৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আইপিএল চলাকালীন চোট পেলে কি চুক্তির পুরো টাকা পান ক্রিকেটাররা? কী বলছে নিয়ম?

Published by: Subhajit Mandal |    Posted: April 17, 2022 5:09 pm|    Updated: April 17, 2022 5:09 pm

IPL Salary rule for injured cricketers explained | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোটি টাকার খেলা আইপিএল (IPL 2022)। ক্রিকেটারদের দলে পেতে টাকার ঝুড়ি নিয়ে নিলামের আসরে বসে ফ্র্যাঞ্চাইজিগুলি। নিলামে কোটি কোটি টাকা দিয়ে কেনা হয় ক্রিকেটারদের। কিন্তু যদিও কোনও ক্রিকেটার নিলামের পর চোট পেয়ে যান তাহলে কি তিনি বেতনের টাকা পাবেন? টুর্নামেন্ট চলাকালীন চোট পেলে তিনিই বা কত টাকা পান? কী বলছে আইপিএলের নিয়ম?

আইপিএলের এই মরশুমেই যেমন দীপক চাহারকে (Deepak Chahar) ১৪ কোটি টাকা দিয়ে কিনেছিল চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)। কিন্তু চেন্নাই শিবিরে যোগ দেওয়ার আগেই চোট পেয়ে গোটা টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছেন তিনি। সিএসকে শিবিরে যোগই দিতে পারেননি তিনি। তাহলে কি চাহার নিজের নিলামে ওঠা ১৪ কোটি টাকার দর পাবেন? চলুন দেখা যাক কী বলছে নিয়ম।

[আরও পড়ুন: আইপিএলের টান, খেলা দেখতে সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকল বাংলাদেশি যুবক, তারপর…]

আইপিএলের নিয়ম অনুযায়ী কোনও ক্রিকেটার নিলামে যত দামে বিকোচ্ছেন, সেটা তাঁর এক বছরের বেতন হিসাবে বিবেচ্য হবে। ধরা যাক, কোনও ক্রিকেটার নিলামে (IPL Auction) ১৪ কোটি টাকা দর পেলেন। সেটা তাঁর এক বছরের বেতন হবে। পরের বছর ওই তারকাকে দল যদি ধরে রাখে, তাহলে তিনি পরের বছর ফের ১৪ কোটি টাকা পাবেন।

IPL Salary rule for injured cricketers explained

কোনও ক্রিকেটার আইপিএলের গোটা মরশুম যদি ফিট থাকেন এবং দলের সঙ্গে থাকেন, তাহলে তাঁকে পুরো বেতন দিতে হবে। সেক্ষেত্রে প্রথম একাদশে তিনি সুযোগ না পেলেও কোনও টাকা কাটা যাবে না।

কোনও ক্রিকেটার ফ্র্যাঞ্চাইজিতে যোগ দেওয়ার পর চোট পেয়ে কোনও ম্যাচ খেলতে না পারলে সাধারণত তাঁকে মোট বেতনের ৫০ শতাংশ দেওয়া হয়। এক্ষেত্রে ক্রিকেটারের চোট সারানোর দায়িত্বও ওই ফ্র্যাঞ্চাইজির।

[আরও পড়ুন: দু’ম্যাচ হারের পরই অশান্ত কেকেআর শিবির, একে অপরকে দোষারোপ করে লাভ নেই, বলছেন শ্রেয়সরা]

কিন্তু কোনও ক্রিকেটার দলে যোগ দেওয়ার আগেই চোট পান বা চোট নিয়ে দলে যোগ দেন, সেক্ষেত্রে ফ্র্যাঞ্চাইজি তাঁকে কোনও বেতন বা সুবিধা দিতে বাধ্য নয়। দীপক চাহারের চোট যেহেতু আইপিএল শুরুর আগের, তাই তিনি হিসাবমতো বেতনের কোনও টাকাই পাবেন না।

যদিও এসবের বাইরে ক্রিকেটারদের বেতন বিমা করিয়ে রাখে বিসিসিআই (BCCI)। অর্থাৎ কোনও ক্রিকেটার চোটের জন্য আইপিএল থেকে ছিটকে গেলে তাঁর বেতনের একটা অংশ দিয়ে দেয় বিমা সংস্থা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে