BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রয়াত বাংলার প্রাক্তন রনজি ক্রিকেটার রাজা মুখোপাধ্যায়

Published by: Krishanu Mazumder |    Posted: July 18, 2022 1:56 pm|    Updated: July 18, 2022 4:16 pm

Former Bengal cricketer Raja Mukherjee died | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত বাংলার প্রাক্তন ক্রিকেটার রাজা মুখোপাধ্যায় (Raja Mukherjee)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১। তিনি রেখে গেলেন স্ত্রী, কন্যা, জামাতা ও নাতনিকে। 

ডান হাতি ব্যাটার ছিলেন রাজা মুখোপাধ্যায়। প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ৩৪টি। ৫১টি ইনিংসে ১৫২৬ রান করেন তিনি। অপরাজিত ১৫৪ রান তাঁর সেরা ইনিংস। চারটি শতরান ও ৫টি পঞ্চাশের মালিক রাজা মুখোপাধ্যায়। ১৯৬৭ সালে রনজি ট্রফিতে ওড়িশার বিরুদ্ধে ম্যাচ দিয়ে আত্মপ্রকাশ ঘটে তাঁর। অভিষেকের সেই ম্যাচে রাজা মুখোপাধ্যায় করেছিলেন ৬৩ রান। তিন নম্বরে ব্যাট করতে নেমেছিলেন তিনি। ঘটনাক্রমে রাজা মুখোপাধ্যায়ের সেই অভিষেক ম্যাচ বাংলা জিতেছিল ইনিংস ও ৭৬ রানে। 

[আরও পড়ুন: ব্র্যান্ড অ্যাম্বাসাডর মাইক ওকোরো, আটলান্টায় ডার্বি ১৪ আগস্ট]

স্কুল ক্রিকেটে ধারাবাহিক পারফরম্যান্স করার জন্য রাজা মুখোপাধ্যায়ের জায়গা হয়ে যায় ভারতের স্কুল দলে। বিদেশের মাটিতে খেলতে যান তিনি। সেই সফরে বাংলা (Bengal) থেকে সুযোগ পান দীপঙ্কর সরকারও। তিনিও নজর কাড়েন। 

বিদেশ থেকে ফেরার পরে কোচবিহার ট্রফিতেও ব্যাট হাতে দাপট দেখান রাজা মুখোপাধ্যায় (Raja Mukherjee)। যে ওড়িশার বিরুদ্ধে ম্যাচ দিয়ে রনজি ট্রফিতে অভিষেক ঘটেছিল তাঁর, সেই ওড়িশার বিরুদ্ধে কোচবিহার ট্রফিতে শতরানও করেন রাজা মুখোপাধ্যায়। কোচবিহার ট্রফির পারফরম্যান্সের জন্যই তাঁর সামনে বাংলা দলের দরজা খুলে যায়। রনজি ট্রফিতে খেলতে নামেন তিনি। ১৭ বছর বয়সে রনজিতে অভিষেক হয় তাঁর। 

পরের মরশুমে কোচবিহার ট্রফিতে ভাল পারফরম্যান্সের জন্য অস্ট্রেলিয়া সফরে ভারতীয় স্কুল দলের ক্যাপ্টেন হন রাজা মুখোপাধ্যায়। অস্ট্রেলিয়া সফরে রাজা মুখোপাধ্যায় বেশ ভাল ব্যাট করেন। সেই সফরে রাজা মুখোপাধ্যায়ের খেলা দেখে স্বয়ং স্যর ডন ব্র্যাডম্যানও নাকি প্রশংসা করেছিলেন।  ১৯৭৮ সালের পরে রাজা মুখোপাধ্যায় আর রনজি ট্রফি খেলেননি। বাংলা ছাড়াও রেলওয়ে, পূর্বাঞ্চলের হয়ে প্রথম শ্রেণির  ক্রিকেট খেলেন। রাজা মুখোপাধ্যায়ের প্রয়াণে শোকস্তব্ধ বাংলার ক্রিকেটমহল। সিএবি-র তরফ থেকে শ্রদ্ধা জানানো হয়েছে বাংলার প্রাক্তন এই ক্রিকেটারকে। 

[আরও পড়ুন: IND vs ENG: দুরন্ত সেঞ্চুরি পন্থের, ইংল্যান্ডকে হারিয়ে ওয়ানডে সিরিজ ভারতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে