১৩ মাঘ  ১৪২৯  শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশের অধিনায়ক বাবর, জায়গা পেলেন ২ ভারতীয়

Published by: Sulaya Singha |    Posted: January 24, 2023 2:23 pm|    Updated: January 24, 2023 4:45 pm

ICC Men's ODI Team of the Year 2022: Babar Azam named captain | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইসিসির ঘোষিত ২০২২-এর সেরা টি-টোয়েন্টি একাদশে জায়গা করে নিয়েছিলেন তিন ভারতীয়। বিরাট কোহলি, সূর্যকুমার যাদব এবং হার্দিক পাণ্ডিয়া। এবার ঘোষিত ওয়ানডে দলে ঠাঁই পেলেন দুই ভারতীয়। তবে কোনও ফরম্যাটেই অধিনায়ক হিসেবে ভারতীয় ক্যাপ্টেনদের উপর ভরসা রাখেনি আইসিসি।

মঙ্গলবারের ঘোষিত বর্ষসেরা দলের অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে পাকিস্তানের বাবর আজমকে। আর ওয়ানডে ক্রিকেটে ধারাবাহিক ভাবে ভাল পারফর্ম করার সৌজন্যে জায়গা পেয়েছেন দুই ভারতীয় (Team India) শ্রেয়স আইয়ার এবং মহম্মদ সিরাজ। এছাড়াও নিউজিল্যান্ডের দুই, ওয়েস্ট ইন্ডিজের দুই, দুই অজি তারকা এবং জিম্বাবোয়ে, পাকিস্তান ও বাংলাদেশের একজন করে ক্রিকেটার বর্ষসেরা একাদশে জায়গা করে নিয়েছেন।

[আরও পড়ুন: ফের গুরুং ঘনিষ্ঠতা, মুখে গোর্খাল্যান্ড সুর! বিনয় তামাংকে ছেঁটে ফেলার ইঙ্গিত তৃণমূলের]

একাধারে অধিনায়ক, অন্যদিকে ব্যাটার- জোড়া প্রতিভায় দলকে জয় এনে দিতে সফল বাবর আজম। ওপেনার হিসেবে সমালোচনার মুখে পড়লেও ব্যাটেই তার জবাব দিয়েছেন। ৬৭৮ রান ঝুলিতে ভরে বছর শেষ করেন তিনি। গড় ৮৪.৮৭। তাঁর নেতৃত্বে তিনটি ওয়ানডে সিরিজের তিনটিতেই জয় পকেটে পুরেছে পাকিস্তান। তাই বর্ষসেরার অধিনায়ক হিসেবে বাবরেই আস্থা রেখেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

এদিকে ভারতের জার্সিতে চার নম্বরে ব্যাট করতে নেমে ১৭ ম্য়াচে ৭২৪ রান করেন শ্রেয়স। তাঁর গড় ৫৫.৬৯। একটি সেঞ্চুরি ও ছ’টি হাফ সেঞ্চুরিও রয়েছে তাঁর ঝুলিতে। আর সেই সৌজন্যেই ওয়ানডে বিশ্বকাপের আগে দলের অন্যতম স্তম্ভ হয়ে উঠেছে শ্রেয়স। ভারতীয় ব্যাটারের পাশাপাশি নজরকাড়া পারফরম্যান্স পেসার মহম্মদ সিরাজেরও। জশপ্রীত বুমরাহর অনুপস্থিতিতে একাধিক ম্যাচে দলের ত্রাতা হয়ে ওঠেন সিরাজ। ১৫ ম্যাচে ২৪ উইকেট তাঁর দখলে। ইকোনমি রেট ৪.৬২। চলতি বছর তাই ঘরের মাটিতে বিশ্বকাপে তাঁর থেকে প্রত্যাশা অনেকখানি। আর আইসিসির (ICC) সেরা একাদশই বুঝিয়ে দিচ্ছে বিশ্বকাপের আগে কোন দলের তুরুপের তাস কোন তারকা। এদিকে, বর্ষসেরা টেস্ট একাদশে ভারতীয় হিসেবে শুধুমাত্র জায়গা পেয়েছেন উইকেটকিপার ঋষভ পন্থ।

একনজরে আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশ:
বাবর আজম (অধিনায়ক), ট্রেভিস হেড, সাই হোপ, শ্রেয়স আইয়ার, টম লাথাম (উইকেটকিপার), সিকান্দার রাজা, মেহেদি হাসান মিরাজ, আলজারি জোসেফ, মহম্মদ সিরাজ, ট্রেন্ট বোল্ট, অ্যাডাম জাম্পা।

তবে ভারতীয় পুরুষ অধিনায়করা আইসিসির ভরসা জিততে না পারলেও মহিলাদের বর্ষসেরা ওয়ানডে একাদশের অধিনায়ক করা হল ভারতীয় ক্যাপ্টেন হরমনপ্রীত কৌরকেই। এছাড়াও গত বছর দুরন্ত ছন্দে থাকার দৌলতে জায়গা করে নিলেন স্মৃতি মন্ধানা এবং রেনুকা সিং।

[আরও পড়ুন: কেরিয়ারের শেষ গ্র্যান্ড স্ল্যাম জয়ের হাতছানি সানিয়ার, অস্ট্রেলীয় ওপেনের সেমিতে টেনিস সুন্দরী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে