৭ চৈত্র  ১৪২৯  বুধবার ২২ মার্চ ২০২৩ 

READ IN APP

Advertisement

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ২০০৭ টি-২০ বিশ্বকাপ ফাইনালের নায়ক যোগিন্দরের

Published by: Sulaya Singha |    Posted: February 3, 2023 4:22 pm|    Updated: February 3, 2023 4:22 pm

Joginder Sharma announces retirement from all forms of cricket | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যোগিন্দর শর্মা। নামটি উচ্চারিত হলেই এখনও ক্রিকেটপ্রেমীদের চোখের সামনে ভেসে ওঠে ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের হাইভোল্টেজ ফাইনালের দৃশ্যটা। যেখানে শেষ ওভারে জোগিন্দারের অবিশ্বাস্য বোলিং সৌজন্যে পাকিস্তানকে হারিয়ে উদ্বোধনী টি-২০ বিশ্বকাপেই ট্রফি ঘরে তোলে ভারত। সেই যোগিন্দরই দীর্ঘ ২১ বছরের ক্রিকেট কেরিয়ারে ইতি টানলেন। শুক্রবার টুইটারে লম্বা চিঠি পোস্ট করে জানালেন আন্তর্জাতিক ফরম্যাট থেকে অবসরের কথা।

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে জোহানেসবার্গে মুখোমুখি হয় দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। জয়ের জন্য পাকিস্তানের প্রয়োজন ছল ১৩ রান। এমন পরিস্থিতিতে ফর্মে থাকা মিসবা-উল-হককে সামলাতে যোগিন্দরকে এগিয়ে দেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ক্যাপ্টেন কুলের সিদ্ধান্তে বেশ হকচকিয়েই গিয়েছিল ক্রিকেট মহল। কিন্তু অধিনায়কের ভরসা জিতে কাঙ্ক্ষিত জয় এনে দেন যোগিন্দর। একই ভাবে নজর কেড়েছিলেন আইপিএলেও। চেন্নাইয়ের জার্সি সুপার ওভারে ধোনির মুখে হাসি ফুটিয়েছিলেন। সেই যোগিন্দরই এদিন আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট থেকে বিদায় নিলেন।

[আরও পড়ুন: জামিনের আবেদন করলেন না অনুব্রত, ফের ১৪ দিনের জেল হেফাজতে তৃণমূল নেতা]

টুইটারে তিনি জানান, “জাতীয় স্তরে খেলার সুযোগ পাওয়ার জন্য বিসিসিআইকে ধন্যবাদ জানাই। চেন্নাই সুপার কিংস, হরিয়ানা ক্রিকেট সংস্থা ও হরিয়ানা সরকারও আমার পরিবার। ২০০২ থেকে ২০১৭ পর্যন্ত সময়টা আমার জীবনের অন্যতম সেরা সময়। এই সময়ের মধ্যেই দেশের প্রতিনিধিত্ব করেছি। তবে খেলার দুনিয়ার সঙ্গে যুক্ত থাকব।” জীবনের নতুন অধ্যায়ে নতুন কিছু করার ইচ্ছে রয়েছে তাঁর বলেও জানান যোগিন্দর।

দেশের জার্সিতে চারটি ওয়ানডে ও চারটি টি-২০ ম্যাচ খেলেছেন হরিয়ানার পেসার। এছাড়া ৭৭টি প্রথম শ্রেণির ক্রিকেট ও হরিয়ানার হয়ে ৮০টি লিস্ট-এ ম্যাচও যোগিন্দরের ঝুলিতে। আইপিএলে ১৬ ম্যাচে নিয়েছেন ১৪টি উইকেট। তবে শুধু ক্রিকেটার হিসেবেই নয়, হরিয়ানা পুলিশের ডেপুটি সুপারিনটেনড্যান্ট হিসেবেও নজর কেড়েছেন তিনি।

[আরও পড়ুন: বামশাসিত কেরলে এবার মহার্ঘ্য মদ ও জ্বালানি, সামাজিক সুরক্ষার জন্য বসছে বাড়তি কর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে