২১ চৈত্র  ১৪২৬  শনিবার ৪ এপ্রিল ২০২০ 

Advertisement

২০২৩ থেকে প্রতিবছরই হবে মেগা আন্তর্জাতিক টুর্নামেন্ট! নতুন প্রস্তাব আইসিসির

Published by: Subhajit Mandal |    Posted: February 18, 2020 5:13 pm|    Updated: February 18, 2020 5:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিকেটারদের ব্যস্ত সূচি নিয়ে হাজারো প্রশ্ন উঠছে। এরই মধ্যে আটটি মেগা টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব দিল আইসিসি(ICC) । আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থার প্রস্তাব, ২০২৩ থেকে ২০৩১ পর্যন্ত প্রতিবছর অন্তত একটি করে বহুদলীয় টি-টোয়েন্টি বা ওয়ানডে টুর্নামেন্টের আয়োজন করা হবে।

মঙ্গলবার আইসিসির (International Cricket Council) তরফে চারটি নতুন টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। দুটি টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপ এবং দুটি ওয়ানডে চ্যাম্পিয়ন্স কাপ আয়োজন করা হবে এই আট বছরের মধ্যে। এছাড়াও পূর্ব ঘোষণামতো এই সময়কালের মধ্যে জোড়া ওয়ানডে বিশ্বকাপ এবং জোড়া টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি আগে থেকেই ঘোষিত। অর্থাৎ সব মিলিয়ে ২০২৩ থেকে ২০৩১ পর্যন্ত এই আট বছরে মোট আটটি আইসিসি টুর্নামেন্ট আয়োজিত হবে।

ICC

[আরও পড়ুন: প্রথম ভারতীয় হিসেবে সোশ্যাল মিডিয়ায় অনবদ্য নজির কোহলির, উচ্ছ্বসিত ভক্তরা]

আইসিসির প্রস্তাব অনুযায়ী:
২০২৩ সালে আয়োজিত হওয়ার কথা ওয়ানডে বিশ্বকাপ।
২০২৪ সালে আয়োজিত হবে টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপ।
২০২৫ সালে আয়োজিত হবে ওয়ানডে চ্যাম্পিয়ন্স কাপ।
২০২৬ সালে আয়োজিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।
২০২৭ সালে আবার ওয়ানডে বিশ্বকাপ আয়োজিত হবে।
২০২৮ সালে ফের আয়োজিত হবে টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপ।
২০২৯ সালে আবারও আয়োজিত হওয়ার কথা ওয়ানডে চ্যাম্পিয়ন্স কাপ।
২০৩০ সালে ফের আয়োজিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।
২০৩১ সালেও আয়োজিত হওয়ার কথা ওয়ানডে বিশ্বকাপ।

 

আইসিসির প্রস্তাবিত টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপটিও অনেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো। এই টুর্নামেন্টে মোট দশটি দেশ অংশ নেবে। এবং, তাঁরা নিজেদের মধ্যে ৪৮টি ম্যাচ খেলবে। ওয়ানডে চ্যাম্পিয়ন্স কাপ অনেকটা আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ধাঁচে আয়োজিত হবে। এতে অংশ নেবে সেসময়ের ব়্যাংকিং অনুযায়ী সেরা ৬টি দল। এতে ম্যাচ আয়োজিত হবে মোট ১৬টি। ইতিমধ্যেই আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থার তরফে এই প্রস্তাব সদস্য দেশগুলির কাছে পৌঁছে দেওয়া হয়েছে। ১৫ মার্চের মধ্যে এ বিষয়ে সব দেশের মতামতও জানতে চাওয়া হয়েছে।

icc-bcci
এই প্রস্তাব নিয়ে আইসিসি-বিসিসিআই দ্বন্দ্ব

[আরও পড়ুন: লোধার সুপারিশকে গুরুত্ব নয়! পুরনো রীতি মেনেই নির্বাচক বাছাই করবে বিসিসিআই]

উল্লেখ্য, বিসিসিআই এবং ইসিবির মতো বড় বোর্ডগুলি ইতিমধ্যেই এই ধরনের টুর্নামেন্ট আয়োজনের বিরোধিতা করেছে। এই দেশগুলি চাইছে, আইসিসি টুর্নামেন্ট কমিয়ে দিয়ে দ্বিপাক্ষিক সিরিজ বাড়াতে। কারণ, আইসিসি টুর্নামেন্ট থেকে আয়ের টাকা দেশীয় বোর্ডগুলি পায় না। ফলে, এতে তাঁদের বড়সড় লোকসান হতে পারে। তাই মনে করা হচ্ছে, আইসিসির এই প্রস্তাব নাকচ করে দিতে পারে বিসিসিআই, ইসিবি, ক্রিকেট অস্ট্রেলিয়ার মতো বোর্ডগুলি।

Advertisement

Advertisement

Advertisement