BREAKING NEWS

১২ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

‘বিরাটের বোঝা কমাতে সিনিয়ররা এগিয়ে এসো’, পরামর্শ ইংল্যান্ডের প্রথম কৃষ্ণাঙ্গ ক্রিকেটারের

Published by: Krishanu Mazumder |    Posted: February 12, 2021 6:12 pm|    Updated: February 12, 2021 7:25 pm

An Images

করোনা আতঙ্ক কাটিয়ে দেশের মাটিতে টেস্ট ক্রিকেটের বল গড়িয়েছে। চেন্নাইয়ের প্রথম টেস্টে ভারতকে হারিয়ে চার ম্যাচের টেস্ট সিরিজে ইতিমধ্যেই এগিয়ে গিয়েছে ইংল্যান্ড। শনিবার থেকে শুরু হতে চলেছে ভারত-ইংল্যান্ড  (India vs England)দ্বিতীয় টেস্ট ম্যাচ। তার আগে কনুইয়ে চোটের জন্য ছিটকে গিয়েছেন জোফ্রা আর্চার। ইংল্যান্ড শিবিরের খবর, বিশ্রাম দেওয়া হতে পারে জেমস অ্যান্ডারসনকেও। এরকম পরিস্থিতিতে ইংল্যান্ড কি দ্বিতীয় টেস্টের আগে সামান্য হলেও ব্যাকফুটে? পিছিয়ে থাকা ভারত কি সিরিজে সমতা ফেরাতে পারবে? বার্বাডোজ থেকে চলতি সিরিজ নিয়ে কথা বললেন ইংল্যান্ডের হয়ে খেলা প্রথম কৃষ্ণাঙ্গ ক্রিকেটার রোল্যান্ড বুচার (Roland Butcher)। শুনলেন কৃশানু মজুমদার। 

প্রশ্ন: আপনার মতোই জোফ্রা আর্চারও বার্বাডোজের। ইংল্যান্ডের হয়ে আপনি যেমন খেলেছেন, আর্চারও এখন খেলছেন। কেমন লাগছে আর্চারের পারফরম্যান্স?

বুচার: জোফ্রা (Jofra Archer) ইংল্যান্ডের হয়ে দারুণ পারফর্ম করছে দেখে আমি খুব খুশি। ও যেটা চাইছিল, ওয়েস্ট ইন্ডিজে সেটা করতে পারছিল না। সেই কারণেই ভেবেছিল ইংল্যান্ডে গিয়ে ভাগ্যপরীক্ষা করা উচিত। ইংল্যান্ডে গিয়ে খেলা জোফ্রার পক্ষে সম্ভব হয়েছে কারণ ওর ব্রিটিশ পাসপোর্ট ছিল। এই ব্রিটিশ পাসপোর্ট থাকার ফলে বিদেশি নয় বরং ইংল্যান্ডের ক্রিকেটার হিসেবেই কাউন্টি খেলার সুযোগ পায়। সাসেক্সের হয়ে দারুণ পারফর্ম করার সুবাদে ইংল্যান্ডের হয়ে খেলার সুযোগ পায় জোফ্রা। এককথায়, ওয়েস্ট ইন্ডিজ এক দুর্দান্ত ক্রিকেটারকে হারাল এবং ইংল্যান্ড লাভবান হল।

প্রশ্ন: কিন্তু দ্বিতীয় টেস্টে জোফ্রাকে তো পাওয়া যাবে না। অ্যান্ডারসনকেও বিশ্রাম দেওয়া হবে বলে শোনা যাচ্ছে। এঁদের অভাব নিশ্চয় অনুভব করবে ইংল্যান্ড?

বুচার: আর্চারের ছিটকে যাওয়া নিঃসন্দেহে দুর্ভাগ্যজনক। খেলায় চোটআঘাত থাকেই। আশা করব, ও দ্রুত সুস্থ হয়ে উঠবে। ইংল্যান্ডের রোটেশন নীতি অনুযায়ী অ্যান্ডারসনকে হয়তো বিশ্রাম দেওয়া হবে। ব্রড, ওকসের মতো ক্রিকেটাররা বাইরে বসে আছে। এখন ইংল্যান্ড দলে একাধিক ভালমানের ফাস্ট বোলার আছে। ফলে ওরা খেলোয়াড়দের মাঝেমধ্যে বিশ্রাম দিতেই পারে। 

[আরও পড়ুন: যুবভারতীতেই AFC কাপের ম্যাচ আয়োজনের জন্য বিড করবে এটিকে মোহনবাগান]

প্রশ্ন: অস্ট্রেলিয়ায় গিয়ে অস্ট্রেলিয়াকে হারিয়ে এসেছে কোহলিহীন ভারত। অথচ এই টিম ইন্ডিয়াই চেন্নাইয়ে অসহায়ভাবে আত্মসমর্পণ করেছে। কোথায় সমস্যা হল ভারতের? 

বুচার: ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টে ইংল্যান্ডের পারফরম্যান্স অবাক করার মতো নয়। তবে জয়ের ব্যবধান বিস্ময়কর। অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে হারানোর পর এই সিরিজে ফেভারিট ছিল ভারতই। প্রথম ইনিংসে জো রুটের ডাবল সেঞ্চুরির ফলে ইংল্যান্ড বিশাল স্কোর করে। তখন থেকেই চাপে পড়ে যায় ভারত। ম্যাচ বাঁচানোর কথা ভাবতে শুরু করে। জো রুট যদি ডাবল সেঞ্চুরি না করত, ইংল্যান্ড হয়তো অল্প রানেই গুটিয়ে যেত। রুটের ইনিংসের জন্যই ম্যাচের নিয়ন্ত্রণ নেয় ইংল্যান্ড এবং জয় পায়।

প্রশ্ন: অজিঙ্কা রাহানের নেতৃত্বে অস্ট্রেলিয়া থেকে ভারত জিতে আসার পর কোহালির নেতৃত্ব নিয়ে নানা কথা হচ্ছে। আপনি কি মনে করেন নেতা হিসেবে বিরাটের দুর্বলতা প্রকট হয়ে যাচ্ছে?

বুচার: বিরাট কোহলি বারবার প্রমাণ করেছে, ওই ভারতীয় দলের আসল চালিকাশক্তি। এখন সিনিয়রদের দায়িত্ব নেওয়ার সময় এসে গিয়েছে। বিরাটের উপর থেকে বোঝা হালকা করতে হবে। অস্ট্রেলিয়ায় রাহানের উপর অধিনায়ক হিসেবে কোনও চাপই ছিল না। কোহলির না থাকা এবং একাধিক ক্রিকেটারের চোটের পর কেউই আশা করেননি, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারত টেস্ট ম্যাচ বা সিরিজ জিতে নেবে। কিন্তু রাহানের নেতৃত্বে ভারত জিতেই ফেরে। কিন্তু কোহলি বারবার প্রমাণ করেছে, ও চাপ নিতে পারে। ওর উইকেটই বিপক্ষের কাছে সবচেয়ে মূল্যবান।

প্রশ্ন: এই উপমহাদেশের পিচ ফাস্ট বোলারদের সহায়ক নয়। এই পিচেও অ্যান্ডারসন বলকে কথা বলিয়েছেন চেন্নাইয়ে। অতীতে অ্যান্ডারসনও সমালোচিত হয়েছিলেন। অভিজ্ঞতা যত বাড়ছে, ততই অ্যান্ডারসন যেন ধারাল হয়ে উঠছেন।

বুচার: জিমি অ্যান্ডারসন এই বয়সেও বিশ্বমানের বোলার। ও ধারাবাহিকভাবে ভাল পারফরম্যান্স করে যাচ্ছে। গত পাঁচ বছরে অ্যান্ডারসন দেখিয়ে দিয়েছে, বয়স যত বাড়ছে, পারফরম্যান্স তত ভাল হচ্ছে ওর। ফিটনেস এবং দক্ষতার জন্যই এটা সম্ভব হচ্ছে। প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নিয়ে ও আটবার ৫ বা তার কম ওভারের স্পেলে অন্তত ৩ উইকেট নিল। এই আটবারই হয়েছে ২০১৫-র পরে। এটাই প্রমাণ করছে, বয়স অ্যান্ডারসনের পারফরম্যান্স আরও ভাল করছে।

প্রশ্ন: জো রুট পঞ্চমবার ডাবল সেঞ্চুরি পেলেন। একজন ব্যাটসম্যান হিসেবে রুটকে আপনি কোথায় রাখবেন?

বুচার: জীবনের সেরা ফর্মে রয়েছে জো রুট। ২০২০-এর শেষ এবং ২০২১-এর শুরু ওর জন্য অসাধারণ। তিন ম্যাচে দুটি ডাবল সেঞ্চুরি ছাড়াও রুট ১৮৬ রানে রান আউট হয়েছে। অর্থাৎ আরও একটা ডাবল সেঞ্চুরি করার সুযোগ হাতছাড়া করেছে। বর্তমান ফর্মের বিচারে কেন উইলিয়ামসন, বিরাট কোহলি ও স্টিভ স্মিথের সঙ্গে একই সারিতে রুট। ওকে ইংল্যান্ডের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে ধরতেই হবে।

প্রশ্ন: সিরিজে ইতিমধ্যেই এগিয়ে গিয়েছে ইংল্যান্ড। এই সিরিজের রেজাল্ট কী হতে পারে বলে আপনার মনে হয়?

বুচার: ঘরের মাঠে খেলছে ভারত। আমার মনে হয় ভারত এই সিরিজে ফিরে আসবে এবং সিরিজ ড্র হবে।

[আরও পড়ুন: এক বছরে ৬ ট্রফি, ক্লাব বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে বিরল রেকর্ড বায়ার্নের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement