Advertisement
Advertisement
Euro Cup 2024

‘শিশু শ্রমিক’ ইয়ামালকে নিয়ে বিপাকে স্পেন! জার্মানির শ্রম আইনে হতে পারে বড় শাস্তি

চলতি ইউরোয় দুরন্ত ফুটবল উপহার দিয়েছে ১৬ বছরের ইয়ামাল।

Euro Cup 2024: Spain will break German law and could receive punishment if they play Lamine Yamal

স্পেনের নতুন তারকা লামিনে ইয়ামাল। ফাইনালে নজরে তিনিই।

Published by: Arpan Das
  • Posted:June 24, 2024 3:12 pm
  • Updated:June 24, 2024 4:02 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বয়স মাত্র ১৬। কিন্তু এর মধ্যেই স্পেনের নতুন তারকা হয়ে উঠেছে লামিনে ইয়ামাল (Lamine Yamal)। চলতি ইউরোয় ডানদিকের উইংয়ে দুরন্ত ফুটবল উপহার দিয়েছে বার্সেলোনার ফুটবলার। কিন্তু এবার তাঁকে নিয়েই দুশ্চিন্তার মেঘ ঘনাচ্ছে স্পেন (Spain Football Team) শিবিরে। অবস্থা এরকম যে, হয়তো তাঁকে ছাড়াই মাঠে নামতে হতে পারে দে লা ফুয়েন্তের ছেলেদের।

তবে এই সমস্যার জন্য দায়ী নয় ইয়ামাল। বরং তিনি আটকে গিয়েছেন জার্মানির আইনে। চলতি ইউরো (Euro Cup 2024) হচ্ছে থমাস মুলারদের দেশেই। আর ‘যস্মিন দেশে যদাচার’-এর মতো সেখানকার আইন মেনেই চলতে হবে বাকি দেশগুলোকে। আর সেরকমই এক আইনের ফাঁদে পড়েছে স্পেন ও ইয়ামাল।

Advertisement

[আরও পড়ুন: ‘এখনও মাঝে মাঝে ভয় পাই’, কোপা চলাকালীন জন্মদিনে স্বীকারোক্তি মেসির, সঙ্গে নতুন ‘শপথ’ও]

জার্মানির নিয়ম অনুযায়ী, রাত আটটার পর ১৮ বছরের কম বয়সি কাউকে দিয়ে ‘শ্রম’ করানো যায় না। তবে ফুটবলারদের জন্য নিয়মটা সামান্য আলাদা। তাঁদের জন্য ছাড় দেওয়া আছে রাত ১১টা পর্যন্ত। আর সেখানেই বিপত্তি। ইয়ামালের বয়স যে মাত্র ১৬! ফলে আলবেনিয়ার বিরুদ্ধে তাঁকে পুরো ম্যাচ মাঠে রাখলে আর্থিক জরিমানা গুনতে হবে স্পেন দলকে।

Advertisement

[আরও পড়ুন: পয়েন্ট টেবিলের শীর্ষে, তবু টি-২০ বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারে ভারত! নেপথ্যে কোন অঙ্ক?]

এর আগে ক্রোয়েশিয়া ও ইটালি ম্যাচেও শুরু করেছিল ইয়ামাল। কিন্তু পরে তাকে তুলে নেওয়া হয়। কিন্তু আলবেনিয়ার সঙ্গে পুরো ম্যাচ খেললে প্রত্যেক ৩০ হাজার পাউন্ড ফাইন দিতে হবে স্পেনকে। এখানেই শেষ নয়। ইতিমধ্যেই নক-আউটে উঠে গিয়েছে লা রোখারা। সেখানে ম্যাচ গড়াতে পারে অতিরিক্ত সময়ে। তখন ম্যাচ শেষ হতে জার্মানির সময়ে রাত ১২টা বাজতে পারে। ফলে এখন দেখার দে লা ফুয়েন্তে কী সিদ্ধান্ত নেন? জরিমানা দিয়ে ইয়ামালকে খেলান? নাকি আইন বাঁচাতে রিজার্ভবেঞ্চেই সময় কাটাতে হয় তাকে?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ