BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

ICC’র টুর্নামেন্টে বারবার ব্যর্থতা, বিরাটের দলগঠন নিয়েই এবার সমালোচনায় মুখর মহম্মদ কাইফ

Published by: Abhisek Rakshit |    Posted: July 16, 2021 10:52 am|    Updated: July 16, 2021 11:40 am

Ex Cricketer Mohammad Kaif Questions Virat Kohli’s Team Selection Policy | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে (World Test Championship Final) হারের পরই বিরাট কোহলির (Virat Kohli) অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। বিসিসিআই (BCCI) কোহলির পাশে দাঁড়ালেও সমালোচকদের কটাক্ষের মুখে পড়তে হয়েছে ভারত অধিনায়ককে। আর এবার কোহলির সমালোচনা করে তাঁর দল গঠন নিয়েই প্রশ্ন তুললেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার মহম্মদ কাইফ (Mohammad Kaif)। ইংল্যান্ডে ন্যাটওয়েস্ট ট্রফি জয়ের নায়ক মহম্মদ কাইফের কথায়, দল গঠনে অতীতের পারফরম্যান্স গুরুত্ব পাচ্ছে না। এই মুহূর্তে যাঁদের ফর্ম ভাল, তাঁদেরই জায়গা হচ্ছে চূড়ান্ত একাদশে। কিন্তু এই ভাবে দল নির্বাচন একদমই ঠিক নয়। অর্থাৎ সরাসরি না বললেও ঘুরিয়ে বিরাটের দল গঠন পদ্ধতি নিয়েই প্রশ্ন তুলে দিলেন তিনি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে এই প্রসঙ্গে বলতে গিয়ে নিজের মতপ্রকাশ করেছেন কাইফ। তিনি বলেন, “এই ভারতীয় দলে কোনও স্বচ্ছতা নেই। আমাদের এটা মেনে নিতেও হবে। কিন্তু কোহলির এই দল গঠনের পদ্ধতি ঠিক নয়। ফর্মে থাকা ক্রিকেটারদের বিরাট চূড়ান্ত একাদশে স্থান দিচ্ছে। আর এটাই কোহলির পন্থা। কিন্তু দিনের শেষে দেখতে হবে তাঁর অধিনায়কত্বে ভারত ক’টা আইসিসি ট্রফি জিতেছে। তাঁর নেতৃত্বে কিন্তু ভারত কোনও আইসিসি ট্রফি জেতেনি।” কাইফের মতে, ভারতীয় টিম ম্যানেজমেন্টের কাছে খেলোয়াড়দের অতীত পারফরম্যান্সের কোনও গুরুত্ব নেই। বলেন, “এই মুহূর্তের ফর্মই বিরাটের কাছে গুরুত্ব পায়। সেই কারণেই সূর্যকুমার যাদব, ঈশান কিষাণ দলে সুযোগ পান। কিন্তু শিখর ধাওয়ান দলে অনিয়মিত হয়ে পড়েন। রোহিত শর্মাকে বিশ্রামে চলে যেতে হয়। আসলে দলে কোনও ক্রিকেটারেরই জায়গা পাকা নয়। আর খেলোয়াড়রাও সেটা জানেন।”

[আরও পড়ুন: ‘হ্যান্ডশেক করলে মেয়ে বলে মনেই হয় না’, স্বদেশের খেলোয়াড়কেই কটূক্তি প্রাক্তন পাক ক্রিকেটারের]

এখানেই শেষ নয়, অধিনায়ক হিসেবে কোহলির তুলনায় সৌরভকেই এগিয়ে রাখেন তিনি। কাইফের কথায়, “সৌরভের অধিনায়কত্বের সময় ২০-২৫ জন খেলোয়াড়ের মধ্যে থেকেই জাতীয় দল নির্বাচিত করতে হত। ওই সময় আইপিএল ছিল না। তাই এত ক্রিকেটারও উঠে আসত না। তবে সৌরভ সবসময় দলের খেলোয়াড়দের পাশে দাঁড়াত। আর হ্যাঁ, আপনি যদি দলের ক্রিকেটারদের সময়ই না দেন, তাঁদের পাশে না দাঁড়ান, সেক্ষেত্রে তাঁরা খোলামনে খেলতেও পারে না।”

এদিকে, ইংল্যান্ডে টিম ইন্ডিয়ার অন্দরে কোভিড হানা দিয়েছে। আক্রান্ত ঋষভ পন্থ এবং টিম ইন্ডিয়ার এক সাপোর্ট স্টাফ। এমনকী তাঁদের সংস্পর্শে আসায় আইসোলেশনে ঋদ্ধিমান-সহ বেশ কয়েকজন। তবে বোর্ড সূত্রে খবর, এখনই ঋষভের পরিবর্ত হিসেবে কাউকে ইংল্যান্ডে পাঠানো হবে না। 

[আরও পড়ুন: পন্থের পর কোভিডে আক্রান্ত টিম ইন্ডিয়ার আরেক সদস্য, আইসোলেশনে ঋদ্ধিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement