BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শাকিবদের ব্যাটিংয়ের সময়ে ড্রেসিংরুম থেকে গোপন সংকেত শ্রীলঙ্কা কোচের, চর্চা সোশ্যাল মিডিয়ায়

Published by: Krishanu Mazumder |    Posted: September 2, 2022 12:21 pm|    Updated: September 2, 2022 12:46 pm

Coach Chris Silverwood was seen sending coded messages to the Sri Lankan players during Asia Cup match । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এশিয়া কাপে বাংলাদেশ (Bangladesh) ও আফগানিস্তানের (Afghanistan) গতকালের ম্যাচ ছিল সব অর্থেই ‘ডু অর ডাই’। যে জিতবে সেই দেশ টিকে থাকবে এশিয়া কাপে। রক্তের গতি বাড়িয়ে দেওয়া সেই ম্যাচ শ্রীলঙ্কা (Sri Lanka) শেষমেশ জিতে নেয় এবং সুপার ফোরের পাসপোর্ট জোগাড় করে নেয়। বাংলাদেশ ও শ্রীলঙ্কা ম্যাচ চর্চায় উঠে এসেছে অন্য একটি কারণেও। সেটা ধরা পড়েছে ক্যামেরায়। দেখা গিয়েছে দ্বীপরাষ্ট্রের কোচ ক্রিস সিলভারউড (Chris Silverwood) এবং দলের অ্যানালিস্ট ড্রেসিং রুম থেকে গোপন সংকেত পাঠিয়েছেন শ্রীলঙ্কা দলের কাছে। শানাকা, মেন্ডিসরা তখন ফিল্ডিং করছেন। ২ডি এবং ডি৫ এই দুই গোপন সংকেতের মাধ্যমে বার্তা পাঠিয়েছিলেন শ্রীলঙ্কা দলের জন্য। যদিও এই দুটো সংকেতের অর্থ কী, তা জানা যায়নি। কিন্তু শ্রীলঙ্কার কোচ দ্বারা প্রেরিত এই সিগন্যাল নিয়ে জোর চর্চা হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

শানাকা টস জিতে শাকিব আল হাসানের দলকে আগে ব্যাট করতে পাঠান। শুরুতে সাব্বিরের উইকেট যাওয়ার পরে মেহদি হাসান রান তোলার গতি বাড়ান। পরের দিকে আফিফ হাসানও স্কুপ শট মেরে রান তোলেন। বাংলাদেশ যখন রান তোলার গতি বাড়াচ্ছে ঠিক সেই সময়ে ক্যাপ্টেনের জন্য ড্রেসিংরুম থেকে বার্তা পাঠান শ্রীলঙ্কার কোচ। সাধারণত দ্বাদশ ব্যক্তির মাধ্যমে মাঠের ভিতরে জল নিয়ে গিয়ে দলের অধিনায়ক বা ব্যাটসম্যানদের বার্তা দেওয়া হয়ে থাকে। 

[আরও পড়ুন: ভোটে কারচুপি মামলায় তিন বছরের সশ্রম কারাদণ্ডের সাজা মায়ানমারের নেত্রী সু কি’র]

কিন্তু ড্রেসিংরুম থেকে কোডেড সিগন্যালের মাধ্যমে এমন বার্তাও এখন নতুন নয়। যদিও এই ভাবে সংকেত দিলে তা আইনবিরুদ্ধ নয়। আর শ্রীলঙ্কার যিনি হেড কোচ, সেই সিলভারউড অতীতেও এভাবে বার্তা দিয়েছেন। ইংল্যান্ডের কোচ থাকার সময়েও মাঠে ক্রিকেটারদের জন্য এভাবে বার্তা পাঠাতেন সিলভারউড। সেই সময়ে ইংল্যান্ডের অধিনায়ক মর্গ্যান তাঁর কোচের এহেন কাজকে সমর্থন করেছিলেন।

 

তবে সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন উঠে গিয়েছে, এভাবে গোপন সংকেত পাঠানো কতটুকু বিধিসম্মত? ক্রিকেট সম্পর্কিত একটি ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে এপ্রসঙ্গে মর্গ্যান বলেছিলেন, ”এটা খেলার স্পিরিটের বিরোধী নয়। মাঠের ভিতরে যত বেশি সম্ভব তথ্য পাঠানোর জন্যই এমন করা হয়।” 

[আরও পড়ুন: ‘ডু অর ডাই’ ম্যাচ জিতে সুপার ফোরে শ্রীলঙ্কা, এশিয়া কাপ থেকে বাংলাদেশের বিদায়]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে