২ ভাদ্র  ১৪২৬  মঙ্গলবার ২০ আগস্ট ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২ ভাদ্র  ১৪২৬  মঙ্গলবার ২০ আগস্ট ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটি ছবি, যা সৃষ্টি করেছিল ঘোরতর বিতর্কের। বিশ্বকাপ সেমিফাইনালে ধোনি যে বলটিতে রান আউট হয়েছিলেন সেটি নাকি আসলে ছিল ‘নো বল’। নেটিজেনদের অন্তত এমনটাই দাবি। নেটদুনিয়ার একাংশ দাবি করে, যে বলটিতে ধোনি আউট হলেন সেই বলটি করার আগে ৩০ গজের বৃত্তের বাইরে ৬ জন ফিল্ডার রেখেছিল নিউজিল্যান্ড। টেলিভিশনে সম্প্রচারকারী সংস্থার তরফে বলটির আগে ফিল্ডারদের যে ‘পজিশন ম্যাপ’ দেখানো হয়েছিল তাতেও দেখা গিয়েছে ৬ জন ফিল্ডার ৩০ গজের বৃত্তের বাইরে। যা কিনা নিয়ম বিরুদ্ধ। আইসিসির নিয়ম অনুযায়ী ৪০ ওভারের পর পাঁচজন মাত্র ফিল্ডার ৩০ গজের বৃত্তের বাইরে থাকতে পারে। সেই হিসেবে যে বলটিতে ধোনি আউট হলেন, সেই বলটি আসলে নো বল ছিল।

[আরও পড়ুন: বিশ্বজয়ী ফ্রান্স ফুটবল দলের সঙ্গে অদ্ভুত মিল এবারের ইংল্যান্ডের, লক্ষ্য করেছেন?]

নো বলে অবশ্য রান আউট হওয়া যায়। কিন্তু, মুশকিল হল ক্রিকেট যেহেতু সম্ভাবনার খেলা, তাই ধোনি হয়তো নো বল পেলে পরের বলে ‘ফ্রি হিট’ কাজে লাগানোর জন্য রান নাও নিতে পারতেন। এসব যুক্তি-তর্কের প্রশ্ন তবেই আসত, যদি ধোনি যে বলে আউট হলেন সেটি সত্যিই নো বল হত। সর্বভারতীয় একটি সংবাদমাধ্যম ফ্যাক্ট চেক করে দেখিয়ে দিয়েছে যে ধোনি যে বলটিতে আউট হয়েছেন সেটি আসলে নো বল ছিল না। সম্প্রচারকারী সংস্থা ফিল্ডারদের যে ‘পজিশন ম্যাপ’ দেখিয়েছিল, সেটাই আসলে ভুল।

[আরও পড়ুন: ছেলেদের বলেছি মাথা উঁচু করে হাঁটো: রবি শাস্ত্রী]

আসলে, যে বলটিতে ধোনি আউট হলেন তার আগের বলে পাঁচজন ফিল্ডারই বাইরে ছিলেন। সেই পাঁচজন হলেন থার্ড ম্যান, ডিপ ফাইন লেগ, ডিপ পয়েন্ট, ডিপ স্কয়্যার লেগ এবং লং অন। কিন্তু, যে বলটিতে ধোনি আউট হলেন সেই বলটির আগে শর্ট ফাইন লেগের ফিল্ডারটিকে দূরে ডিপ মিড উইকেটে পাঠিয়ে দেন লকি ফার্গুসন নিজে। একই সময়, থার্ড ম্যানের ফিল্ডারকে ৩০ গজের মধ্যে ডেকে নেন তিনি। সম্প্রচারকারী সংস্থার ফিল্ডার পজিশন ম্যাপেও দেখা যায় শর্ট স্কয়্যার লেগের ফিল্ডারকে দূরে পাঠানো হয়েছে। কিন্তু, থার্ড ম্যানকে যে কাছে টেনে নেওয়া হয়েছে, সেটা আর দেখানো হয়নি ওই গ্রাফিক্সে। যার ফলে গ্রাফিক্সটি দেখে মনে হচ্ছে, ওই মুহূর্তে ৬ জন ফিল্ডারই বাইরে রয়েছেন। কিন্তু আসলে বাইরে ছিলেন পাঁচজনই। তাঁরা হলেন, ডিপ ফাইন লেগ, ডিপ মিড উইকেট, ডিপ পয়েন্ট, ডিপ স্কোয়্যার লেগ এবং লং অন।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং