets 'below average' rating from ICC | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) প্রথম টেস্ট সিরিজ জয়েও লেগে গেল কলঙ্কের কালি। বেঙ্গালুরুর চিন্নাস্বামীর যে পিচে ভারত এবং শ্রীলঙ্কার মধ্যেকার দিনরাতের টেস্টটি আয়োজিত হয়েছিল সেই পিচটিকে নিম্নমানের বলে ঘোষণা করে দিল আইসিসি। যার শাস্তিস্বরূপ চিন্নাস্বামী স্টেডিয়ামকে এক ‘ডিমেরিট পয়েন্ট’ দেওয়া হয়েছে।

 

আইসিসির (ICC) ম্যাচ রেফারি জভগল শ্রীনাথ নিজের বিবৃতিতে বলেছেন, “পিচে প্রথম দিন থেকেই বল টার্ন করছিল। প্রতি সেশনে পিচের উন্নতি হলেও আমার মনে হয়েছে এই পিচে ব্যাট-বলে সমান লড়াই হয়নি।” শ্রীনাথ (Javagal Srinath) আইসিসির কাছে নিজের রিপোর্ট পেশ করেছেন। তাঁর রিপোর্টের ভিত্তিতেই বেঙ্গালুরুর খাতায় এক ডিমেরিট পয়েন্ট যোগ করেছে আইসিসি। কোনও একটি নির্দিষ্ট ভেন্যু পাঁচ বছরে পাঁচটি ডিমেরিট পয়েন্ট পেলে সেই ভেন্যুটি এক বছরের জন্য আন্তর্জাতিক ম্যাচ আয়োজন থেকে নির্বাসিত হতে পারে।

[আরও পড়ুন: উল্লাস! পানীয়র গ্লাস হাতে তুলে নিয়ে শেন ওয়ার্নকে শেষ বিদায় জানালেন বন্ধু ও পরিবার]

বস্তুত, বেঙ্গালুরুর পিচ নিয়ে প্রথম দিন থেকেই প্রশ্ন উঠছিল। ডে নাইট টেস্টের (Day Night Test) প্রথম দিনই যেভাবে স্পিনাররা পিচ থেকে মদত পাচ্ছিলেন, তা রীতিমতো চমকপ্রদ। মূলত পিচের চরিত্রের জন্যই মাত্র আড়াই দিনে শেষ হয় দিনরাতের ওই টেস্টটি। ভারত জেতে ২৩৮ রানে। গোটা ম্যাচে যে ৩৯টি উইকেটের পতন হয়েছিল, তার মধ্যে ২৬টিই গিয়েছে স্পিনারদের দখলে। শুধু প্রথম দিনেই ১৬টি উইকেটের পতন হয়েছিল। দ্বিতীয় এবং তৃতীয় দিনে পড়ে ১৪টি এবং ৯টি উইকেট। মোদ্দা কথা, গোটা ম্যাচেই বোলারদের দাপটে দাঁড়াতে পারেননি ব্যাটাররা।

[আরও পড়ুন: গোয়ায় আজ নতুন চ্যাম্পিয়ন পাবে আইএসএল, ফাইনালের শনি কাটাতে মরিয়া কেরালা]

ম্যাচের সেরা হওয়া শ্রেয়াস আইয়ারও সেকথা স্বীকার করে নিয়েছেন। ম্যাচ শেষে শ্রেয়সের বক্তব্য ছিল, “এই পিচ খুব একটা ভাল নয়। বল ডিফেন্ড করার সময়ও ক্যাচ উঠে যাওয়ার ঝুঁকি থাকছিল। তাছাড়া পিচে বল ওঠানামাও করছিল।” ঘটনা হল, ভারত জিতলেও পিচের এই চরিত্র একেবারেই নজর এড়ায়নি ম্যাচ রেফারি শ্রীনাথের। সেকারণেই তিনি এই পিচকে ‘নিম্নমানের’ বলে দেগে দিয়েছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে