BREAKING NEWS

১৭ ফাল্গুন  ১৪২৭  মঙ্গলবার ২ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

অজি বধ অতীত, ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে অসহায় আত্মসমর্পণ বিরাটদের

Published by: Sulaya Singha |    Posted: February 9, 2021 1:38 pm|    Updated: February 9, 2021 2:21 pm

An Images

ইংল্যান্ড: ৫৭৮ (রুট-২১৮, স্টোকস-৮২) ও ১৭৮ (রুট-৪০)
ভারত: ৩৩৭ (পন্থ-৯১, সুন্দর-৮৫) ও ১৯২ (গিল-৫০, কোহলি-৭২)
২২৭ রানে জয়ী ইংল্যান্ড

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরের গোড়ায় ব্রিসবেনে অন্য এক ‘টিম ইন্ডিয়া’কে দেখেছিল  গোটা বিশ্ব। অজিঙ্ক রাহানের নেতৃত্বে তরুণ ভারতীয় দলের শৌর্যের সাক্ষী ছিলেন ক্রিকেটপ্রেমীরা। আর ঘরের মাটিতে অভিজ্ঞ দল নিয়ে একেবারে ল্যাজেগোবরে অবস্থা হল ‘বিরাট কোহলি অ্যান্ড কোং’য়ের। চেন্নাইয়ে প্রথম টেস্টে ইংল্যান্ডের কাছে নাস্তানাবুদ ‘টিম ইন্ডিয়া’ (Team India)।

কথায় বলে, ‘মর্নিং শোজ দ্য ডে’। বিরাট কোহলিদের বিরুদ্ধে টস জিতে ইংল্যান্ডের দুর্দান্ত শুরু আর ‘টিম ইন্ডিয়া’র দল বাছাই যেন ম্যাচের অর্ধেক ভাগ্য নির্ধারণ করে দিয়েছিল। আর পাঁচদিনের ম্যাচ শেষে শাহবাজ নাদিম, ইশান্ত শর্মারা কোনও ‘মিরাকল’ ঘটাতে পারলেন না। উলটে একটি টেস্টে ২৭টা নো-বল করে অবাক করে দিলেন বোলাররা। ফর্মে থাকা সিরাজ-কুলদীপকে প্রথম একাদশে না রাখার সিদ্ধান্ত নিয়ে সমালোচনার ঝড় উঠেছিল। বিরাট-রানে হারের পর কোহলিও নিঃসন্দেহে এমন দল বাছাই করার ফল হাড়ে হাড়ে টের পেলেন। 

[আরও পড়ুন: বেঙ্গালুরুর বিরুদ্ধে নামার আগে প্রতিপক্ষের প্রধান অস্ত্র সম্পর্কে কী বললেন হাবাস?]

অশ্বিনের সৌজন্যে সোমবার ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস দ্রুত গুটিয়ে গিয়েছিল ঠিকই। কিন্তু অ্য়ান্ডারসন, লিচ, বেসদের সামনে দ্বিতীয় ইনিংসেও নাকানি-চোবানি খেতে হল ভারতীয় ব্যাটিং লাইন আপকে। কোহলি (Virat Kohli) আর গিল ছাড়া কেউই চিপকের উইকেটে টিকে থাকতে পারেননি। চেতেশ্বর পূজারা আরও একবার ব্যর্থ। প্রথম ইনিংসে পন্থ, ওয়াশিংটন সুন্দররা দুরন্ত ব্যাটিং করলেও দ্বিতীয় ইনিংসে ইংলিশ বোলিংয়ের কাছে অসহায় আত্মসমর্পণ করেন। চারটি উইকেট তুলে নেন লিচ। তিনটি উইকেট পান অ্যান্ডারসন।

এই হার থেকে শিক্ষা নিয়ে কি প্রথম একাদশ বদলের সিদ্ধান্ত নেবেন কোহলি? লজ্জার হারের পর এই প্রশ্ন কিন্তু উঠছেই। তবে বিরাট কোহলি ভাঙলেও মোচকাতে রাজি নন। বলে দিচ্ছেন, “শুরু থেকেই বিপক্ষের উপর চাপ তৈরি করতে হবে। দলের বডি ল্যাঙ্গোয়েজ সঠিক হওয়াটা খুব জরুরি। এই টেস্টে সেটারই অভাব ছিল। পরের ম্যাচে এই ভুলগুলো শুধরে নেওয়ার চেষ্টা করা হবে।”

রাহানের অধিনায়কত্বে কোহলিহীন ‘টিম ইন্ডিয়া’ অস্ট্রেলিয়ায় ইতিহাস গড়েছে। তাই পরের টেস্ট ম্যাচে ভারত ঘুরে দাঁড়াতে না পারলে কোহলির নেতৃত্ব নিয়ে নতুন করে প্রশ্ন উঠতে পারে।  

[আরও পড়ুন: বিজেপির চাপেই কি কৃষক বিক্ষোভ নিয়ে টুইট লতা-শচীনদের? তদন্তের নির্দেশ মহারাষ্ট্র সরকারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement