BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বুধবার ১২ আগস্ট ২০২০ 

Advertisement

শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ চারের মহড়া, ভারতীয় দলে একাধিক পরিবর্তনের সম্ভাবনা

Published by: Subhajit Mandal |    Posted: July 6, 2019 12:29 pm|    Updated: July 6, 2019 12:29 pm

An Images

দীপ দাশগুপ্ত: আজকের শ্রীলঙ্কা ম্যাচ ভারত কোন দৃষ্টিকোণ থেকে দেখবে জানি না। কিন্তু আমরা মতে সেমিফাইনালের প্রেক্ষিত থেকে ম্যাচটাকে দেখা উচিত। ধরা উচিত, টেস্টের আগে প্রি-টেস্ট হিসেবে। প্রতিপক্ষ হিসেবে শ্রীলঙ্কাকে আমি ছোট করছি না। অ্যাঞ্জেলো ম্যাথেউজদের হালকা নেওয়ার কোনও জায়গা নেই। কিন্তু এটাও বুঝতে হবে যে, শ্রীলঙ্কা ম্যাচটার উপর ভারতের সেমিফাইনাল যাওয়া না যাওয়া দাঁড়িয়ে নেই। ভারত সেমিফাইনাল চলে গিয়েছে আর নর্ম্যাল হিসেব মতো চললে, সেমিফাইনালে ইংল্যান্ডকে খেলতে হবে। আমার মতে, সেটাই যদি হয়, তা হলে সেই অনুযায়ী আগামী প্রস্তুতি নিয়ে রাখা ভাল। মহড়াটা নিয়ে রাখা ভাল।

[আরও পড়ুন: পাক ক্রিকেটারকে ‘অশ্লীল’ কটাক্ষ, ফের বিতর্কে তসলিমা নাসরিন]

আবারও বলছি, আমি নর্ম্যাল হিসেব করে এগোচ্ছি। এমন হতেই পারে যে, শ্রীলঙ্কাকে হারিয়ে দিল ভারত। আর দক্ষিণ আফ্রিকার কাছে হেরে গেল অস্ট্রেলিয়া। সেটা হলে ভারত সেমিফাইনাল খেলবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে। আর অস্ট্রেলিয়া খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে। কিন্তু দক্ষিণ আফ্রিকার কাছে অস্ট্রেলিয়া হারবে-বর্তমান বিশ্বকাপে ফাফ দু’প্লেসির টিমের ফর্ম দেখলে অবিশ্বাস্যই লাগছে। তাই বিশ্বাসযোগ্য ধারণাটাই রাখা ভাল। ভারত সেমিফাইনাল খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে। আর অস্ট্রেলিয়া খেলবে নিউজিল্যান্ডের সঙ্গে।

মনে রাখতে হবে, গোটা বিশ্বকাপে ভারতের দুই রিস্টস্পিনার কুলদীপ যাদব আর যুজবেন্দ্র চাহালকে সবচেয়ে স্বচ্ছন্দ ভাবে খেলেছে ইংল্যান্ড। শুধু বিশ্বকাপেই নয়, ইংল্যান্ডে শেষ ওয়ানডে সিরিজেও দুই ভারতীয় স্পিনারকে দারুণ খেলেছিল ওরা। আর সেমিফাইনালে ইংল্যান্ড পড়লে ভারত কি একসঙ্গে খেলাবে ‘কুল-চা’কে? নাকি তিন সিমারে যাবে? আমার মতে, যদি ইংল্যান্ডের কথা ভেবে স্পিন জুটিকে ভাঙে ভারত, যদি তিন সিমার, চাহাল আর হার্দিক পান্ডিয়াকে খেলায়, তা হলে সেই মহড়াটা যেন শনিবারের লিডসে নিয়ে রাখে। বিশ্বকাপে এ রকম সুযোগ কিন্তু খুব কমই আসে যেখানে আসল যুদ্ধের প্রস্তুতি নেওয়ার থাকে। ভারত যখন সেটাকে পাচ্ছে, আশা করব কাজে লাগাবে।

[আরও পড়ুন: ‘কিছু লোক চাইছে শ্রীলঙ্কা ম্যাচের আগেই সরে যাই’, অবসর প্রসঙ্গে বিস্ফোরক ধোনি]

আরও একটা জিনিস করতে পারে ভারত। কেদার যাদব, দীনেশ কার্তিক-দু’জনেই তো দেখল। এবার ওদের বদলে রবীন্দ্র জাদেজাকে দেখে নেওয়া যেতে পারে শ্রীলঙ্কার বিরুদ্ধে। জাদেজা যদি ক্লিক করে যায়, তা হলে ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনাল পড়লে সুবিধাজনক অবস্থায় থাকবে ভারত। তখন দুই রিস্টস্পিনারের একজনকে খেলানো যাবে। তিন পেসার খেলানো যাবে। হার্দিক পান্ডিয়া থাকবে ব্যাকআপ সিমার হিসেবে। আবার ছ’নম্বর বোলার হিসেবে জাদেজাকেও ব্যবহার করা যাবে। বললাম না, এ রকম আগাম মহড়া নেওয়ার সুযোগ খুব কমই আসে। শুধু একটা জিনিস। মহেন্দ্র সিং ধোনির পজিশন নিয়ে এখন যেন আর ওলটপালটে না যায় ভারত। ধোনি যেমন আছে, তেমন থাক। যেখানে খেলছে, সেখানে খেলুক।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement