৯ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২২ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি এবং এনপিআর-বিরোধী বিক্ষোভ নতুন মাত্রা পেল মঙ্গলবারের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। কেন্দ্রের আনা নতুন আইনের প্রতিবাদ করতে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচকেই হাতিয়ার করলেন পড়ুয়ারা। ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যেকার প্রথম ওয়ানডেতে স্টেডিয়ামে দেখা গেল নো এনআরসি-নো সিএএ-নো এনপিআর লেখা টি-শার্ট পরে হাজির একঝাঁক পড়ুয়া। তাঁদের দেখামাত্রই বিজেপি সমর্থকরা তুললেন মোদি-মোদি রব। সব মিলিয়ে ক্রিকেট স্টেডিয়াম যেন রাজনীতির আখড়ায় পরিণত হল। যা একেবারেই অপ্রত্যাশিত।

সংশোধিত নাগরকিত্ব আইন পাশ হওয়ার পর থেকেই বিরোধীরা দেশজুড়ে নিজেদের মতো করে প্রতিবাদ করছে। কেউ কেউ প্রতিবাদে অভিনবত্বও এনেছে। মঙ্গলবারের ওয়াংখেড়েতেও দেখা গেল অভিনব প্রতিবাদ। ভারত-অস্ট্রেলিয়া ক্রিকেট ম্যাচে একঝাঁক পড়ুয়া হাজির হলেন নো-এনআরসি, নো এনপিআর, নো সিএএ লেখা টি-শার্ট পরে। এই টি-শার্ট পরেই তাঁরা ‘ইন্ডিয়া-ইন্ডিয়া’ স্লোগান দিলেন স্টেডিয়ামে। যে ভিডিও ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে। এদিকে, এই স্লোগান ওঠার পরই পালটা হিসেবে মোদির জয়গান করেছেন বিজেপ সমর্থকরাও। স্টেডিয়ামের একদিকে যেমন দেখা গিয়েছে এনআরসি বিরোধী বিক্ষোভ, অন্যদিকে তেমনি শোনা গিয়েছে মোদি-মোদি রব।

[আরও পড়ুন: শক্ত গাঁটে ধরাশায়ী বিরাটরা, ওয়ার্নার-ফিঞ্চের যুগলবন্দিতে লজ্জার হার ভারতের]

পরে পুলিশ সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ করা পড়ুয়াদের স্টেডিয়াম থেকে বের করে দেয়। সেসময় স্টেডিয়ামে উপস্থিত এক ব্যক্তি বলছেন,”সরকারের কোনও পদক্ষেপ পছন্দ না হলে প্রতিবাদ করা যেতেই পারে। কিন্তু, তা বলে ক্রিকেট মাঠ প্রতিবাদের মঞ্চ হতে পারে না।” বিক্ষোভকারী পড়ুয়ারা আবার পুলিশের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন। তাঁদের অভিযোগ, “আমরা কোনও নিয়মভঙ্গ করিনি। স্টেডিয়ামে ইচ্ছেমতো টি-শার্ট পরে যাওয়াটা আমাদের অধিকার।” ওই পডু়য়ারা অবশ্য সিএএ-এনআরসি বিরোধী স্লোগান দেওয়ার কথা অস্বীকার করেছেন। তাঁরা বলছেন, “আমরা চুপচাপ নিজেদের বার্তা মানুষের সামনে তুলে ধরেছি। বিসিসিআইয়ের নিয়ম বলছে, কোনও ব্যবসায়ীক প্রতিষ্ঠান ছাড়া, স্টেডিয়ামে যে কেউ নিজেদের কথা তুলে ধরতেই পারে।”

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং