BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

ক্রিকেট ইতিহাসে প্রথমবার, ক্রিকেটারদের মানসিক চাপমুক্ত রাখতে নতুন পদের জন্ম দিল অস্ট্রেলিয়া

Published by: Sulaya Singha |    Posted: July 14, 2020 9:15 pm|    Updated: July 14, 2020 9:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টানা ক্রিকেট খেলে মানসিক চাপ অনুভব করছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। দুশ্চিন্তায় ভুগতেন প্রায়ই। সেই কারণে নিজেই ক্রিকেট থেকে সাময়িক বিরতি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে তিনি একা নন, আরও দুই অজি ক্রিকেটার একই পরিস্থিতিতে পড়েন। মানসিক চাপ নিয়ে বাইশ গজে লড়াই করা সম্ভব নয়, তা ভালই বোঝে বোর্ড। আর তাই দলের খেলোয়াড়দের সুস্থ রাখতে এবার একটি নতুন পদের জন্ম দিল ক্রিকেট অস্ট্রেলিয়া (CA)।

কী সেই পদ? অজি বোর্ড ঠিক করেছে, এবার থেকে দলে ক্রিকেটারদের দেখভালের জন্য থাকবেন একজন মনোবিদ (mental health professional)। প্রথমবার কোনও বোর্ড ক্রিকেটারদের জন্য এই বিশেষজ্ঞ নিযুক্ত করছে। পদটির পুরো নাম মেন্টাল হেল্থ অ্যান্ড ওয়েলবিয়িং লিড। ক্রিকেটারদের মানসিক সমস্যার কথা তিনি জানাবেন বোর্ডের বিজ্ঞান ও মেডিসিন বিভাগের প্রধান অ্যালেক্সকে। গত সপ্তাহেই মনোবিদ নিয়োগের জন্য বিজ্ঞাপনও দিয়েছে সিএ। বোর্ডের তরফে বলা হয়েছে, ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যের দিকেই খেয়াল রাখবেন এই বিশেষজ্ঞ। যাতে তাঁরা খেলাতেই ফোকাস করতে পারেন।

[আরও পড়ুন: চোখ ফেরানোই দায়! অনুষ্কার হট ফটোশুট দেখে ক্লিন বোল্ড কোহলি, রইল আরও ছবি]

গত বছর ম্যাক্সওয়েল বিরতি নেওয়ার পরই একই সমস্যার কথা শোনা যায় ব্যাটসম্যান নিক ম্যাডিনসন ও উইল পুকোস্কভির গলাতেও। সেই দুশ্চিন্তা কাটতে না কাটতেই করোনার আতঙ্ক গ্রাস করে ক্রিকেটারদের। ফের কবে স্বাভাবিক ছন্দে ফিরবে ক্রিকেটে, ভেবে কূল পাওয়া যাচ্ছিল না। তাই এই সমস্যা সমাধানের পথ খুঁজতে শুরু করে বোর্ড। বর্তমানে অস্ট্রেলিয়ার পুরুষ ও মহিলা দলের ক্রিকেটারদের ‘মনে’র দেখভালের জন্য রয়েছেন দুই সাইকোলজিস্ট মাইকেল লয়েড এবং পিটার ক্লার্ক। তবে বিষয়টিকে আরও জোরদার করার জন্যই এই উদ্যোগ। সকলে মিলে হাতে-হাত ধরে কাজ করলেই ভবিষ্যতে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে বলে বিশ্বাস অজি বোর্ডের।

ক্রিকেটারদের স্বাস্থ্য ও সুরক্ষাকে বেশি গুরুত্ব দিয়ে করোনা পরবর্তী যুগে ক্রিকেটে নানা বদল আনছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা (ICC)। আর মহামারীর পর ক্রিকেটারদের শুধু শারীরিকই নয়, মানসিকভাবেও সম্পূর্ণ ফিট করতে উদ্যোগী ক্রিকেট অস্ট্রেলিয়া।

[আরও পড়ুন: ললিত মোদির আমলের দুর্নীতি মামলায় জয়, ৮৫০ কোটি টাকা ‘ফেরত’ পাচ্ছে BCCI]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement