Advertisement
Advertisement
ICC ODI World Cup 2023

ICC ODI World Cup 2023: অলরাউন্ড পারফরম্যান্স! ইংল্যান্ডকে বড় ব্যবধানে হারিয়ে দিল শ্রীলঙ্কা, বিদায়ের মুখে বাটলারের দল

সেমিফাইনাল থেকে আরও দূরে ইংল্যান্ড।

ICC ODI World Cup 2023: Sri Lanka beat England by 8 wickets। Sangbad Pratidin

পাথুম নিশাঙ্কা ও সদিরা সমরবিক্রমার ব্যাটে ইংল্যান্ডকে হারাল শ্রীলঙ্কা।

Published by: Sabyasachi Bagchi
  • Posted:October 26, 2023 7:21 pm
  • Updated:October 26, 2023 7:45 pm

ইংল্যান্ড: ১৫৬ (স্টোকস ৪৩, লাহিরু কুমারা ৩/৩৬, ম্যাথিউজ ২/১৪)
শ্রীলঙ্কা: ১৬০/২ (পাথুম নিশাঙ্কা ৭৭*, সদিরা সমরবিক্রমা ৬৫*)
শ্রীলঙ্কা ৮ উইকেটে জয়ী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৯ সালের ২১ জুন থেকে ২০২৩ সালের ২৬ অক্টোবর। চার বছরের ব্যবধান। গত ভেন্যু ছিল লিডস। আর এবার বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়াম। তবে ফলাফলে কোনও বদল ঘটল না। সেবার ইংল্যান্ডকে (England) ২০ রানে হারিয়েছিল শ্রীলঙ্কা (Sri Lanka)। আর এবার ২৪.২ ওভার বাকি থাকতেই জস বাটলারের (Jos Buttler) দলকে ৮ উইকেটে হেলায় উড়িয়ে দিল কুশল মেন্ডিসের (Kushal Mendis) সতীর্থরা। আরও বড় তথ্য হল বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) মঞ্চে এই নিয়ে পাঁচবার ইংল্যান্ডকে হারিয়ে দিল শ্রীলঙ্কা। ফলে গত ২০ বছর ধরে সাহেবদের উপর দাপট বজায় রাখল শ্রীলঙ্কা। ফলে সেমিফাইনাল থেকে আরও দূরে চলে গেল ইংল্যান্ড।

Advertisement

নিউজিল্যান্ড, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরে এমনিতেই বেকায়দায় ছিল গতবারের বিশ্বকাপজয়ী দল। আর এবার শ্রীলঙ্কার কাছে চলতি বিশ্বকাপের নিজেদের চতুর্থ ম্যাচ হেরে সেমি ফাইনালে যাওয়ার রাস্তা আরও কঠিন করে তুললেন জো রুট-বেন স্টোকসরা। কারণ ইংল্যান্ডের ১৫৬ রানের জবাবে চেজ করতে নেমে ১৫৬ বল বাকি থাকতেই ৮ উইকেটে শ্রীলঙ্কা। নেদারল্যান্ডসের পর এবার সাহেবদের বিরুদ্ধে জিতে মাঠ ছাড়ল ১৯৯৬ সালের বিশ্বকাপ জয়ী দল। 

Advertisement

[আরও পড়ুন: জন্মদিনে ইডেনেই ৫০-তম সেঞ্চুরি করবেন কোহলি, ভবিষ্যদ্বাণী গাভাসকরের]

Lahiru Kumara, Angelo Mathews
লাহিরু কুমারা ও অ্যাঞ্জেলো ম্যাথিউজের পেসে উড়ে গেল ইংল্যান্ড।

মাত্র ১৫৭ রান চেজ করতে নেমে শুরুতেই দুই উইকেট হারায় শ্রীলঙ্কা। দলের রান যখন ২৩, তখন সাজঘরে ফিরে যান কুশল মেন্ডিস ও কুশল পেরেরা। তবে এতে সমস্যা হয়নি। পাথুম নিশাঙ্কা (Pathum Nissanka) ও সদিরা সমরবিক্রমা (Sadeera Samarawickrama) তৃতীয় উইকেটে ১৩৭ রান যোগ করে শ্রীলঙ্কাকে জয় এনে দেন। পাথুম নিশাঙ্কা ৮৩ বলে ৭৭ রানে অপরাজিত ছিলেন। মারলেন ৭টি চার ও ২টি ছক্কা। তাঁর সতীর্থ সমরবিক্রমা এবারও তাঁর ফর্মা বজায় রাখলেন। ডাচদের বিরুদ্ধে গত ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছিল ম্যাচ উইনিং ১০৭ বলে অপরাজিত ৯১ রান। আর এবার ‘বিক্রম’ দেখিয়ে ৫৪ বলে ৬৫ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়লেন। মারলেন ৭টি চার ও ১টি ছক্কা। 

শ্রীলঙ্কার পেস বোলিং আক্রমণের বিরুদ্ধে ভেঙে পড়েছিল গতবারের বিশ্বজয়ী দল। কোনওরকমে ১৫৬ রান তুলতে পারল বিশ্ববন্দিত ব্যাটিং লাইনআপ। এর আগে চলতি বছরের ২ জুন আফগানিস্তানের বিরুদ্ধে শেষ একদিনের ম্যাচ খেলেছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ (Angelo Mathews)। তবে তাঁকে বল হাতে দেখা গিয়েছিল তিন বছর আগে। এহেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ ১৪ রানে ২ উইকেট নিলেন। ৩৬ রানে ৩ উইকেট নিলেন আর এক পেসার লাহিরু কুমারা (Lahiru Kumara)। ফলে সাহেবদের ব্যাটিং তাসের ঘরের মতো ভেঙে পড়েছিল। বেন স্টোকস ব্যাট হাতে খানিকটা লড়াই করেন। তাঁর সংগ্রহ ৪৩ রান। এর পর ব্যাটারদের এই সামান্য রান চেজ করতে বেগ পেতে হল না। আর এই জয়ের ফলে শ্রীলঙ্কা যেমন বিশ্বকাপে টিকে থাকার অক্সিজেন পেল, ঠিক তেমনই চারটি ম্যাচ হারের জন্য সেমিফাইনাল এই মুহূর্তে ইংল্যান্ডের কাছে দূরের গ্রহের মতো। 

[আরও পড়ুন: ভারতীয় ক্রিকেটের সব চেয়ে বিতর্কিত কোচ গ্রেগ চ্যাপেল এখন চরম আর্থিক কষ্টে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ