৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

India vs New Zealand: চোটের গেরো, ঋদ্ধিমানের আন্তর্জাতিক কেরিয়ার কি শেষের পথে?

Published by: Subhajit Mandal |    Posted: November 27, 2021 5:36 pm|    Updated: November 27, 2021 5:36 pm

India vs New Zealand: Why Wriddhiman Saha was substituted by KS Bharat on Day 3 of Kanpur Test

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার সকালে ভারত-নিউজিল্যান্ড টেস্টের চতুর্থ দিনে উইকেটের পিছনে গ্লাভস হাতে তাঁকে দেখা যায়নি। হঠাত আনকোরা শ্রীকর ভারতকে (KS Bharat) উইকেটরক্ষক হিসাবে দেখে অনেকেই অবাক হয়েছিলেন। জানা যায়, ভারত তথা বিশ্বের অন্যতম সেরা উইকেটরক্ষক ঋদ্ধির চোট রয়েছে। তাই তাঁর পরিবর্তে ভরতকে কিপিং করতে পাঠানো হয়েছে।

কী সেই চোট? বিসিসিআইয়ের (BCCI) তরফে টুইট করে জানানো হয়েছে, ঋদ্ধিমানের ঘাড়ে ব্যাথা রয়েছে। বিসিসিআইয়ের মেডিক্যাল টিম তাঁকে পর্যবেক্ষণে রেখেছে। তাঁর চিকিৎসা চলছে। বদলে কিপিং করবেন কেএস ভরত।’ ঋদ্ধিমানের চোট কতটা গুরুতর সেটা এখনও জানা যায়নি। ম্যাচের চতুর্থ দিন প্রয়োজনে ব্যাট বা গ্লাভস হাতে তিনি মাঠে নামবেন কিনা সেটাও স্পষ্ট নয়। কিন্তু, ঋদ্ধির (Wriddhiman Saha) চোটের খবর ঠাওর হতেই আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ভবিষ্যৎ নিয়ে গুঞ্জন শুরু হয়েছে। অনেকেই বলাবলি শুরু করে দিয়েছেন, চোট সারিয়ে ফিরলেও নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্টই হতে পারে ঋদ্ধির আন্তর্জাতিক কেরিয়ারের অন্তর্জলি যাত্রা।

KS-Bharat

[আরও পড়ুন: IND v NZ: বিষ ঢালতে পারলেন না অশ্বিনরা, নিউজিল্যান্ড ওপেনারদের দৌরাত্ম্য কানপুরে ]

বস্তুত, ঋদ্ধিমানের উইকেটকিপিং দক্ষতা নিয়ে কারও মনে কোনও প্রশ্ন নেই। তিনি এখনও দেশ তথা বিশ্বের সেরা ইউকেটরক্ষক। কিন্তু ব্যাট হাতে গত বেশ কয়েকটি ম্যাচে আহামরি কিছু করে দেখাতে পারেননি বঙ্গসন্তান, তাই তাঁর পরিবর্তে ভারতের ‘ফার্স্ট চয়েস’ উইকেটরক্ষক হিসাবে উঠে এসেছেন ঋষভ পন্থ। ঋদ্ধি এতদিন ছিলেন টেস্টের ২ নম্বর উইকেটরক্ষক। চলতি সিরিজে পন্থ (Rishav Pant) বিশ্রামে থাকায় তাঁর শিকে ছিঁড়েছে। কিন্তু প্রথম টেস্টের প্রথম ইনিংসে ব্যাট হাতে সেই হতাশই করেছেন ঋদ্ধি। তারপর থেকেই নেটদুনিয়ায় বলাবলি শুরু হয়ে যায় বঙ্গসন্তানের আন্তর্জাতিক কেরিয়ার শেষের মুখে। তার উপর এসে পড়ে চোটের গেরো। আপাতত চোটের জন্য টেস্টের তৃতীয় দিন দেখা যাচ্ছে না ঋদ্ধিকে। তার পরিবর্তে শ্রীকর ভারত যে খুব খারাপ কিপিং করেছেন, সেটা বলা যাবে না। গোটা দুই কঠিন সুযোগ হাতছাড়া করলেও। দুটি বিশ্বমানের ক্যাচ এবং একটি স্ট্যাম্পিং করেছেন শ্রীকর। ঋদ্ধির বদলে আসন্ন দক্ষিণ আফ্রিকা সিরিজে তাই দ্বিতীয় কিপার হিসাবে নিজের দাবিদারি আরও পোক্ত করে ফেলেছেন তিনি।

[আরও পড়ুন: India vs New Zealand: অক্ষর-অশ্বিনের প্যাঁচে চাপে নিউজিল্যান্ড, দিনের শেষে উইকেট খোয়াল ভারতও]

আসলে, যে ফ্যাক্টরটা ঋদ্ধির বিপক্ষে সবচেয়ে বেশি যাচ্ছে সেটা হল তাঁর বয়স। ভারতীয় ক্রিকেট মহলে দাবি উঠছে, ঋদ্ধির মতো ‘বয়স্ক’ ক্রিকেটারকে দলের রিজার্ভ কিপার হিসাবে টেনে না বেড়িয়ে এবার বরং তরুণ কাউকে সুযোগ দেওয়া হোক। সেজন্য দক্ষিণ আফ্রিকা (South Africa) সিরিজে ঋদ্ধির সুযোগ পাওয়া নিয়ে এমনিতেই সংশয় ছিল। বঙ্গ উইকেটকিপারের ঘাড়ের চোট তাঁর কেরিয়ারের উপরের প্রশ্নচিহ্ন আরও বড় করে দিল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে