BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

কারা নজর কাড়লেন এবারের আইপিএলে? কেমন হতে পারে সেরা একাদশ?

Published by: Subhajit Mandal |    Posted: November 11, 2020 4:58 pm|    Updated: November 11, 2020 11:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএলের (IPL 13) আরও একটা রোমহর্ষক মরশুম শেষ হল। অন্যান্য বছরের মতো এবারও একের পর এক চমকপ্রদ পারফরম্যান্স নজর কেড়েছে। অনেক নামী তারকা সুবিচার করেছেন নিজেদের নামের প্রতি, আবার উঠে এসেছেন অনেক অনামী তারকাও। সব মিলিয়েই আমরা তৈরি করেছি এবারের আইপিএলের সেরা একাদশ। আইপিএলের নিয়ম মতোই এই একাদশে জায়গা দেওয়া হয়েছে ৪ বিদেশি এবং সাত দেশি ক্রিকেটারকে। জাতীয় দলে সুযোগ না পাওয়া তারকারও আছেন এই দলে।

আমাদের সেরা একদশের ওপেনার হিসেবে বেছে নেওয়া হয়েছে লোকেশ রাহুল (KL Rahul) এবং ডেভিড ওয়ার্নারকে। রাহুল আইপিএলের সর্বোচ্চ স্কোরার। ১৪ ম্যাচে ৬৭০ রান করেছেন তিনি। গড় ৫৫.৮৩। প্রশ্নাতীতভাবেই এই লিস্টে প্রথম নাম তাঁর। ওয়ার্নার তালিকায় ঠাঁই পেয়েছেন অধিনায়ক হিসেবে। ভাঙাচোরা হায়দরাবাদ দলকে কোয়ালিফায়ার পর্যন্ত নিয়ে যাওয়াটা চাট্টিখানি ব্যাপার ছিল না। তাছাড়া ব্যাট হাতেও দুর্দান্ত ফর্মে ছিলেন তিনি। ১৬ ম্যাচে তাঁর সংগ্রহ ৫৪৮ রান। টপ অর্ডারে অপর দুই ব্যাটসম্যান মুম্বই ইন্ডিয়ান্সের ঈশান কিষাণ (Ishan Kishan) এবং সূর্যকুমার যাদব। সূর্য এই টুর্নামেন্টে দুর্দান্ত খেলেছেন। তিন নম্বরে নেমে ইনিংস ধরে খেলা বা চালিয়ে খেলা দুটোই করতে পারেন তিনি। ঈশানের জন্যও টুর্নামেন্ট ছিল স্বপ্নের মতো। ১৪ ম্যাচ খেলে ৫১৬ রান। টুর্নামেন্টের সবচেয়ে বেশি ছক্কা তিনি হাঁকিয়েছেন।

[আরও পড়ুন: আগামী আইপিএলের আগেই মেগা নিলাম, যুক্ত হতে পারে নতুন দল! জল্পনা তুঙ্গে]

মিডল অর্ডারে জায়গা পেয়েছেন দিল্লি ডেয়ারডেভিলসের অধিনায়ক শ্রেয়স আইয়ার। না, টুর্নামেন্টে নিজের সেরাটা দিতে পারেননি। তবে, দিল্লিকে ফাইনালে তোলার কৃতিত্ব তাঁর প্রাপ্য। ৫১৯ রান করে আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় চতুর্থ স্থানে শ্রেয়স। শ্রেয়সের সঙ্গে আমরা বেছে নিয়েছি কাইরন পোলার্ডকে। এই মরশুমে খুব বেশি ব্যাট করার সুযোগ পাননি। তবে, যে কটা ম্যাচে সুযোগ পেয়েছেন দুর্দান্ত ফিনিশার হিসেবে উঠে এসেছেন। ১২ ইনিংসে সংগ্রহ ২৬৮ রান। স্ট্রাইক রেট ১৯১। সেই সঙ্গে প্রয়োজনে বলটাও করতে পারেন পোলার্ড। ভারতীয় অলরাউন্ডার হিসেবে এই দলে জায়গা পেয়েছেন রাহুল তেওয়াটিয়া। রাজস্থান রয়্যালস তারকার আইপিএল কেটেছে স্বপ্নের মতো। ১১ ইনিংসে তাঁর সংগ্রহ ২৫৫ রান। স্ট্রাইক রেট প্রায় ১৪০। সেই সঙ্গে বল করেও ১০টি উইকেট। ইকোনমি রেট মাত্র ৭.০৮।

[আরও পড়ুন: আইপিএলের সেরা প্রাপ্তি! দুর্দান্ত পারফরম্যান্সে নজর কাড়লেন এই ১০ তরুণ ভারতীয় ক্রিকেটার]

বোলিং বিভাগে তিন পেসার এবং এক স্পিনার নিয়ে এই দল বাছা হয়েছে। স্পিনার হিসেবে দলে জায়গা পেয়েছেন যুজবেন্দ্র চাহাল। ১৫ ম্যাচে ২১ উইকেট পেয়েছেন তিনি। ইকোনমি রেট ৭.০৮। পেস বোলার হিসেবে অবশ্যই বেগুনি টুপির মালিক রাবাডা দলে থাকছেন। এই মরশুমে তাঁর দখলে গিয়েছে ৩০ উইকেট। দ্বিতীয় পেসার হিসেবে থাকছেন জশপ্রীত বুমরাহ। মাত্র ৬.৭৩ ইকোনমি রেটে তিনি পেয়েছেন ২৭ উইকেট। তৃতীয় পেসার হিসেবে থাকছেন আইপিএলের সবচেয়ে মূল্যবান তারকা আর্চার। ১৪ ম্যাচে তাঁর সংগ্রহ ২০ উইকেট। সেই সঙ্গে ন্যাট হাতেও এই মরশুমে নজর কেড়েছেন তিনি।

আইপিএলের সেরা একাদশ:

১। লোকেশ রাহুল
২। ডেভিড ওয়ার্নার (অধিনায়ক)
৩। সূর্যকুমার যাদব
৪। ঈশান কিষাণ (উইকেটরক্ষক)
৫। শ্রেয়স আইয়ার
৬। কাইরন পোলার্ড
৭। রাহুল তেওয়াটিয়া
৮। হোফ্রা আর্চার
৯। কাগিসো রাবাডা
১০।যুজবেন্দ্র চাহাল
১১। বুমরাহ

এঁরা ছাড়াও টুর্নামেন্টে দুর্দান্ত পারফর্ম করেছেন শিখর ধাওয়ান, ডি’কক, দেবদত্ত পাড়িক্কল, হার্দিক পাণ্ডিয়া, বিরাট কোহলি, ডিভিলিয়ার্স, মার্কস স্টয়নিস, ট্রেন্ট বোল্ট, বরুন চক্রবর্তী, মহম্মদ শামি, টি নটরাজনরা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement