Advertisement
Advertisement
Mohammed Nabi

আফগানিস্তানের কাছে ভূপতিত বিশ্বজয়ী অস্ট্রেলিয়া, অজিদের হারিয়ে বিরল নজির নবির

প্রথমবার কোনও ক্রিকেট ম্যাচে অজিদের হারিয়েছে আফগানিস্তান।

Mohammed Nabi sets rare record after Afghanistan beats Australia

ফাইল ছবি।

Published by: Anwesha Adhikary
  • Posted:June 23, 2024 9:35 pm
  • Updated:June 23, 2024 9:35 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওয়ানডে বিশ্বকাপে তীরে এসেও তরী ডুবেছিল। অস্ট্রেলিয়াকে হারাতে পারেনি আফগানিস্তান। কিন্তু টি-২০ বিশ্বকাপে (ICC T20 World Cup 2024) এসে অজিদের হারিয়েছেন রশিদ খানরা। সেই জয়ের সঙ্গে ব্যক্তিগতভাবে বিরল নজিরের মালিক হলেন আফগান ক্রিকেটার মহম্মদ নবি। সবমিলিয়ে ৪৫টি দেশকে হারানো আফগানিস্তান দলের সদস্য ছিলেন সিনিয়র আফগান ক্রিকেটার।

রবিবার সকালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় আফগানিস্তান। টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক মিচেল মার্শ। আফগানিস্তান (Afghanistan) শুরুটা ভালো করলেও তার পর ধাক্কা দেন অ্যাডাম জাম্পারা। আর ১৮ তম ওভারের শেষ বলে রশিদ খানকে ফিরিয়ে দেন কামিন্স। কিন্তু এখানেই শেষ নয়। ২০ তম ওভারে ফের বল হাতে আগুন ছড়ান কামিন্স। ওভারের প্রথম দুবলেই তিনি তুলে নেন করিম জানাত ও গুলবাদিন নাইবের উইকেট। অজি পেসারের হ্যাটট্রিকে ১৪৮ রানে থেমে যায় আফগানদের ইনিংস।

Advertisement

[আরও পড়ুন:  ঘরের মাঠে দুরন্ত স্মৃতি, দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ ভারতের

জবাবে ব্যাট করতে নেমে একেবারে গোড়া থেকেই চাপে পড়ে যায় অজিরা (Australia)। প্রথম ওভারে শূন্য করে ফেলেন ট্রাভিস হেড। মাত্র ৩২ রানে পড়ে যায় তাঁদের ৩ উইকেট। এর পর খানিকটা লড়াই করেন ম্যাক্সওয়েল। ৪১ বলে ৫৯ রান করেন তিনি। কিন্তু আর কোনও অজি ব্যাটারই সেভাবে প্রতিরোধ করতে পারেননি। যার ফলে অজিদের ইনিংস শেষ হয়ে যায় ১২৭ রানে। আফগানরা জেতে ২১ রানে। ইতিহাসে এই প্রথমবার কোনও ক্রিকেট ম্যাচে অস্ট্রেলিয়াকে হারাল আফগানিস্তান।

Advertisement

এই জয়ের সঙ্গে সঙ্গেই বিরল নজিরের অধিকারী হলেন আফগান ক্রিকেটের বহুদিনের সৈনিক নবি (Mohammed Nabi)। আজ পর্যন্ত আফগানিস্তান যে ৪৫টি দেশকে ক্রিকেটে হারিয়েছে, প্রত্যেক জয়ী দলের সদস্য ছিলেন এই তারকা অলরাউন্ডার। আফগানিস্তানের কাছে হেরে যাওয়া দেশগুলোর তালিকায় রয়েছে বাহরেইন, মালয়েশিয়া, সৌদি আরব, কুয়েত, কাতার, ইরান, থাইল্যান্ড, নেপাল, সংযুক্ত আরব আমিরশাহী, জাপান, বাহামাস, বোতসয়ানা, জার্সি, ফিজি, তানজানিয়া, ইটালি, হংকং, আর্জেন্টিনা, পাপুয়া নিউ গিনি, কেম্যান আইল্যান্ডস, ওমান, ডেনমার্ক, বারমুডা, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, নেদারল্যান্ডস, চিন, নামিবিয়া, সিঙ্গাপুর, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, কেনিয়া, পাকিস্তান, ত্রিনিদাদ ও টোব্যাগো, ভুটান, মালদ্বীপ, বার্বাডোস, উগান্ডা, বাংলাদেশ, জিম্বাবোয়ে, নিউজিল্যান্ড। এছাড়াও বিশ্বকাপজয়ী পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দলকেও সাম্প্রতিককালে হারিয়েছে আফগানিস্তান। এই সব ম্যাচেই আফগান স্কোয়াডের সদস্য ছিলেন নবি।

[আরও পড়ুন: রোনাল্ডো-এমবাপে নন! আত্মঘাতী গোলই এখন ইউরোর ‘টপস্কোরার’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ