Advertisement
Advertisement
ICC ODI World Cup 2023

Rohit Sharma: কাপ যুদ্ধের মঞ্চে শচীন-গেইলের কোন রেকর্ড ভাঙার অপেক্ষায় রোহিত?

একাধিক নজির গড়ার অপেক্ষায় রোহিত।

ICC ODI World Cup 2023: From Sachin Tendulkar centuries to Chris Gayle sixes, Records that Rohit Sharma can break at the mega event। Sangbad Pratidin

বড় রানের সঙ্গে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছেন রোহিত শর্মা। ফাইল ছবি

Published by: Sabyasachi Bagchi
  • Posted:September 30, 2023 2:51 pm
  • Updated:September 30, 2023 2:51 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৯ সালের বিশ্বকাপে (ICC ODI World Cup 2019) তাঁর ব্যাট থেকে এসেছিল পাঁচটি শতরান। ৯ ম্যাচে সর্বাধিক ৬৪৮ রান করেছিলেন রোহিত শর্মা (Rohit Sharma)। এহেন ‘হিটম্যান’ এবার টিম ইন্ডিয়ার (Team India) অধিনায়ক। ২০১১ সালের পর কি ফের একবার ঘরের মাঠে বিশ্বকাপ জিতবে ‘মেন ইন ব্লু’ ব্রিগেড? আলোচনায় মগ্ন আসমুদ্র হিমাচল। আগামী ৮ অক্টোবর চিপকের বাইশ গজে অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে কাপ যুদ্ধের অভিযান শুরু করবেন বিরাট কোহলি (Virat Kohli)-শুভমান গিলরা (Shubman Gill)। এর আগে অবশ্য একাধিক রেকর্ড গড়ার অপেক্ষায় রয়েছেন রোহিত। চার বছর আগের ফর্ম বজায় রাখতে পারলে শচীন তেন্ডুলকর (Sachin Tendulkar) থেকে ক্রিস গেইলের (Chris Gayle) রেকর্ড ভাঙতে পারেন তিনি। এক নজরে দেখে নিন কোন কোন রেকর্ড নিজের নামে করতে পারেন এই মহাতারকা?

বিশ্বকাপে সর্বাধিক শতরান গড়ার হাতছানি: ১৯৯২ থেকে ২০১১ সালের কাপ যুদ্ধ পর্যন্ত মোট ৪৫টি ম্যাচে ৬টি শতরান করেছিলেন মাস্টার ব্লাস্টার। ২০১৫ থেকে ২০১৯ বিশ্বকাপ খেলা রোহিতের ঝুলিতেও রয়েছে মোট ১৭টি ম্যাচে ৬টি শতরান। এরমধ্যে চার বছর আগের কাপ যুদ্ধেই ‘হিটম্যান’ ৫টি শতরান করেছিলেন। ফলে আর একটি শতরান করতে পারলেই বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক শতরানের মালিক হয়ে যাবেন ভারতের অধিনায়ক।

Advertisement

[আরও পড়ুন: ইনস্টাগ্রামে ইঙ্গিতপূর্ণ পোস্ট করেও মুছলেন বিশ্বকাপে ‘বাদ’ অক্ষর? ব্যাপারটা কী?]

চতুর্থ ভারতীয় হিসেবে ১০০০ রান গড়ার নজির: কেরিয়ারে এখনও পর্যন্ত দুটি বিশ্বকাপ খেলা রোহিত মোট ১৭টি ম্যাচে ৯৭৮ রান করেছেন। গড় ৬৫.২০। স্ট্রাইক রেট ৯৫.৯৭। দরকার আর ২২ রান। সেটা করতে পারলেই এই তালিকায় নাম লেখাবেন তিনি। এই মুহূর্তে ২২৭৮ করে শীর্ষে রয়েছেন শচীন। ঝুলিতে ১০৩০ রান নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন বিরাট। তিন নম্বরে থাকা সৌরভ গঙ্গোপাধ্যায়ের রান ১০০৬।

Advertisement

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক ছক্কা মারার হাতছানি: ক্রিস গেইলের সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড ভাঙতে মরিয়া ভারত অধিনায়ক। ‘ক্যারিবিয়ান দৈত্য’ বিশালাকায় সব ছক্কা মারার জন্য বিখ্যাত। আন্তর্জাতিক ক্রিকেটের মোট ৪৮৩টি ম্যাচে ‘ইউনিভার্স বস’-এর ছক্কার সংখ্যা ৫৫৩। গেইলের ঠিক পিছনেই রয়েছেন ‘হিটম্যান’। মোট ৪৫১টি ম্যাচে তাঁর হাকানো ছক্কার সংখ্যা ৫৫১। ফলে আর মাত্র ৩টি ছক্কা মারতে পারলেই শীর্ষে চলে যাবেন রোহিত। কোনও অঘটন না হলে এবারের বিশ্বকাপে এই নজির গড়ার অপেক্ষায় তিনি।

পঞ্চম ভারতীয় হিসেবে ১৮ হাজার রান গড়ার নজিরের অপেক্ষায়: এই মুহূর্তে আন্তর্জাতিক মঞ্চে সব ফরম্যাটে মোট ৪৫১টি ম্যাচে ১৭৬৪২ রান করে ফেলেছেন রোহিত। আর ৩৫২ রান করতে পারলে ১৮ হাজার রান গড়ার নজির গড়তে পারবেন তিনি। সর্বাধিক রান গড়ার তালিকায় তাঁর আগে রয়েছেন চার ভারতীয় ব্যাটার। এই তালিকাতেও শীর্ষে রয়েছেন শচীন। মোট ৬৬৪টি ম্যাচে তাঁর রান ৩৪৩৫৭। ৫০৭টি ম্যাচে বিরাটের রান ২৫৭৬৭ রান। ‘কিং কোহলি’ দ্বিতীয় স্থানে রয়েছেন। এই তালিকার তিন নম্বরে রয়েছেন ভারতীয় দলের বর্তমান হেড কোচ রাহুল দ্রাবিড়। মোট ৫০৯টি ম্যাচে তাঁর রান ২৪২০৮ রান। পঞ্চম স্থানে রয়েছেন সৌরভ। মোট ৪২৪টি ম্যাচে মহারাজের রান ১৮৫৭৫।

[আরও পড়ুন: ভারতকে ‘দুশমন মুলুক’ বলে সমালোচিত, চাপের মুখে উলটো সুর জাকার]

ষষ্ঠ ভারতীয় হিসেবে ১০০টি অর্ধ শতরান গড়ার অপেক্ষায় রোহিত: এই মুহূর্তে মোট ৪৫১টি ম্যাচে ৯৭টি অর্ধ শতরান করেছেন রোহিত। আর ৩টি অর্ধ শতরান করলেই তিনি নতুন নজির গড়ে ফেলবেন। যদিও এই তালিকারও শীর্ষে রয়েছেন সেই শচীন। তিনি মোট ৬৬৪টি ম্যাচে করেছেন সর্বাধিক ১৬৪টি অর্ধ শতরান। দ্বিতীয় স্থানে রয়েছেন দ্রাবিড়। ‘দ্য ওয়াল’ মোট ৫০৯টি ম্যাচে তিনি মেরেছেন ১৪৬টি অর্ধ শতরান। তিন নম্বরে রয়েছেন বিরাট। মোট ৫০৭টি ম্যাচে তাঁর অর্ধ শতরানের সংখ্যা ১৩২। মোট ৫৩৮টি ম্যাচে মহেন্দ্র সিং ধোনির ঝুলিতে রয়েছে ১০৮টি অর্ধ শতরান। তিনি চার নম্বরে রয়েছেন। পাঁচ নম্বরে রয়েছেন সৌরভ। মোট ৪২৪টি ম্যাচে মহারাজের অর্ধ শতরানের সংখ্যা ১০৭।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ