BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রথমবার টি-২০ বিশ্বকাপে ব্যবহৃত হবে DRS, বদলাচ্ছে নিয়মও

Published by: Subhajit Mandal |    Posted: October 10, 2021 2:15 pm|    Updated: October 19, 2021 11:18 am

DRS to be operational during T20 World Cup for the first time | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুরুষদের টি-২০ বিশ্বকাপে প্রথমবার ব্যবহার হবে ডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএস। রবিবার সরকারিভাবে সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে আইসিসি (ICC)। শুধু ডিআরএস ব্যবহার করাই নয়, বদলাচ্ছে নিয়মও। টি-২০ ম্যাচের ক্ষেত্রে সাধারণত একটি মাত্র ডিআরএস ব্যবহার করা যায়। কিন্তু এবার টি-২০ বিশ্বকাপে দুটি করে ডিআরএস পাওয়া যাবে।

গত বছর জুনেই আইসিসি সিদ্ধান্ত নিয়েছিল করোনার জেরে এবার থেকে সীমিত ওভারের ক্রিকেটে একটির বদলে দু’টি করে ডিআরএস (DRS) নেওয়া যাবে। কারণ, কোভিডের জেরে অনেক ম্যাচই পরিচালনা করছেন অনভিজ্ঞ আম্পায়াররা। সেক্ষেত্রে ভুল হওয়ার সম্ভাবনাও বেশি। সেই ভুল শুধরে দেওয়ার জন্যই একটির বদলে দুটি করে ডিআরএস নেওয়া যাবে এবার থেকে সীমিত ওভারের ক্রিকেটে। বিশ্বকাপেও চালু হচ্ছে সেই নিয়ম। যার অর্থ এতদিন টি-২০ বিশ্বকাপে যেখানে একটিও ডিআরএস নেওয়া যেত না, সেখানে এবার থেকে দু’টি করে রিভিউ নেওয়া যাবে।

DRS to be operational during T20 World Cup for the first time
ফাইল ছবি

[আরও পড়ুন: ‘শতাব্দীর সেরা বল’! অজিদের বিরুদ্ধে অবিশ্বাস্য ইনসুইং করে শিরোনামে ভারতীয় মহিলা পেসার]

এর আগে ২০১৮ সালে মহিলাদের টি-২০ বিশ্বকাপে (T-20 World Cup) প্রথমবার ডিআরএস ব্যবহার করা হয়। ২০২০ সালে মহিলাদের টি-২০ বিশ্বকাপেও ডিআরএস ব্যবহার করা হয়। সেই দুই টুর্নামেন্টে সাফল্যের পরই এবারের আমিরশাহী এবং ওমানে আয়োজিত টি-২০ বিশ্বকাপে প্রথমবার ডিআরএস ব্যবহার করা হবে। এর আগে ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপে ডিআরএস ব্যবহার করা হয়নি।

[আরও পড়ুন: টি-২০ বিশ্বকাপে ভারতীয় দলের নেট বোলার হিসাবে সুযোগ পেলেন আইপিএলে নজরকাড়া পেসার]

বস্তুত, এই মুহূর্তে সব ধরনের ক্রিকেটেই বেশ জনপ্রিয় ডিআরএস। অনেক ক্ষেত্রেই সঠিক ডিআরএস খেলার মোড় ঘুরিয়ে দিচ্ছে। আম্পায়ারের ভুল সিদ্ধান্তের জেরে যাতে কোনও দলকে ম্যাচ হারতে না হয়, সেটা নিশ্চিত করতেই এই পদ্ধতি তৈরি করে আইসিসি। আইসিসির সেই উদ্যোগ এখন অনেকাংশেই সফল। টেস্ট চ্যাম্পিয়নশিপ (World Test Championship) এবং ওয়ানডে বিশ্বকাপে (ODI World Cup) সাফল্যের পর এবার পুরুষদের ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটেও হাতেখড়ি হতে চলেছে ডিআরএসের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement